scorecardresearch
 

DA Increasing West Bengal Latest News : ফের বাড়ল ডিএ, সঙ্গে অতিরিক্ত টাকাও; রাজ্য সরকারি কর্মীদের জন্য বড় খবর

DA West Bengal- Mamata Banerjee : ডিএ (Dearness Allowance) বাড়ল রাজ্য সরকারি কর্মচারীদের। মে মাসের পরিবর্তে এপ্রিল থেকে ডিএ বা মহার্ঘ ভাতা পাবেন রাজ্য সরকারি কর্মীরা।

Advertisement
West Bengal Dearness Allowance West Bengal Dearness Allowance
হাইলাইটস
  • ডিএ (Dearness Allowance) বাড়ল রাজ্য সরকারি কর্মচারীদের
  • মে মাসের পরিবর্তে এপ্রিল থেকে ডিএ
  • কত শতাংশ হারে? জানুন

ডিএ (Dearness Allowance) বাড়ল রাজ্য সরকারি কর্মচারীদের। মে মাসের পরিবর্তে এপ্রিল থেকে ডিএ বা মহার্ঘ ভাতা পাবেন রাজ্য সরকারি কর্মীরা। নবান্নে এই সিদ্ধান্ত হয়েছে। বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে রাজ্যের অর্থ দফতরের তরফে। ভোটের প্রচার চলাকালীন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় ঘোষণা করেছিলেন, তিনি এক মাসের অতিরিক্ত ডিএ দেবেন। সেই মোতাবেক এই ডিএ ঘোষণা করা হল। জুলাই মাসে বেতনের সঙ্গেই বর্ধিত হারে ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মীরা। 

এর আগে বড়দিন উপলক্ষ্যে ডিএ ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তখন জানিয়েছিলেন ৪ শতাংশ হারে ডিএ বাড়বে। ঘোষণা মোতাবেক জানুয়ারি থেকে ডিএ বাড়ে রাজ্যের সরকারি কর্মী, স্কুল শিক্ষক, কর্মীচারী সহ অনেকের। ঘোষণার পরে নতুন বছরের প্রথম সপ্তাহেই সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা দেওয়ার বিজ্ঞপ্তি জারি করে দেয় নবান্ন।

তারপর রাজ্য বাজেটের সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফে ঘোষণা করা হয় আরও ৪ শতাংশ হারে ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মীরা। মে মাস থেকে সেই টাকা বাড়বে। তবে একাধিক নির্বাচনী জনসভা থেকে মমতা বন্দ্যোপাধ্য়ায় ঘোষণা করেন, তিনি  সরকারি কর্মচারীদের দিকে তাকিয়ে ১ এপ্রিল মাস থেকেই ডিএ দেবেন। তবে আজকের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সরকারি কর্মীরা বর্ধিত হারে ডিএ পাবেন জুন থেকে। অর্থাৎ বেতনের সঙ্গে তাঁরা ডিএ পেয়ে যাবেন। 

আরও পড়ুন

এখানেই শেষ নয়, মে মাস থেকে এই ডিএ কার্যকর হওয়ার কথা ছিল। তবে এপ্রিল থেকে হওয়ার ফলে অতিরিক্ত টাকা পাবেন রাজ্যের সরকারি কর্মীরা। এপ্রিল ও মে মাসের টাকা সরকারি কর্মী, শিক্ষক, অশিক্ষক কর্মী, পেনশনার সবার অ্যাকাউন্টে ঢুকবে জুন মাসের প্রথমেই। 

প্রসঙ্গত, রাজ্যের সরকারি কর্মীরা এই ডিএ বাড়লে তাঁদের হাতে মহার্ঘ ভাতা আসবে ১৪ শতাংশ হারে। কেন্দ্রীয় হারে ডিএর দাবিতে ধর্মতলায় দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন রাজ্য সরকারি কর্মীরা। তাঁদের সব দাবি পূরণ না হলেও পরপর দু’বার ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement
প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারি কর্মীরা এখন ৫০ শতাংশ হারে ডিএ পান।  রাজ্য সরকারি কর্মীরা জুন থেকে ১৪ শতাংশ হারে পাবেন। ফলে ফারাক বেড়ে ৩৬ শতাংশ। এদিকে কেন্দ্রীয় সরকারি কর্মীরা এখন ৫০ শতাংশ হারে ডিএ পাওয়ায় এরপর যথন তা বাড়বে তখন তা ১ শতাংশ থেকে কাউন্ট হতে পারে। ফলে এখন যে ৫০ শতাংশ ডিএ মিলছে তা বেসিক স্যালারির সঙ্গে যুক্ত হবে। 

Advertisement