scorecardresearch
 

Bumper Return: রামদেবের বড় সিদ্ধান্ত, মন্দা বাজারেও একদিনে ২০% রিটার্ন সংস্থার

বাজার খুলতেি ২০ শতাংশ উপরে উঠল বাবা রামদেবের সংস্থার অধীনস্থ কোম্পানির শেয়ার। মালামাল বিনিয়োগকারীরা।

Advertisement
একদিনে ২০ শতাংশ রিটার্ন রুচি সোয়ার। একদিনে ২০ শতাংশ রিটার্ন রুচি সোয়ার।
হাইলাইটস
  • মন্দা বাজারেও ঊর্ধ্বমুখী শেয়ার।
  • ২০ শতাংশ রিটার্ন শেয়ারের।
  • এফপিও আনছে রুচি সোয়া।

পড়তি বাজারেও তেজি যোগগুরু বাবা রামদেবের সংস্থা। সোমবার সপ্তাহের প্রথম বিকিকিনির দিনে শেয়ার বাজার খুলতেই ঊর্ধ্বমুখী রুচি সোয়া (Ruchi Soya)। মাত্র কয়েক মিনিটেই বিনিয়োগকারীরা মালামাল হন। ২০ শতাংশ উপরে ওঠে রুচি সোয়া। যোগগুরুর পতঞ্জলি কোম্পানির মালিকাধীন রুচি সোয়া। ভোজ্য তেল উৎপাদন করে এই সংস্থা।   

সোমবার বাজার বন্ধের সময় রুচি সোয়ার শেয়ার দর ছিল ৯৬৩.৭৫ টাকা। ২০ শতাংশ বেড়েছে এই স্টক। একটা সময় রুচি সোয়ার শেয়ার দর পৌঁছে গিয়েছিল ৮৮৭ টাকায়। শুক্রবার বাজার বন্ধের সময় শেয়ার দর ছিল ৮০৩.৭০ টাকা। বাজারে রুচি সোয়া স্টক ৫, ২০. ৫০ আর ১০০ দিনের মুভিং অ্যাভারেজে বিকিকিনি হচ্ছে। তবে ২০০ দিনের মুভিং অ্যাভারেজের নীচে রয়েছে এই শেয়ার।  

কেন বৃদ্ধি?
 
কেন এতটা বাড়ল শেয়ার? চলতি মাসেই ৪৩০০ কোটি টাকার ফলো-অন অফার আনতে চলেছে রুচি সোয়া। গত সপ্তাহে এফপিও নিয়ে সংস্থার আবেদনকে (রেড হেয়ারিং প্রসপেক্টস) মঞ্জুরি দেওয়া হয়েছে। এফপিও খুলবে ২৪ মার্চ। 

ভাল রিটার্ন

রুচি সোয়ার স্টক একবছরে বেড়েছে ৩৪.৮৬ শতাংশ। চলতি বছরে এখনও পর্যন্ত ১৩.২২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কোম্পানির মার্কেট ক্যাপ ২৮,৫৩০ কোটি টাকা। ২০২১ সালে ৯ জুন ৫২ সপ্তাহের সর্বোচ্চ অঙ্ক ১৩৭৭ টাকায় পৌঁছেছিল এই শেয়ার।

রুচি সোয়ার অধিগ্রহণ

বাবা রামদেবের পতঞ্জলির মালিকানাধীন রুচি সোয়া। দেউলিয়া হয়ে যাওয়া সংস্থাকে কিনেছিল পতঞ্জলি। এজন্য ৪৩৫০ কোটি দিয়েছিল তারা। বর্তমানে কোম্পানিতে প্রোমোটারদের অংশ ৯৯ শতাংশ। তা কমবে এফপিও আসার পর। 

আরও পড়ুন- নতুন সপ্তাহে টানা ৪ দিন বন্ধ ব্যাঙ্ক, দেখে নিয়ে সারুন জরুরি কাজ
         

Advertisement

Advertisement