scorecardresearch
 

DA 7th Pay Commission News : ডিএ নিয়ে বড় খবর, ডিসেম্বরেই মোটা টাকা পাবেন সরকারি কর্মীরা!

সূত্রের খবর, ডিসেম্বরেই ডিএ (Dearness Allowance) এবং পেনশনভোগীরা তাদের বকেয়া ডিআর (Dearness Relief) পাবেন। এই নিয়ে নিয়ে বেশ কয়েক দফা বৈঠকও হয়েছে। সরকার শিগগিরই এগুলো দিতে পারে।

ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • ডিসেম্বরেই ডিএ (Dearness Allowance) এবং পেনশনভোগীরা তাদের বকেয়া ডিআর (Dearness Relief) পাবেন
  • এই নিয়ে নিয়ে বেশ কয়েক দফা বৈঠকও হয়েছে

২০২২ সাল শেষ হতে চলেছে। ক্যালেন্ডারে এখন ডিসেম্বর মাস। নতুন বছরের প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। এমন পরিস্থিতিতে চলতি মাসের শেষের দিকেই সরকারি কর্মীরা সুখবর পাবেন। সূত্রের খবর, সরকারি কর্মচারীরা চলতি মাসের শেষের দিকে জোড়া সুখবর পাবেন। 

সূত্রের খবর, ১৮ মাসের বকেয়া ডিএ (Dearness Allowance) এবং ফিটমেন্ট ফ্যাক্টর (what is fitment factor in salary) বৃদ্ধির দাবিকে মান্যতা দিতে চলেছে কেন্দ্রীয় সরকার (Central Govt Employee Da)।  

কেন্দ্রীয় কর্মীরা তাদের ১৮ মাসের ডিএ (Dearness Allowance) এবং পেনশনভোগীরা তাদের বকেয়া ডিআর (Dearness Relief)দেওয়ার দাবি জানিয়ে আসছেন। এই নিয়ে বেশ কয়েক দফা বৈঠকও হয়েছে। কর্মীদের আরও দাবি, তাদের ফিটমেন্ট ফ্যাক্টর বাড়াতে হবে। 

আরও পড়ুন : ডিএ নিয়ে রাজ্য সরকারি কর্মীদের বাড়ছে ক্ষোভ, বড় সিদ্ধান্ত নিল তৃণমূল

সংবাদমাধ্যমে প্রকাশ, সরকার এ বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরের সঙ্গে কয়েক দফা আলোচনা করেছে। শিগগিরই এই নিয়ে ঘোষণাও হতে পারে। তবে এই বিষয়ে সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। 

সূত্রের দাবি, নতুন বছরের জন্যও অপেক্ষা করতে হবে না সরকারি কর্মীদের। অর্থ মন্ত্রক ডিসেম্বরের শেষ দিকেই বকেয়া ডিএ ও  ফিটমেন্ট ফ্যাক্টর ঘোষণা করতে পারে। প্রসঙ্গত, কেন্দ্রীয় কর্মচারীদের প্রাপ্ত বেতনের ক্ষেত্রে এই ফিটমেন্ট ফ্যাক্টরের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। 

২০১৬ থেকে ২.৫৭ গুণ হারে কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টর দেয় সরকার।  তা বাড়িয়ে ৩.৬৮ গুণ করার দাবি করছেন কর্মীরা। সরকার এই দাবি বিবেচনা করলে কর্মচারীদের অ্য়াকাউন্টে মোটা টাকা ঢুকবে।