scorecardresearch
 

DA West Bengal Update : ডিএ বৃদ্ধি, মার্চ থেকে রাজ্যের কোন শ্রেণির কর্মীরা কত বেতন পাবেন ? রইল হিসেব

মার্চ মাস থেকে ৩ শতাংশ ডিএ (West Bengal Dearness Allowance) ঘোষণা হয়েছে রাজ্যের সরকারি কর্মী-শিক্ষক-সহ অশিক্ষক কর্মীদের (Teachers DA)। এর আগে ২০২১ সালে ৩ শতাংশ ডিএ ঘোষণা করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • মার্চ মাস থেকে ৩ শতাংশ ডিএ ঘোষণা হয়েছে রাজ্যের সরকারি কর্মীদের
  • কোন শ্রেণির কর্মীরা কত টাকা ডিএ পাবেন ?
  • দেখে নিন হিসেব

মার্চ মাস থেকে ৩ শতাংশ ডিএ (West Bengal Dearness Allowance) ঘোষণা হয়েছে রাজ্যের সরকারি কর্মী-শিক্ষক-সহ অশিক্ষক কর্মীদের (Teachers DA)। এর আগে ২০২১ সালে ৩ শতাংশ ডিএ ঘোষণা করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সেই অনুযায়ী মার্চ মাস থেকে ৬ শতাংশ মহার্ঘ ভাতা (6 percent DA) পাবেন রাজ্যের সরকারি কর্মীরা। 

কত টাকা অ্যাকাউন্টে ঢুকবে ? 

এখন অনেক সরকারি কর্মীর মনে প্রশ্ন, মার্চ থেকে তাঁদের অ্যাকাউন্টে মোট কত  টাকা ঢুকবে। আসুন দেখে নিই সেই হিসেব। 

 গ্রুপ ডি কর্মীদের অ্যাকাউন্টে কত টাকা ঢুকবে? 

২০১৬ সালে গ্রুপ ডি-র কোনও কর্মীর এন্ট্রি পয়েন্ট ছিল ১৭ হাজার টাকা। ২০২২ সাল পর্যন্ত ইনক্রিমেন্ট হয়ে তাঁদের বেতন দাঁড়িয়েছে ২০ হাজার ৩০০ টাকা। সেই টাকার ৬ শতাংশ ডিএ পাবেন সরকারি কর্মীরা। অর্থাৎ হিসেবে অনুযায়ী টাকার অঙ্কটা হবে মোটামুটি ১২১৮ টাকা। এই টাকা তাঁরা প্রতি মাসে পাবেন। অর্থাৎ বছরে সেই অঙ্কটা হল ১৪ হাজার ৬১৬ টাকা।  

আরও পড়ুন : ফেব্রুয়ারি ও মার্চে বেতন কাটা হতে পারে কর্মচারিদের, অ্যাকাউন্টে কত টাকা কম ঢুকবে ?


গ্রুপ সি কর্মীদের অ্যাকাউন্টে কত টাকা ঢুকবে? 

২০১৬ সালে গ্রুপ C-র কর্মী হিসেবে যিনি কাজে যোগ দিয়েছেন তাঁর এন্ট্রি পয়েন্ট ছিল ২২ হাজার ৭০০ টাকা।  ২০২২ সাল পর্যন্ত তাঁদের ইনক্রিমেন্ট হয়ে বেতন দাঁড়িয়েছে ২৭ হাজার ১০০ টাকা। এই টাকার ৬ শতাংশ ডিএ অর্থাৎ ১৬২৬ টাকা। এই টাকা মিলবে মাসে। অর্থাৎ বছরে অঙ্কটা হবে ১৯ হাজার ৫১২ টাকা। 

আপার ডিভিশন ক্লার্কের হিসেব 

Advertisement

২০১৬ সালে আপার ডিভিশন কোনও ক্লাকের বেতন যদি ২৮৯০০ টাকা থেকে থাকে তাহলে তিনি ২০২২ সালে ইনক্রিমেন্ট হওয়ার পর বেতন পান প্রায় ৩৪ হাজার ৫০০ টাকা। এই টাকার ৬ শতাংশ ডিএ পাবেন সেই সব সরকারি কর্মীরা। মাসে টাকার অঙ্কটা হবে ২০৭০ টাকা। বছরে ডিএ বাবদ তাঁদের মিলবে ২৪,৮৪০ টাকা। 

এছাড়াও এর থেকে উঁচু পদে যাঁরা কর্মরত তারা মহার্ঘ ভাতা আরও বেশি পাবেন। প্রসঙ্গত ২০১৬ থেকে ২০২৩ সাল এই সাত বছরে সরকারি কর্মীদের জন্য মোট ২ বার ৩ শতাংশ করে ডিএ বাড়িয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসন। ২০২১  সালে ও ২০২৩ সালে। তবে ২০২১ সালে জানুয়ারি থেকে ডিএ লাগু হয়েছিল। তবে ২০২৩-এ তা লাগু হবে মার্চ মাস থেকে। 

Advertisement