scorecardresearch
 

Union Budget EV: ইলেকট্রিক গাড়ির দাম কমবে, বাজেট ঘোষণার পর আশায় Auto ইন্ডাস্ট্রি

Union Budget EV: আপনাকে জানিয়ে দিই, লিথিয়াম-আয়ন ব্যাটারিগুলি বৈদ্যুতিক গাড়িগুলিতে ব্যবহৃত হয়। ভারত এই ব্যাটারিতে ব্যবহৃত লিথিয়াম অন্যান্য দেশ থেকে আমদানি করে। এখন এমন পরিস্থিতিতে সরকার যখন এর ওপর শুল্ক ছাড় দিচ্ছে, তখন তাদের আমদানি সস্তা হয়ে যাবে। যার প্রভাব ইলেকট্রিক গাড়ির দামেও দেখা যাবে।

Advertisement
ইলেকট্রিক গাড়ির দাম কমবে, বাজেট ঘোষণার পর আশায় Auto ইন্ডাস্ট্রি ইলেকট্রিক গাড়ির দাম কমবে, বাজেট ঘোষণার পর আশায় Auto ইন্ডাস্ট্রি

Union Budget EV:  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার আজ তার তৃতীয় মেয়াদের (৩.০) প্রথম বাজেট পেশ করেছে। এদিকে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, তার মেয়াদের সপ্তম টানা বাজেট পেশ করার সময়, কিছু ঘোষণাও করেছিলেন যা অটোমোবাইল শিল্পে দারুণ সুযোগ হিসাবে দেখা দিয়েছে। আগামী সময়ে ইলেকট্রিক গাড়ির দাম কমতে পারে। এছাড়াও, কাস্টম ডিউটি, স্কিলিং প্রোগ্রাম এবং এমএসএমই সেক্টরে করা ঘোষণাগুলি থেকেও শিল্পের ভাল প্রত্যাশা রয়েছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তার বাজেট বক্তৃতায় বলেছিলেন, "লিথিয়াম, তামা, কোবাল্ট এবং বিরল আর্থ উপাদানের খনিজগুলি পারমাণবিক শক্তি, মহাকাশ, প্রতিরক্ষা, টেলিযোগাযোগ এবং উন্নত প্রযুক্তি ইলেকট্রনিক খাতের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। ২৫টি প্রয়োজনীয় খনিজ সম্পূর্ণ সরবরাহ করার প্রস্তাব করা হচ্ছে। কাস্টম শুল্ক থেকে অব্যাহতি এবং ২টি খনিজের উপর বিসিডি কমানো হচ্ছে।"

বৈদ্যুতিক গাড়ির দাম কম হবে:
আপনাকে জানিয়ে দিই, লিথিয়াম-আয়ন ব্যাটারিগুলি বৈদ্যুতিক গাড়িগুলিতে ব্যবহৃত হয়। ভারত এই ব্যাটারিতে ব্যবহৃত লিথিয়াম অন্যান্য দেশ থেকে আমদানি করে। এখন এমন পরিস্থিতিতে সরকার যখন এর ওপর শুল্ক ছাড় দিচ্ছে, তখন তাদের আমদানি সস্তা হয়ে যাবে। যার প্রভাব ইলেকট্রিক গাড়ির দামেও দেখা যাবে।

আরও পড়ুন

এর বাইরে সীতারামন বলেন, "ইস্পাত এবং তামা অপরিহার্য কাঁচামাল। তাদের উৎপাদন খরচ কমাতে, আমি ফেরো নিকেল এবং ব্লিস্টার কপারের বিসিডি অপসারণের প্রস্তাব করছি। তাজা স্ক্র্যাপ এবং নিকেল ক্যাথোড এবং তামার স্ক্র্যাপের উপর জিরো বিসিডি। কিন্তু ২.৫ শতাংশ ছাড়ের BCD অব্যাহত থাকবে।" ইস্পাতের উৎপাদন খরচ কম হওয়ায় যানবাহনে এর ব্যবহার সাশ্রয়ী হবে এবং গাড়ির দামও কমবে বলে আশা করা হচ্ছে।

স্কিলিং প্রোগ্রাম:
কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, "প্রধানমন্ত্রীর প্যাকেজের অধীনে চতুর্থ প্রকল্প হিসাবে কেন্দ্র 'স্কিল ট্রেনিং স্কিম' ঘোষণা করছে। এই প্রকল্পের অধীনে ৫ বছরের মধ্যে ২০ লক্ষ যুবককে দক্ষতা প্রশিক্ষণ দেওয়া হবে। এই "১০০০ শিল্পের জন্য সারাদেশে প্রশিক্ষণ ইনস্টিটিউট খোলা হবে, শিল্পের চাহিদা অনুযায়ী কোর্স, বিষয়বস্তু ও কাঠামো তৈরি করা হবে।" অটো ইন্ডাস্ট্রিও এই স্কিলিং প্রোগ্রাম থেকে প্রচুর প্রত্যাশা রাখছে।

Advertisement

শিল্প বিশেষজ্ঞরা কি বলছেন: 
FAME-3 স্কিমের সম্প্রসারণ এবং হাইব্রিড যানবাহনের উপর কর ছাড় সহ অনেক প্রকল্পের বিষয়ে এই বাজেট থেকে অটো শিল্পের উচ্চ প্রত্যাশা ছিল। কিন্তু অর্থমন্ত্রী এ বিষয়ে কোনও ঘোষণা করেননি। সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স (সিয়াম)-এর প্রেসিডেন্ট বিনোদ আগরওয়াল অবশ্য এই বাজেটকে স্বাগত জানিয়েছেন।

 

Advertisement