scorecardresearch
 

DA 7th Pay Commission : ২৬ জানুয়ারি ডিএ ঘোষণার সম্ভাবনা, কবে সেই টাকা ঢুকবে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে?

ডিএ নিয়ে নতুন আপডেট। সূত্রের খবর, ২৬ জানুয়ারি অর্থাৎ প্রজাতন্ত্র দিবসের দিনই মহার্ঘ ভাতা ঘোষণা করতে পারে সরকার।  ফলে যে সব সরকারি কর্মীরা DA বৃদ্ধির জন্য অপেক্ষা করছেন তাঁরা সুখবর পাবেন শীঘ্রই। 

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • ডিএ নিয়ে নতুন আপডেট
  • সরকারি কর্মীদের জন্য বড় খবর

ডিএ নিয়ে নতুন আপডেট। সূত্রের খবর, ২৬ জানুয়ারি অর্থাৎ প্রজাতন্ত্র দিবসের দিনই মহার্ঘ ভাতা (Dearness Allowance) ঘোষণা করতে পারে সরকার।  ফলে যে সব সরকারি কর্মীরা DA বৃদ্ধির জন্য অপেক্ষা করছেন তাঁরা সুখবর পাবেন শীঘ্রই। 

সম্প্রতি ঘোষিত AICPI সূচক সরকারি কর্মীদের উৎসাহ বাড়িয়েছে।  সরকারি কর্মীদের আশা, নরেন্দ্র মোদী প্রশাসন সপ্তম বেতন কমিশনের সুপারিশে ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের মধ্যে অতিরিক্ত ৪ শতাংশ ডিএ বাড়াতে পারে। 

সপ্তম বেতন কমিশনের ভিত্তিতে সরকার বছরে দুবার ডিএ বৃদ্ধি হওয়ার কথা। এই ডিএ বৃদ্ধির তারিখ জানুয়ারি এবং জুলাই। কেন্দ্রীয় সরকারি কর্মীরা নতুন বছর শুরু হওয়ার পর থেকে তাদের মহার্ঘ ভাতা বৃদ্ধির প্রত্যাশা করছেন।  প্রাপ্ত তথ্য অনুসারে, কেন্দ্রীয় সরকার এই প্রজাতন্ত্র দিবসের আগেই মহার্ঘ ভাতা ৪ বা ৩ শতাংশ বাড়াতে পারে৷ 

আরও পড়ুন : প্রাথমিক শিক্ষক নিয়োগের ইন্টারভিউর বিজ্ঞপ্তি, কবে-কাদের জন্য ?

সংবাদ মাধ্যমে প্রকাশিত তথ্য অনুসারে, ডিএ এবং ডিআর বৃদ্ধির ফলে ৬৮ লক্ষ পেনশনভোগী এবং ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারী কর্মচারী উপকৃত হবেন। প্রতিবেদনে প্রকাশ, প্রতিবার জানুয়ারি থেকেই ডিএ বাড়ায় কেন্দ্রীয় সরকার। অর্থাৎ ১৬ জানুয়ারি তা ঘোষণা করলে ফেব্রুয়ারি মাসের বেতনের সঙ্গেই তা ঢুকবে। 

সপ্তম বেতন কমিশনের অধীনে, মোট ডিএ গণনা করা হয় মূল বেতনের সাথে মহার্ঘ ভাতার বর্তমান হারকে গুণ করে। বর্তমান ১২% হারের ভিত্তিতে, যদি আপনার মূল বেতন ২০ হাজার হয়, তাহলে DA হবে ২০,০০০ X১২/১০০। এই রেজাল্ট ১১৫.৭৬ দিয়ে ভাগ করে তারপর ১০০ দিয়ে গুণ করা হবে। এক্ষেত্রে ডিএ শতাংশ হল গত ১২ মাসের CPI বা ‘কনজিউমার প্রাইস ইনডেক্স’-এর উপরে নির্ভর করে নির্ধারণ করা এক সংখ্যা। 

Advertisement

প্রসঙ্গত, আগামী বছরে মার্চে ডিএ ঘোষণা হতে পারে। তবে প্রতিবেদনে প্রকাশ, বর্ধিত ডিএ-র উপরে কর (DA Tax) বসবে। কারণ, সপ্তম বেতন কমিশনের অধীনে বর্ধিত ডিএ পুরোটাই করযোগ্য করা হবে। প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে ৪ শতাংশ ডিএ ও ডিআর বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। ৪ শতাংশ ডিএ ও ডিআর বাড়ানোর পর তা বেড়ে হয়েছিল ৩৮ শতাংশ। ২০২২ সালের ১ জুলাই থেকে এই ডিএ বৃদ্ধির হার প্রযোজ্য। এর আগে মার্চ মাসেই ডিএ ও ডিআর বৃদ্ধি করা হয়েছিল। এরপর আবার আগামী মার্চেই ফের একবার ডিএ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

 

Advertisement