scorecardresearch
 

Auto Sales Decline: ফেব্রুয়ারিতে দেশে গাড়ির বিক্রি ১৮% কমেছে, উৎপাদন কমেছে ২০%

ফেব্রুয়ারি মাসটি অটো সেক্টরের জন্য ভালো যায়নি। সেমিকন্ডাক্টর সংকট ও সাপ্লাই চেইন সমস্যার কারণে অটো সেক্টরের উৎপাদন ও বিক্রি তীব্রভাবে কমে গেছে। নতুন নিয়ম কার্যকর হওয়ায় দামের ব্যাপক বৃদ্ধি হয়েছে, যার প্রভাব পড়েছে এ শিল্পেও।

Advertisement
ফেব্রুয়ারি মাসটি অটো সেক্টরের জন্য ভালো যায়নি। ফেব্রুয়ারি মাসটি অটো সেক্টরের জন্য ভালো যায়নি।
হাইলাইটস
  • ফেব্রুয়ারি মাসটি অটো সেক্টরের জন্য ভালো যায়নি।
  • অটো সেক্টরের উৎপাদন ও বিক্রি তীব্রভাবে কমে গেছে।
  • দামের ব্যাপক বৃদ্ধি হয়েছে, যার প্রভাব পড়েছে এ শিল্পেও।

ফেব্রুয়ারি মাসটি অটো সেক্টরের জন্য ভালো যায়নি। সেমিকন্ডাক্টর সংকট ও সাপ্লাই চেইন সমস্যার কারণে অটো সেক্টরের উৎপাদন ও বিক্রি তীব্রভাবে কমে গেছে। নতুন নিয়ম কার্যকর হওয়ায় দামের ব্যাপক বৃদ্ধি হয়েছে, যার প্রভাব পড়েছে এ শিল্পেও। চাহিদার দৃষ্টিভঙ্গি দুর্বল হয়ে পড়েছে। অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন সিয়াম-এর রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালের ফেব্রুয়ারিতে কারখানা থেকে ডিলারদের কাছে যানবাহনের সরবরাহ ২৩ শতাংশ কমেছে। সিয়াম জানিয়েছে যে ২০২২ সালের ফেব্রুয়ারিতে যাত্রীবাহী যানবাহন, দুই চাকার এবং তিন চাকার মোট বিক্রি ১৩,২৮,০২৭ ইউনিটে দাঁড়িয়েছে, যা গত বছরের একই মাসে ১৭,৩৫,৯০৯ ইউনিট থেকে ২৩ শতাংশ কম।

ফেব্রুয়ারিতে, যানবাহনের সামগ্রিক বিক্রি ১৭.৮ শতাংশ কমেছে এবং মোট ১৭.৯১ লাখ ইউনিট বিক্রি হয়েছে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে মোট ২১.৭৭ লাখ ইউনিট গাড়ি বিক্রি হয়েছে। গত মাসে যাত্রীবাহী গাড়ি বিক্রি ৬.৩ শতাংশ কমেছে এবং ১.৬৭ লাখ ইউনিটে দাঁড়িয়েছে। ঠিক এক বছর আগে, ১.৭৮ লাখ ইউনিট যাত্রীবাহী গাড়ি বিক্রি হয়েছিল। যাত্রীবাহী গাড়ির বিক্রি ০.৮ শতাংশ কমেছে এবং মোট ৩.১৪ লাখ যানবাহন বিক্রি হয়েছে।

ইউটিলিটি গাড়ির বিক্রি ৯% কমেছে
ইউটিলিটি গাড়ির বিক্রয় ৯.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং ১.৩৭ লাখ ইউনিটে দাঁড়িয়েছে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে মোট ১.২৬ লাখ ইউনিট গাড়ি বিক্রি হয়েছে। থ্রি হুইলারের বিক্রি ৮.৪ শতাংশ কমেছে এবং মোট বিক্রি দাঁড়িয়েছে ৬৩ হাজার ৩৬ ইউনিট। গত বছর ফেব্রুয়ারি মাসে অটো বিক্রি হয়েছিল ৬৮ হাজার ৮৩২ ইউনিট। টু হুইলারের বিক্রি ২১.১ শতাংশ কমেছে। মোট বিক্রি গত বছর ১৭.৯১ লক্ষের তুলনায় ১৪.১৩ লক্ষে দাঁড়িয়েছে।

যাত্রীবাহী গাড়ি বিক্রি কমেছে ৬ শতাংশ
গত বছরের একই মাসে ২,৮১,৩৮০ ইউনিট থেকে ২০২২ সালের ফেব্রুয়ারিতে সামগ্রিকভাবে যাত্রীবাহী যানবাহন প্রেরণের পরিমাণ ৬ শতাংশ কমে ২,৬২,৯৮৪ ইউনিটে দাঁড়িয়েছে। যাত্রীবাহী গাড়ির পাইকারি বিক্রয় গত মাসে ১,৩৩,৫৭২ ইউনিটে দাঁড়িয়েছে যা ২০২১ সালের ফেব্রুয়ারিতে ১,৫৫,১২৮ ইউনিট ছিল। যাইহোক, ইউটিলিটি যানবাহনের সরবরাহ ২০২১ সালের ফেব্রুয়ারিতে ১,১৪,৩৫০ ইউনিটের তুলনায় গত মাসে ১,২০,১২২ ইউনিটে বেড়েছে।

Advertisement

দুই চাকার বিক্রি কমেছে ২৭%
গত মাসে, ভ্যানের ৯,২৯০ ইউনিট বিক্রি হয়েছিল যা ২০২১ সালের ফেব্রুয়ারিতে ১১,৯০২ ইউনিটের তুলনায় কম। একইভাবে, দুই চাকার পাইকারি বিক্রয় গত মাসে ২৭ শতাংশ কমে ১০,৩৭,৯৯৪ ইউনিট হয়েছে যা এক বছর আগের ১৪,২৬,৮৬৫ ইউনিট ছিল। একইভাবে, তিন চাকার পাইকারি বিক্রয় গত মাসে সামান্য কমে ২৭,০৩৯ ইউনিট হয়েছে যা গত বছরের একই সময়ে ২৭,৬৫৬ ইউনিট ছিল।

Advertisement