scorecardresearch
 

Dearness Allowance Announcement Date : জানা গেল ডিএ ঘোষণার তারিখ-সঙ্গে এরিয়ারও! পুজোর আগে বড় উপহার সরকারি কর্মীদের

বড় খবর। ডিএ বাড়তে চলেছে পুজোর আগেই। সেপ্টেম্বরেই তার ঘোষণা হবে। তারিখও জানা গেল। শুধু ডিএ নয়, সঙ্গে এরিয়ারও বাড়তে পারে সরকারি কর্মীদের।

Advertisement
Dearness Allowance Dearness Allowance
হাইলাইটস
  • ডিএ বাড়তে চলেছে পুজোর আগেই
  • সেপ্টেম্বরেই তার ঘোষণা হবে, তারিখও জানা গেল

পুজোর আগে সরকারি কর্মীদের জন্য বড় খবর। সেপ্টেম্বরে ডিএ (Dearness Allowance) ঘোষণা হবে। এমনটা আগেই জানা গিয়েছিল। সেই আশা পূরণ হতে চলেছে সরকারি কর্মীদের। পুজোর আগেই সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ডিএ বাবদ ঢুকবে মোটা অঙ্কের টাকা। 

এই ডিএ-র জন্য লক্ষ লক্ষ সরকারি কর্মী অপেক্ষা করছেন। সরকার AICPI অনুযায়ী ডিএ বাড়াতে চলেছে। চলতি সেপ্টেম্বর মাসের ১৬ থেকে ২৫  তারিখের মধ্যে ঘোষণা হবে মহার্ঘ ভাতা ও ত্রাণ। অর্থাৎ দুর্গাপুজো ও নবরাত্রীর আগে ডিএ পাবেন সরকারি কর্মীরা। আরও সুখবর আছে। 

একাধিক প্রতিবেদনে প্রকাশ, কোভিডের সময় যে এরিয়ার বাকি ছিল সেই টাকাও কেন্দ্রীয় সরকারি অ্যাকাউন্টে ঢুকতে পারে। সেপ্টেম্বরে পৃথকভাবে ডিএ বাড়তে পারে। অর্থাৎ কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বেড়ে হবে ৫০ শতাংশের বেশি। কারণ তাঁরা এখনই ডিএ পান ৫০ শতাংশ হারে। একইসঙ্গে কর্মী ও পেনশনভোগীরা ১৮ মাসের ডিএ ও ডিআর-এর টাকা পাবেন। সংসদের বর্ষা অধিবেশনে দুই সদস্য সম্প্রতি ডিএ বকেয়া নিয়ে সরকারের সিদ্ধান্ত সম্পর্কে জিজ্ঞাসা করেন। কোভিডের সময় আটকে থাকা ১৮ মাসের মহার্ঘ ভাতা মেটানো হবে কি না, তা নিয়ে প্রশ্ন তোলা হয়। উত্তরে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানান, না। তবে তিনি জানান, সেপ্টেম্বরে ডিএ বৃদ্ধির ঘোষণা হতে পারে যা ২০২৪ সালের জুলাই থেকে কার্যকর হয়ে যাচ্ছে।

আরও পড়ুন

কেন্দ্রীয় কর্মীরা কত মাসের মহার্ঘ ভাতা পাবেন?

কেন্দ্রীয় সরকার সর্বশেষ ৭ মার্চ ২০২৪ সালে এ মহার্ঘ ভাতা ঘোষণা করেছিল। যা ১ জানুয়ারি থেকে কার্যকর হয়েছিল। মিডিয়া রিপোর্টে বলা হচ্ছে, সর্বভারতীয় উপভোক্তা মূল্য সূচকের ভিত্তিতে, সরকার সর্বশেষ মার্চ মাসে প্রায় ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছিল। এর ফলে কেন্দ্রীয় কর্মীদের দেওয়া মহার্ঘ ভাতা ৪৬ থেকে ৫০ শতাংশে উন্নীত হয়। ২০২৪ সালের জানুয়ারি থেকে সেই হারে ডিএ মিলছে। 

Advertisement

এখন বলা হচ্ছে দেশে মূল্যস্ফীতির হার কমেছে। এর ভিত্তিতে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘভাতা এবার ৩ শতাংশ বাড়াতে পারে সরকার। এতে তাদের মহার্ঘ ভাতা ৫৩ শতাংশে বাড়বে। সর্বভারতীয় উপভোক্তা মূল্য সূচক অনুসারে, ২০২৪ সালের জুনের মধ্যে মোট মহার্ঘ ভাতা বেড়ে ৫৩.৩৬ শতাংশ হয়েছে, কিন্তু সরকার দশমিক গণনা করে না। সে কারণে এবার মহার্ঘ ভাতা মাত্র ৩ শতাংশ বাড়ানো সম্ভব বলে অনুমান করা হচ্ছে। 

Advertisement