scorecardresearch
 

Personal Loan: পার্সোনাল লোন নেবেন? তুলনামূলক কম সুদে ঋণ দিচ্ছে এই ৫টি ব্যাঙ্ক

Personal Loan: যদি সমস্ত ঋণের সঙ্গে তুলনা করা হয়, ব্যক্তিগত ঋণ সবচেয়ে ব্যয়বহুল! কিন্তু মানুষের ব্যক্তিগত ঋণের বারবার প্রয়োজন পড়ে। আসুন জেনে নেওয়া যাক কোন ৫টি ব্যাঙ্ক বর্তমানে সাশ্রয়ী সুদের হারে ব্যক্তিগত ঋণ দিচ্ছে।

Advertisement
পার্সোনাল লোন নেবেন? কম সুদে ঋণ দিচ্ছে এই ৫টি ব্যাঙ্ক! পার্সোনাল লোন নেবেন? কম সুদে ঋণ দিচ্ছে এই ৫টি ব্যাঙ্ক!
হাইলাইটস
  • যদি সমস্ত ঋণের সঙ্গে তুলনা করা হয়, ব্যক্তিগত ঋণ সবচেয়ে ব্যয়বহুল!
  • কিন্তু মানুষের ব্যক্তিগত ঋণের বারবার প্রয়োজন পড়ে।
  • জেনে নেওয়া যাক কোন ৫টি ব্যাঙ্ক বর্তমানে সাশ্রয়ী সুদের হারে ব্যক্তিগত ঋণ দিচ্ছে।

Cheapest Personal Loan: যদি সমস্ত ঋণের সঙ্গে তুলনা করা হয়, ব্যক্তিগত ঋণ সবচেয়ে ব্যয়বহুল! কিন্তু মানুষের ব্যক্তিগত ঋণের বারবার প্রয়োজন পড়ে। অনেক সময় মানুষের হঠাৎ কিছু টাকার প্রয়োজন হতে পারে, যা পূরণ করতে তারা ব্যক্তিগত ঋণ নিয়ে থাকেন। কখনও গৃহস্থালীর জিনিস কেনার জন্য, কখনও চিকিৎসা জরুরী ওষুধপত্র বা সরঞ্জাম কেনা বা অন্য কোনও কারণে ব্যক্তিগত ঋণ নেন অনেকেই।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) গভর্নর শক্তিকান্ত দাসও ব্যক্তিগত ঋণের বিষয়ে কিছু উদ্বেগ প্রকাশ করেছেন। কারণ, এটি গত কয়েক বছরে দ্রুত বৃদ্ধি পেয়েছে। আসুন জেনে নেওয়া যাক কোন ৫টি ব্যাঙ্ক বর্তমানে সাশ্রয়ী সুদের হারে ব্যক্তিগত ঋণ দিচ্ছে।

ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র ব্যক্তিগত ঋণের সুদের হার
আপনি যদি ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র থেকে ব্যক্তিগত ঋণ নেন, তাহলে আপনাকে ৮৪ মাসের মেয়াদের জন্য ১০% থেকে ১২.৮০% পর্যন্ত সুদ দিতে হবে। এই ঋণ ২০ লক্ষ টাকা পর্যন্ত পাওয়া যাবে। যাইহোক, আপনার CIBIL স্কোর ৮০০ বা তার বেশি হলে আপনি এই সুদের হারও পাবেন।

আরও পড়ুন

পাঞ্জাব ও সিন্ধু ব্যাঙ্কের ব্যক্তিগত ঋণের সুদের হার
আপনি যদি পাঞ্জাব অ্যান্ড সিন্ধু ব্যাঙ্ক থেকে ব্যক্তিগত ঋণ নিতে চান, তাহলে আপনাকে ১০.১৫ শতাংশ থেকে ১২.৮০ শতাংশ পর্যন্ত সুদ দিতে হবে। এই সুদের হারও ৬০ মাসের জন্য।

ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ব্যক্তিগত ঋণের সুদের হার
আপনি যদি ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত ব্যক্তিগত ঋণ নেন তবে আপনাকে ১০.২৫ শতাংশ বা তার বেশি সুদ দিতে হবে। এই সুদের হারও ৮৪ মাসের সময়কাল অনুযায়ী।

IndusInd ব্যাঙ্কের ব্যক্তিগত ঋণের সুদের হার
IndusInd ব্যাঙ্ক ৩০ হাজার টাকা থেকে ২৫ লক্ষ টাকা পর্যন্ত ব্যক্তিগত ঋণের উপর ১০.২৫ শতাংশ থেকে ৩২ শতাংশ পর্যন্ত সুদ নিচ্ছে। এই সুদ ১২ মাস থেকে ৬০ মাসের মধ্যে চার্জ করা হচ্ছে। এর জন্য আপনাকে ৩ শতাংশ পর্যন্ত প্রসেসিং ফিও দিতে হতে পারে। 

Advertisement

ব্যাঙ্ক অফ বরোদা (BoB) ব্যক্তিগত ঋণের সুদের হার
আপনি যদি ব্যাঙ্ক অফ বরোদা থেকে ৫০ হাজার থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত সুদ নেওয়ার কথা ভাবছেন, তাহলে আপনাকে ১০.৩৫ শতাংশ থেকে ১৭.৫০ শতাংশ পর্যন্ত সুদ দিতে হতে পারে। এই ঋণের মেয়াদ ৪৮ মাস থেকে ৬০ মাস পর্যন্ত হতে পারে।

ঋণ নেওয়ার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন
যখনই আপনি লোন নেওয়ার কথা ভাবেন, মনে রাখবেন যে সুদের পাশাপাশি আপনাকে কিছু চার্জও দিতে হবে। এই চার্জগুলি প্রসেসিং ফি এবং বিমার মতো চার্জ হতে পারে। আপনাকে একটি নির্দিষ্ট হারে বা হ্রাস ব্যালেন্স পদ্ধতিতে ঋণ দেওয়া হচ্ছে কিনা তাও মনে রাখবেন। এছাড়াও লোন প্রিক্লোজ করার ক্ষেত্রে কোন অতিরিক্ত চার্জ দিতে হবে কিনা তাও পরীক্ষা করুন।

Advertisement