scorecardresearch
 

DA Hike: DA কত শতাংশ, পুজোর মাসে কত টাকা বাড়তে পারে সরকারি কর্মীদের? রইল অঙ্ক

DA Hike: নভেম্বর মাস কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য দুর্দান্ত হতে চলেছে। নভেম্বর থেকে তাদের পকেটে আরও টাকা আসবে। সংশোধিত মহার্ঘ ভাতা অক্টোবরের বেতনে যোগ করে দেওয়া হতে পারে। অক্টোবরের শেষ সপ্তাহে মহার্ঘ ভাতা বৃদ্ধির অনুমোদন হতে পারে বলে আশা করা হচ্ছে।

Advertisement
DA কত শতাংশ, পুজোর মাসে কত টাকা বাড়তে পারে সরকারি কর্মীদের? রইল অঙ্ক। DA কত শতাংশ, পুজোর মাসে কত টাকা বাড়তে পারে সরকারি কর্মীদের? রইল অঙ্ক।
হাইলাইটস
  • নভেম্বর মাস কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য দুর্দান্ত হতে চলেছে।
  • নভেম্বর থেকে তাদের পকেটে আরও টাকা আসবে।
  • সংশোধিত মহার্ঘ ভাতা অক্টোবরের বেতনে যোগ করে দেওয়া হতে পারে।

DA Hike, Take Home Salary Calculator: নভেম্বর মাস কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য দুর্দান্ত হতে চলেছে। নভেম্বর থেকে তাদের পকেটে আরও টাকা আসবে। সংশোধিত মহার্ঘ ভাতা অক্টোবরের বেতনে যোগ করে দেওয়া হতে পারে। অক্টোবরের শেষ সপ্তাহে মহার্ঘ ভাতা বৃদ্ধির অনুমোদন হতে পারে বলে আশা করা হচ্ছে। এমতাবস্থায় তার বেতনের বড় বৃদ্ধি হতে পারে। 

বেতনের বিশাল বৃদ্ধি হবে
কেন্দ্রীয় কর্মীরা জুলাই ২০২৩ এর জন্য মহার্ঘ ভাতা (ডিএ বৃদ্ধি) বৃদ্ধির জন্য অপেক্ষা করছেন। এটা প্রায় নিশ্চিত যে আগামী দিনে ডিএ ৪ শতাংশ বৃদ্ধি পাবে। ডিএ বৃদ্ধির পর কেন্দ্রীয় কর্মচারীদের বেতন ভালোভাবে বৃদ্ধি পাবে। এখন পর্যন্ত কর্মচারীরা ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। কিন্তু, যদি এর সঙ্গে আরও ৪ শতাংশ যোগ করা হয় তবে ডিএ বেড়ে ৪৬ শতাংশ হবে। তিন মাসের বকেয়াও দেওয়া হবে। 

৪% মহার্ঘ ভাতা বাড়লে টাকা কত মাইনে বাড়বে?
ডিএ ৪% বাড়ানোর পরে, কর্মচারীদের বেতন বিভিন্ন বিভাগ অনুসারে বাড়বে। মহার্ঘ ভাতা হিসাব করা হয় মূল বেতন অনুযায়ী। বর্তমান ৪২ শতাংশ থেকে মহার্ঘ ভাতা এবং মহার্ঘ্য ত্রাণ পাওয়া যাচ্ছে। ডিএ বৃদ্ধির সঙ্গে সঙ্গে বেতনও সরাসরি বৃদ্ধি পায়। কিন্তু, সরাসরি ডিএ ৪ শতাংশ বাড়ানো হলে কত টাকা পাওয়া যাবে। আপনি তার হিসাব দেখে নিতে পারেন।

আরও পড়ুন

৫৬,৯০০ হাজার টাকা বেসিক বেতনে কত টাকা মাইনে বাড়বে?
জুলাই ২০২৩ এর জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা রয়েছে। জুনের মধ্যে AICPI সূচক ১৩৬.৪ এ পৌঁছেছে। তার হিসাবের ভিত্তিতে, মোট ডিএ বৃদ্ধি ৪ শতাংশ বলে মনে করা হচ্ছে। ডিএ বেড়ে হবে ৪৬ শতাংশ। এখন যদি আমরা ৫৬,৯০০ টাকার বেসিকের উপর DA গণনা করি, তাহলে কেন্দ্রীয় কর্মচারীদের অ্যাকাউন্টে বেতন সহ মোট মহার্ঘ ভাতা হবে ২৬,১৭৪ টাকা। ৫৬,৯০০ x ৪৬/১০০=২৬,১৭৪ টাকা। যদি বার্ষিক ভিত্তিতে দেখা যায়, তাহলে তা হয়ে যায় ২৬,১৭৪ x ১২= ৩১৪,০৮৮ টাকা। তবে, মহার্ঘ ভাতা প্রতি ছয় মাস পর পর সংশোধন করা হয়। অতএব, এই বার্ষিক হিসাব শুধুমাত্র অনুমানের জন্য হিসাব করা হয়েছে।

Advertisement

৩% মহার্ঘ ভাতা বাড়লে টাকা কত মাইনে বাড়বে? 
যদি ৩ শতাংশ ডিএ বৃদ্ধি হয় এবং মহার্ঘ ভাতা ৪৫ শতাংশে পৌঁছায় তাহলে কত টাকা মাইনে বাড়বে এবার সেই হিসেবটা বুঝে নেওয়া যাক। এই হিসাবে, একজন কর্মচারীর মূল বেতন যদি ১৮,০০০ টাকা হয় এবং তিনি বর্তমানে ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান, তাহলে তার মহার্ঘ ভাতার পরিমাণ এখন ৭,৫৬০ টাকা হয়।

যদি মহার্ঘ ভাতা বেড়ে ৪৫ শতাংশে পৌঁছায় তাহলে এই পরিমাণ বেড়ে ৮,১০০ টাকা হবে। অর্থাৎ, কর্মীদের বেতন সরাসরি ৫৪০ টাকা বাড়বে। এখন যদি আমরা কর্মচারীর সর্বোচ্চ বেসিক বেতন ৫৬,৯০০ টাকা দেখি, তাহলে এখন পর্যন্ত তিনি ডিএ বাবদ ২৩,৮৯৮ টাকা পান। এবার ৩ শতাংশ ডিএ বৃদ্ধির পরে ওই কর্মচারি ডিএ বাবদ ২৫,৬০৫ টাকা পাবেন। অর্থাৎ, তার মাইনে সরাসরি ১,৭০৭ টাকা বাড়বে।

Advertisement