scorecardresearch
 

Dearness Allowance Govt Employee : হাজার হাজার টাকা বেতন বাড়ছে, ২ সিদ্ধান্তে বদলে যাচ্ছে সরকারি কর্মীদের ভাগ্য

সরকারি কর্মীদের মুখে হাসি ফোটানোর মতো খবর দিতে চলেছে। লোকসভা নির্বাচন শেষ হবে ৪ জুন। তারপরই নয়া সিদ্ধান্ত নিচ্ছে সরকার।

Advertisement
Dearness Allowance Dearness Allowance
হাইলাইটস
  • সরকারি কর্মীদের মুখে হাসি ফোটানোর মতো খবর দিতে চলেছে
  • তারপরই নয়া সিদ্ধান্ত নিচ্ছে সরকার

ভোটের পর সরকারি কর্মচারীদের জন্য সুখবর আসতে চলেছে। এমনিতেই গত জানুয়ারি মাসে ৪ শতাংশ ডিএ (Dearness Allowance) বাড়িয়েছে সরকার। এখন তাঁরা ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেয়ে থাকেন। তবে নির্বাচনের পরই সরকার ফের সরকারি কর্মীদের মুখে হাসি ফোটানোর মতো খবর দিতে চলেছে। লোকসভা নির্বাচন শেষ হবে ৪ জুন। তারপরই এই সিদ্ধান্ত নিতে পারে সরকার। একাধিক সংবাদমাধ্যম এই প্রতিবেদন প্রকাশ করেছে। 

প্রতিবেদনে প্রকাশ, এখন ৫০ শতাংশ হারে ডিএ পেয়ে থাকেন সরকারি কর্মীরা। তবে ভোট পর্ব মিটে গেলেই নতুন সরকার গঠিত হবে।  তারা কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য হাজার হাজার টাকা বেতন বাড়াতে পারে। 

আসলে, ইন্ডিয়ান রেলওয়ে টেকনিক্যাল সুপারভাইজার অ্যাসোসিয়েশন (IRTSA) কর্মীদের জন্য অষ্টম বেতন কমিশন (8th Pay Commission) গঠনের দাবিতে শ্রম মন্ত্রককে একটি চিঠি লিখেছে। সংগঠনের দাবি, সরকারের হাতে অনেক সময় রয়েছে। নির্বাচনের পরই এই বিষয়ে বড়সড় সিদ্ধান্ত নেওয়া হতে পারে। 

আরও পড়ুন

সম্প্রতি, অষ্টম বেতন কমিশন গঠনের প্রশ্নে সরকারের তরফে জানানো হয়েছিল, এখনই তাদের কাছে তেমন কোনও প্রস্তাব নেই। তবে সাম্প্রতিক ঘটনাবলীর পর মনে করা হচ্ছে, নির্বাচনের পর ক্ষমতায় এলে সরকার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে। আর যদি এমনটা হয় তাহলে এক এক জন সরকারি কর্মচারীর বেতন হাজার হাজার টাকা বৃদ্ধি পাবে। প্রসঙ্গত, প্রতি ১০ বছর অন্তর নতুন বেতন কমিশন (Pay Commission) গঠিত হয়। সপ্তম বেতন কমিশন গঠনের পর ১ দশকের বেশি সময় পেরিয়ে গেছে। তাই অষ্টম বেতন কমিশনের ঘোষণা দ্রুত হতে পারে বলেও দাবি করা হয়েছে প্রতিবেদনে। 

এর আগে জানুয়ারিতে ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছিল। ফলে সরকারি কর্মীরা এখন মূল বেতনের ৫০ শতাংশ মহার্ঘ ভাতা পেয়ে থাকেন। প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে, আবারও ৪ শতাংশ ডিএ বা মহার্ঘ ভাতা বাড়তে পারে। জুলাই মাসে এই  সিদ্ধান্ত কার্যকর হতে পারে। সেক্ষেত্রে সরকারি কর্মীদের ডিএ ৫৪ শতাংশে পৌঁছে যাবে। 

Advertisement

কারও মূল বেতন যদি ৫০  হাজার টাকা এবং জুলাই মাসে ডিএ ৪ শতাংশ বাড়ে তাহলে বেতনের সঙ্গে ২০০০ টাকা যুক্ত হবে। একইসঙ্গে যদি অষ্টম বেতন কমিশনের সিদ্ধান্তও নেওয়া হয়, তাহলে সরকারি কর্মীরা মালামাল হবেন। 

Advertisement