scorecardresearch
 
 

COVID টিকায় কর রেখেই কমল ওষুধ ও চিকিৎসা সামগ্রির দাম, সিদ্ধান্ত GST পরিষদে

নির্মলা সীতারমন (Finance Minister Nirmala Sitharaman) জানান, কোভিড টিকা (Covid Vaccine) ওপর ৫ শতাংশ কর থাকল। কেন্দ্র ৭৫ শতাংশ কোভিড টিকা (Covid Vaccine) কিনবে। আর তার ওপর যে জিএসটি (GST), তা কেন্দ্রই দেবে। এর ভাগ পাবে রাজ্যগুলি।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন
হাইলাইটস
  • টিকার ওপর ৫ শতাংশ কর বজায় রাখল কেন্দ্রীয় সরকার
  • শনিবার জিএসটি পরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে
  • অক্সিজেন কনসেন্ট্রেটরের ওপর থেকে কর কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে

কোভিড টিকা (Covid Vaccine)-র ওপর ৫ শতাংশ কর বজায় রাখল কেন্দ্রীয় সরকার। শনিবার জিএসটি (GST) পরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে অক্সিজেন কনসেন্ট্রেটরের ওপর থেকে কর কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন বৈঠক শেষে এ কথা জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Finance Minister Nirmala Sitharaman)। সেই সঙ্গে চিকিৎসার বেশ কিছু জিনিস সস্তা হল।

এদিন নির্মলা সীতারমন (Finance Minister Nirmala Sitharaman) জানান, কোভিড টিকা (Covid Vaccine) ওপর ৫ শতাংশ কর থাকল। কেন্দ্র ৭৫ শতাংশ কোভিড টিকা (Covid Vaccine) কিনবে। আর তার ওপর যে জিএসটি (GST), তা কেন্দ্রই দেবে। এর ভাগ পাবে রাজ্যগুলি।

জিএসটি (GST) পরিষদের বৈঠকেসিদ্ধান্ত নেওয়া হয়ে, আগে অক্সিজেন কনসেন্ট্রেটরের ওপর ১২ শতাংশ কর নেওয়া হত। এখন তা কমিয়ে করা হল ৫। সেপ্টেম্বর মাস পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে। অ্যাম্বুল্যান্সের ওপর থেকে কর কমানো হয়েছে। এখন তার ওপর ২৮ শতাংশ কর রয়েছে। তা কমানো হয়েছে। করা হয়েছে ১২।

ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসার ওষুধের ওপর কোনও কর নেওয়া হবে না। এর পাশাপাশি আরও অনেক ওষুধ, কোভিড রোগের চিকিৎসার উপকরণের ওপর থেকে কর কমানো হয়েছে।

এই সিদ্ধান্ত রবিবার থেকেই কার্যকর হয়ে যাবে। কমানো হয়েছে ভেন্টিলেটরের ওপর থেকে করও। আগে কর নেওয়া হত ১২ শতাংশ হারে। এখন থেকে তা কমিয়ে করা হল ৫ শতাংশ। পালস অক্সিমিটারে ১২ শতাংশ থেকে কর কমিয়ে আনা হয়েছে ৫-এ।

করোনা চিকিৎসার জন্য অনেক সময় ব্যবহার করা হয়ে থাকে রেমডিসিভির। তার ওপর থেকে কর কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১২ থেকে তা করা হয়েছে ৫-এ। চিকিৎসরা কাজ ব্যবহৃত অক্সিজেন এবং বাইপ্যাপ থেকে কর ১২ শতাংশ থেকে নামিয়ে আনা হল ৫ শতাংশে।

এদিন জিএসটি (GST) পরিষদের বৈঠকে বৈঠকে আরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে, বৈদ্যুতিক চুল্লি এবং তাপ মাপার যন্ত্রের ওপর কর কমিয়ে আনা হয়েছে ৫ শতাংশে।

৪ রকমের জিনিস থেকে কর কামনোর সিদ্ধান্ত হয়েছে। এগুলি হল- ওষুধ, অক্সিজেন এবং অক্সিজেন উৎপাদনকারী যন্ত্র, পরীক্ষার উপকরণ এবং যন্ত্রপাতি এবং কোভিড সংক্রান্ত জিনিসপত্র।