scorecardresearch
 

Dearness Allowance : ডিএ নিয়ে বড় খবর, আটকে থাকা সব বকেয়া মিটিয়ে দেওয়ার নির্দেশ সরকারের

ডিএ বা মহার্ঘ ভাতা নিয়ে বড় খবর। শুক্রবার রাজ্য সরকার আটকে থাকা দুটি মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়ার নির্দেশ দেয়। শনিবার নির্দেশিকায় জানানো হয়, একটি ডিএ (জুলাই ২০১৯ থেকে ডিসেম্বর ২০২১ সময়কালের সঙ্গে সম্পর্কিত) এপ্রিল মাসের বেতনের সঙ্গে দেওয়া হবে।

Advertisement
dearness Allowance dearness Allowance
হাইলাইটস
  • ডিএ নিয়ে বড় খবর
  • আটকে থাকা সব বকেয়া মিটিয়ে দেওয়ার নির্দেশ সরকারের

ডিএ বা মহার্ঘ ভাতা নিয়ে বড় খবর। শুক্রবার রাজ্য সরকার আটকে থাকা দুটি মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়ার নির্দেশ দেয়। শনিবার নির্দেশিকায় জানানো হয়, একটি ডিএ (জুলাই ২০১৯ থেকে ডিসেম্বর ২০২১ সময়কালের সঙ্গে সম্পর্কিত) এপ্রিল মাসের বেতনের সঙ্গে দেওয়া হবে।  অন্যটি (জানুয়ারি থেকে জুলাই ২০২২ সময়কালের) জুলাইয়ের বেতনের সঙ্গে মেটানো হবে। দুটি ডিএ একসঙ্গে  পাওয়ার ফলে বিদ্যমান বেতনের মোট ডিএ ৩৩.৬৭ শতাংশ মিলবে সরকারি কর্মীদের। 


অন্ধ্রপ্রদেশ সরকার রাজ্যের বিচার বিভাগীয় কর্মকর্তাদের ডিএ প্রদান করে একটি পৃথক জিও জারি করেছে। বিচার বিভাগীয় আধিকারিকদের যাঁদের বেতন স্কেল দ্বিতীয় জাতীয় বিচার বিভাগীয় বেতন কমিশন অনুসারে সংশোধিত হয়েছিল, মূল বেতন ২২১% হয়ে যাবে। আগে যা ছিল ২১২%। ২০২৩ সালের জুলাই থেকে কার্যকর হবে৷ একইভাবে, বিচার বিভাগীয় অফিসারদের যাদের বেতন স্কেলগুলি পদ্মনাভন কমিটির রিপোর্ট অনুসারে সংশোধন করা হয়েছিল, মৌলিক বেতন বেতন বর্তমান ২২১ শতাংশ থেকে ২৩০ শতাংশ হবে। যদিও মার্চের ডিএ এপ্রিলের বেতনের সঙ্গে নগদে দেওয়া হবে। জুলাই ২০২৩ থেকে ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত বকেয়া সংশ্লিষ্ট অফিসারদের জিপিএফ অ্যাকাউন্টে জমা হবে। যে কর্মকর্তারা বেতনের সময় চাকরি থেকে অবসর নেবেন তারা অবসরকালীন সুবিধার সঙ্গে তাঁদের বকেয়া পাবেন।

প্রসঙ্গত, সম্প্রতি অসম সরকারও রাজ্যের সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা (ডিএ) চার শতাংশ বৃদ্ধির ঘোষণা করেছেন। অসমের মুখ্যমন্ত্রী বলেন, 'এই ডিএ ১ জানুয়ারি ২০২৪ থেকে প্রযোজ্য হবে। এই মহার্ঘ ভাতা বৃদ্ধির ফলে সরকারি কর্মীরা ৫০ শতাংশ হারে ডিএ পাবেন। 

আরও পড়ুন

সেদিন অসমের মুখ্যমন্ত্রী আরও বলেন, 'সরকার ১ কিলোওয়াটের জন্য অতিরিক্ত ১৫ হাজার টাকা, ২ কিলোওয়াট - ৩০ হাজার টাকা এবং ৩ কিলোওয়াটে ৪৫ হাজার টাকা ভর্তুকি দেবে৷ রাজ্য সরকারি কর্মচারী এবং বিদ্যুৎ বোর্ডের কর্মীদের জন্য, অসম সরকার ১ শতাংশ ব্যাঙ্ক ঋণের সুদ দেবে৷ তথ্য ও জনসংযোগ অধিদপ্তর (DIPR) একজন সাংবাদিকের জন্য ১ কিলোওয়াট সোলার প্যানেলের জন্য অতিরিক্ত ৫ হাজার টাকা দেবে।' প্রসঙ্গত, এর আগে কেন্দ্রীয় মন্ত্রিসভা ১ জানুয়ারি ২০১৪ থেকে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা চার শতাংশ বৃদ্ধির অনুমোদন দেয়। 

Advertisement

Advertisement