scorecardresearch
 

Adani Bumper Return: ২ বছরের মালামাল আদানির এই ৬ শেয়ারে, ১ লক্ষের বিনিয়োগ এখন ২০ লক্ষ!

adani share bumper return: এই টালমাটাল সময়ে শোরগোল ফেলেছে আদানি গোষ্ঠী। তাদের ৬টি সংস্থার শেয়ার গত ২ বছরে বিনিয়োগকারীদের ১৯০০ শতাংশ পর্যন্ত রিটার্ন দিয়েছে।

Advertisement
আদানির শেয়ারে মালামাল। আদানির শেয়ারে মালামাল।
হাইলাইটস
  • ঘোলা জলে মাছ ধরেছিলেন বুদ্ধিমান বিনিয়োগকারীরা।
  • আদানির ৬ শেয়ারে ১৯০০ শতাংশ রিটার্ন।

২০২০ সালে কোভিড লকডাউনের পর থমকে গিয়েছিল অর্থনীতির চাকা। তখন অনেকেই ভারী পতনের আশঙ্কায় শেয়ার বাজার ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন। তবে ঘোলা জলে মাছ ধরেছিলেন বুদ্ধিমান বিনিয়োগকারীরা। এমন কয়েকটি স্টকে বিনিয়োগ করেছিলেন যেগুলি আজকের দিনে কয়েক গুণ বেড়ে গিয়েছে। এই টালমাটাল সময়ে শোরগোল ফেলেছে আদানি গোষ্ঠী। তাদের ৬টি সংস্থার শেয়ার গত ২ বছরে বিনিয়োগকারীদের ১৯০০ শতাংশ পর্যন্ত রিটার্ন দিয়েছে। লকডাউনের সময় বম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) সেনসেক্স (সেনসেক্স) ছিল প্রায় ৩০ হাজার। যা ২০২২ সালের আগস্টে প্রায় দ্বিগুণ বেড়ে হয়েছে ৬০ হাজার।

আদানি পোর্টস (Adani Ports)

দুই বছর আগে আদানি পোর্টের শেয়ারের দাম ছিল ৩৫৪.৩৫ টাকা। যা এখন হয়েছে ৮৭০ টাকা। দুই বছরে বেড়েছে প্রায় আড়াই গুণ। দুই বছর আগে এই স্টকে ১ লক্ষ টাকার বিনিয়োগ বেড়ে হয়েছে ২.৫০ লক্ষ টাকা৷ আদানি গোষ্ঠীর শেয়ারগুলির মধ্যে এটিই সবচেয়ে কম রিটার্ন দিয়েছে। 

আদানি টোটাল গ্যাস (Adani Total Gas) 

আদানি গোষ্ঠীর এই শেয়ার ২০ গুণ রিটার্ন দিয়েছে। ২০২০ সালের অগাস্টে এই কোম্পানির শেয়ার ছিল প্রায় ১৬৫ টাকায়। যার মূল্য এখন ৩,৩৮০.৮০ টাকা। ২ বছর আগে এই স্টকে ১ লক্ষ টাকা বিনিয়োগ কেউ করে থাকলে সেটাই বেড়ে আজ হয়েছে ২০ লক্ষের কাছাকাছি। এই কোম্পানি সিএনজি এবং পিএনজি সরবরাহ করে। 

আদানি গ্রিন এনার্জি (Adani Green Energy)   

২০২০ সালের অগাস্টে আদানি গ্রিন এনার্জির শেয়ারের দাম ছিল ৩৭৬ টাকা। এর দাম বেড়ে হয়েছে ২,৪২২ টাকা। এই শেয়ার থেকেও বাম্পার রিটার্ন পেয়েছেন শেয়ারধারকরা। কোনও বিনিয়োগকারী যদি ২ বছর আগে এই স্টকটিতে ১ লক্ষ টাকা বিনিয়োগ করলে সেটাই আজ হয়েছে ৬.৪৫ লক্ষ টাকা।

Advertisement

আদানি ট্রান্সমিশন (Adani Transmission)

২০২০ সালের ২১ অগাস্ট আদানি ট্রান্সমিশনের দাম ছিল ২৭২.১০ টাকা। আজ ওই স্টক ৩,৬১২ টাকায় চলে গিয়েছে। অর্থাৎ ২ বছরে বিনিয়োগকারীরা এই স্টক থেকে ১৩.২৫ গুণ রিটার্ন পেয়েছেন। ২০২০ সালের অগাস্টে এই কোম্পানিতে ১ লক্ষের বিনিয়োগ বেড়ে এখন ১৩ লক্ষের কাছাকাছি হয়ে গিয়েছে। 

আদানি এন্টারপ্রাইজ (Adani Enterprises)

২০২০ সালের অগাস্টে আদানি এন্টারপ্রাইজের শেয়ার দর ২৩৩ টাকা ছিল। সেই দাম আজ পৌঁছেছে ৩,১২৭ টাকা। বিনিয়োগকারীরাও এই স্টক থেকে ১৩.৪০ গুণ রিটার্ন পেয়েছেন। ২০২০ সালের অগাস্টে ১ লক্ষের বিনিয়োগ আজ দাঁড়িয়ে ১৩ লক্ষে।

আদানি পাওয়ার (Adani Power)

এই স্টক সর্বকালের শীর্ষে রয়েছে। ২০২০ সালের অগাস্ট ​​দাম ছিল ৩৯ টাকা। এখন দাম ৪১০ টাকা। দুই বছরে এই স্টকটি বিনিয়োগকারীদের প্রায় ১০.৫০ গুণ রিটার্ন দিয়েছে। এই স্টকে ১ লক্ষের বিনিয়োগ দুই বছরে বেড়ে হয়েছে ১০ লক্ষ টাকা।

আরও পড়ুন- যাত্রীদের গোপন-কথা বেচে কামাবে রেল? ১০০০ কোটির প্ল্যান

Advertisement