scorecardresearch
 

DA West Bengal : রাজ্য বাজেটে ডিএ ঘোষণা করতে পারেন মমতা, তাকিয়ে লাখ লাখ সরকারি কর্মী

এবারের বাজেটের দিকে তাকিয়ে রাজ্যের লাখ লাখ সরকারি কর্মী। তাঁদের অনেকের প্রত্যাশা বাজেটে হয়তো সরকারি কর্মীদের বকেয়া ডিএ ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • এবারের বাজেটের দিকে তাকিয়ে রাজ্যের লাখ লাখ সরকারি কর্মী
  • ডিএ ঘোষণা হবে ?

আজ, বুধবার রাজ্য বাজেট পেশ করবেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এবারের বাজেটের দিকে তাকিয়ে রাজ্যের লাখ লাখ সরকারি কর্মী। তাঁদের অনেকের প্রত্যাশা বাজেটে হয়তো সরকারি কর্মীদের বকেয়া ডিএ (Wesr Bengal DA) ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একদিকে ডিএ (Dearness Allowance)  নিয়ে লাগাতার অনশন-আন্দোলন অন্যদিকে সুপ্রিম কোর্টে মামলা। 

সরকারি কর্মীদের একাংশের আশা, সামনেই পঞ্চায়েত ভোট। তার আগে সরকারি কর্মীদের খুশি করতে বাজেটে ডিএ ঘোষণা করতেই পারে রাজ্য সরকার। আবার অনেক সরকারি কর্মী, এও মনে করছেন, ডিএ না দিলে পঞ্চায়েত ভোটে না যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে সংগ্রামী যৌথমঞ্চ। সেই চাপেও সরকার ডিএ ঘোষণা করতেই পারে। 

যদিও সরকারের তরফে এই নিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে রাজনৈতিক মহলের একাংশ মনে করছে, বাজেটে ডিএ ঘোষণা করে চমক দিতেই পারে তৃণমূল পরিচালিত সরকার। 

আরও পড়ুন : DA West Bengal Movement : 'আপনি দেশত্যাগ করুন', ফিরহাদকে পাল্টা আক্রমণ ডিএ আন্দোলনকারীদের

রাজ্য সরকারি কর্মীদের একাংশ ডিএ-র দিকে তাকিয়ে থাকলেও তেমন আশাবাদী নয় ডিএ-র মামলাকারী সংগঠনগুলি। অন্যতম মামলাকারী সংগঠন কনফেডারেশন অফ স্টেট গভর্মেন্ট এমপ্লয়িজ ও সরকারি কর্মচারি পরিষদ। 

কনফেডারেশন অফ স্টেট গভর্মেন্ট এমপ্লয়িজ মনে করছে, এবারের বাজেটেও সরকার ডিএ ঘোষণা করবে না। যা ফয়শালা হওয়ার হবে সুপ্রিম কোর্টেই। মামলাটি রয়েছে ১৫ মার্চ। সেদিনই সরকারি কর্মীদের ভাগ্য নির্ধারিত হবে। সংগঠনের তরফে মলয় মুখোপাধ্যায় জানান, 'আমাদের এই সরকারের উপর আশা-ভরসা নেই। সরকার ডিএ ঘোষণা করলে তো ভালোই। তবে করবে না বলে মনে হয়। ১৫ মার্চ সুপ্রিম কোর্টে মামলা আছে। সেদিনই সব ঠিক হয়ে যাবে।' 

সরকারি কর্মচারী পরিষদের সভাপতি দেবাশিস শীল বলেন, 'এই সরকার না আঁচালে বিশ্বাস নেই। এরা দিনের পর দিন রাজ্যের সরকারি কর্মীদের প্রাপ্য থেকে বঞ্চিত করেছে। মামলা চলছে-আন্দোলন হচ্ছে। তাও এই সরকারের টনক নড়েনি। সরকার রাজ্যে ক্ষমতায় আসার পর সবথেকে বেশি সময়ের জন্য অর্থমন্ত্রী ছিলেন অমিত মিত্র। এত ডিএ বাকি থাকার পিছনে তাঁর দায় রয়েছে। কারণ, একবার বাজেট পেশের সময় তিনি বলেছিলেন, ডিএ না দিলেও ১৬ হাজার ৫০০ কোটি টাকা তিনি রাজ্য সরকারি কর্মীদের সাশ্রয় করেছেন। সুতরাং তখন থেকেই পরিষ্কার হয়ে যায়, অমিত মিত্র ডিএ দেওয়ার পক্ষে নন। তাই এবারের বাজেটে, ডিএ ঘোষণা করবে এমনটা মনে হচ্ছে না।' 

Advertisement

 

Advertisement