scorecardresearch
 

Budget 2024: কর ছাড় থেকে HRA... বাজেটে করা হতে পারে এই ৭টি বড় ঘোষণা, জেনে নিন বিস্তারিত

২৩ জুলাই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কেন্দ্রীয় বাজেট পেশ করবেন। বাজেটে বেতনভোগী শ্রেণির অনেক প্রত্যাশা রয়েছে। সরকার করছাড় এবং ট্যাক্স স্ল্যাব পরিবর্তন নিয়ে বড় কিছু ঘোষণা করতে পারে।

Advertisement
কর ছাড় থেকে HRA... বাজেটে করা হতে পারে এই ৭টি বড় ঘোষণা কর ছাড় থেকে HRA... বাজেটে করা হতে পারে এই ৭টি বড় ঘোষণা
হাইলাইটস
  • ২৩ জুলাই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কেন্দ্রীয় বাজেট পেশ করবেন
  • সরকার করছাড় এবং ট্যাক্স স্ল্যাব পরিবর্তনের দিকে মনোনিবেশ করতে পারে

২৩ জুলাই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কেন্দ্রীয় বাজেট পেশ করবেন। বাজেটে বেতনভোগী শ্রেণির অনেক প্রত্যাশা রয়েছে। সরকার করছাড় এবং ট্যাক্স স্ল্যাব পরিবর্তন নিয়ে বড় কিছু ঘোষণা করতে পারে। কর প্রক্রিয়া সহজ এবং অনুকূল করার দিকেও মনোনিবেশ করবে। করদাতারা আশা করছেন সুদের হার বৃদ্ধির প্রভাব কমাতে আয়করের হার কম করা হবে। তারা কর বিরতি সহ ইক্যুইটি বিনিয়োগকে উৎসাহিত করার জন্য বিশেষ সুবিধার আশা করছে, যা তাদের আয় বাড়াবে। এ ছাড়া আসন্ন বাজেটে আরও স্বচ্ছ কর কাঠামো এবং কর অব্যাহতির সম্প্রসারণ আশা করা হচ্ছে।

ট্যাক্স স্ল্যাবের পরিবর্তন: আশা করা হচ্ছে যে ট্যাক্স স্ল্যাবের হারগুলি সংশোধন করা হবে, যাতে মধ্যম আয়ের গোষ্ঠীর ব্যক্তিদের জন্য করের বোঝা হ্রাস করা যায়। অতিরিক্তভাবে, নতুন কর ব্যবস্থার অধীনে, সর্বাধিক সারচার্জের হার বর্তমানে ২৫% নির্ধারণ করা হয়েছে, যা আগের কর কাঠামোর ৩৭% থেকে অনেক কম। এটা সম্ভব যে নতুন কর ব্যবস্থায় প্রদত্ত সুবিধাগুলি পুরনো কর ব্যবস্থায় অন্তর্ভুক্ত করা যেতে পারে।

80C-এর অধীনে কর্তনের সীমা: কর্মচারীরা আশাবাদী যে সরকার এবারের বাজেটে একটি বড় ঘোষণা করবে এবং আয়কর আইনের ধারা 80C-এর অধীনে ছাড়ের সীমা বাড়ানোর প্রস্তাব নিয়ে আলোচনা করবে। ২০১৪-১৫ আর্থিক বছর থেকে করছাড় দেড় লক্ষ টাকায় স্থির রয়েছে, এই বাজেটে এটি বাড়িয়ে ২ লক্ষ টাকা করা হতে পারে৷ এতে মধ্যবিত্তদের বড় ধরনের স্বস্তি মিলবে।

স্ট্যান্ডার্ড ডিডাকশন বৃদ্ধি: বেতনভোগী শ্রেণীর জন্য প্রতি বছর ৪০ হাজারের স্ট্যান্ডার্ড ডিডাকশন কেন্দ্রীয় বাজেট ২০১৮ সালে পুনরায় চালু করা হয়েছিল। পরবর্তীকালে, অন্তর্বর্তী বাজেট ২০১৯-এ স্ট্যান্ডার্ড ডিডাকশন সীমা ৫০ হাজারে বাড়ানো হয়েছিল। তারপর থেকে স্ট্যান্ডার্ড ডিডাকশনের পরিমাণ স্থির রয়েছে। জল্পনা রয়েছে যে অর্থমন্ত্রী স্ট্যান্ডার্ড ডিডাকশন বার্ষিক ১ লক্ষে বাড়ানোর কথা বিবেচনা করতে পারেন।

Advertisement

পুরানো ট্যাক্স ব্যবস্থা থেকে নতুন ট্যাক্স ব্যবস্থায় স্থানান্তরিত ব্যক্তিদের জন্য করছাড়ের সম্ভাব্য সম্প্রসারণ বিশ্লেষণ করা অপরিহার্য। স্বাস্থ্য বীমা এবং এনপিএস অবদানের মতো সুবিধা সম্প্রসারণ করা স্বাস্থ্যসেবার অ্যাক্সেস বাড়ানোর এবং করদাতাদের জন্য বিনিয়োগকে উৎসাহিত করার সুযোগ দিতে পারে।

পুরনো কর ব্যবস্থা: এবারের কেন্দ্রীয় বাজেটে পুরনো কর ব্যবস্থা নিয়ে বড় ধরনের পরিবর্তন আশা করা হচ্ছে। এর মধ্যে আয়কর ছাড়ের সীমা ৫ লক্ষ টাকা বাড়ানো অন্তর্ভুক্ত থাকতে পারে। এনডিএ সরকার ট্যাক্স স্ল্যাবগুলিকে সরলীকরণ করতে পারে এবং ব্যক্তিগত করদাতাদের উপর বোঝা কমাতে হার কমাতে পারে।

হাউস রেন্ট অ্যালাওয়েন্স: হাউস রেন্ট অ্যালাওয়েন্স (HRA) হল বেতনের একটি অংশ, যা নিয়োগকর্তা কর্মচারীদের তাঁদের আবাসন ব্যয় মেটাতে প্রদান করেন। এটি একটি ট্যাক্স সুবিধা, যা বেতনভোগী ব্যক্তিদের জন্য উপলব্ধ, যারা ভাড়াবাড়িতে থাকেন। HRA ছাড়ের সিদ্ধান্ত নেওয়া হয় ব্যক্তির দ্বারা প্রদত্ত প্রকৃত ভাড়া, তাদের মূল বেতন এবং বসবাসের স্থানের মতো বিষয়গুলি বিবেচনা করে। ৫০ শতাংশ বেতনের ভিত্তিতে HRA ছাড়ের জন্য আরও কিছু শহরকে অন্তর্ভুক্ত করতে বাজেট নিয়ম সংশোধন করা হতে পারে।

ধারা 80TTA এর জন্য সীমা বৃদ্ধি: বেতনভোগী ব্যক্তিরা প্রায়শই তাদের আয়কে সর্বাধিক করার জন্য বিভিন্ন সঞ্চয় এবং স্থায়ী আমানত অ্যাকাউন্টে তাদের অর্থ বরাদ্দ করে। এই অনুশীলনটি প্রশ্ন উত্থাপন করে যে সরকার ধারা 80TTA এর অধীনে ব্যাঙ্ক আমানত থেকে প্রাপ্ত সুদ, ফিক্সড ডিপোজিট সহ বিবেচনা করা উচিত কি না। উপরন্তু, এই অন্তর্ভুক্তির সীমা ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করা হতে পারে৷

Advertisement