scorecardresearch
 

Dearness Allowance : পুজোর আগেই ডিএ বৃদ্ধি নিয়ে বড় আপডেট, খুশি সরকারি কর্মীরা

7th Pay Commission : পুজোর আগে সরকারি কর্মীদের জন্য বড় খবর। মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়তে চলেছে সরকারি কর্মীদের। দীর্ঘ কয়েক মাস ধরে প্রতীক্ষা করে রয়েছেন সরকারি কর্মীরা। এবার সেই প্রতীক্ষার অবসান হতে চলেছে। সরকারি সূত্রে খবর, সব ঠিক থাকলে সেপ্টেম্বরেই ঘোষণা হতে পারে ডিএ-র।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • পুজোর আগে সরকারি কর্মীদের জন্য বড় খবর
  • মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়তে চলেছে সরকারি কর্মীদের

পুজোর আগে সরকারি কর্মীদের জন্য বড় খবর। মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়তে চলেছে সরকারি কর্মীদের। দীর্ঘ কয়েক মাস ধরে প্রতীক্ষা করে রয়েছেন সরকারি কর্মীরা। এবার সেই প্রতীক্ষার অবসান হতে চলেছে। সরকারি সূত্রে খবর, সব ঠিক থাকলে সেপ্টেম্বরেই ঘোষণা হতে পারে ডিএ-র।  

এর আগে জানা গেছিল, সরকারী কর্মচারী এবং পেনশনভোগীরা মহার্ঘ ভাতা এবং পেনশনভাতা ৩ শতাংশ করে পেতে পারেন। এই বৃদ্ধি জুলাই ২০২৩ থেকে কার্যকর হবে৷ এখন পর্যন্ত এই বিষয়ে কোনও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে সেপ্টেম্বরের একদম প্রথম সপ্তাহেই ডিএ বাড়াতে পারে কেন্দ্রীয় সরকার। 

AICPI অনুযায়ী, সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের ত্রাণ প্রদানের জন্য DA এবং DR (Dearness Relief) করা হয়। ছয় মাসের মূল্যস্ফীতির তথ্যের ভিত্তিতে সরকার মহার্ঘ ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নেয় ও ডিএ-র পরিমাণ নির্ধারণ করে। সূত্রের খবর, পুজোর আগেই সরকারি কর্মীদের ডিএ ঘোষণা করে বড় উপহার দিতে চলেছে সরকার। 

আরও পড়ুন

মহার্ঘ ভাতা বৃদ্ধি কবে ঘোষণা করা হবে?

অনেক রিপোর্টে দাবি করা হচ্ছে সেপ্টেম্বরেই সরকার মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা করতে পারে। AICPI-IW জুনের তথ্য অনুসারে, DA এবং DR-তে ৩ শতাংশ বৃদ্ধি হতে পারে। যদিও চূড়ান্ত সিদ্ধান্ত সরকারের। অনেকে এও দাবি করছেন, ৩ শতাংশের বেশি ডিএ বাড়তে পারে। 

কর্মচারীদের ডিএ বেড়ে কত হবে? 

সরকার ডিএ ৩ শতাংশ বাড়ালে কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪২ শতাংশ থেকে বেড়ে ৪৫ শতাংশ হবে। এর পাশাপাশি পেনশনভোগীদের ডিআরও ৩ শতাংশ বেড়ে ৪৫ শতাংশ হবে। একটি প্রতিবেদনে আরও বলা হয়েছে যে সরকার জুলাই মাসের এক থেকে তিন তারিখের মধ্যে ডিএ বাড়ানোর ঘোষণা দেয়।

Advertisement

কত মানুষ উপকৃত হবে?

ডিএ এবং ডিআর বৃদ্ধির সুবিধা সরাসরি ১ কোটি কর্মচারী এবং পেনশনভোগীদের দেওয়া হবে। গতবার, সরকার ১ জানুয়ারি থেকে কার্যকরভাবে ৪ শতাংশ ডিএ বাড়িয়েছিল। তখন তা বেড়ে হয় ৪২ শতাংশ। 


তবে কেন্দ্রীয় সরকার ডিএ বাড়ানোর পরিকল্পনা করছে বলে শোনা গেলেও রাজ্যের ডিএ নিয়ে এখনও কোনও খবর মেলেনি। সরকারের তরফে এই নিয়ে কোনও বয়ানও সামনে আসেনি। গত ৯ অগাস্ট ঝাড়গ্রামের সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডিএ নিয়ে মুখ খুলেছিলেন। সেদিন তিনি বলেন, 'কেন্দ্রীয় সরকার শুধু ভোটের আগে তাদের কর্মীদের ডিএ বাড়িয়ে দেয়। কারণ, কেন্দ্রীয় সরকারি কর্মীদের চাকরি ও রাজ্য সরকারি কর্মীদের চাকরির মধ্যে পার্থক্য আছে। কেন্দ্রীয় সরকারের চাকরির পলিসি আলাদা। রাজ্য সরকারের চাকরির পলিসিও আলাদা। কেন্দ্রের হাতে রিজার্ভ ব্যাঙ্ক আছে। কেন্দ্র রাজ্য সরকারকে স্কলারশিপের টাকা দিচ্ছে না। রাস্তার টাকা দিচ্ছে না। সেই টাকা দিয়ে মুষ্টিমেয় লোককে ডিএ দিচ্ছ। উপরতলার মানুষদের সন্তুষ্ট করার জন্য।'

 

Advertisement