scorecardresearch
 

Dearness Allowance : পুজোর আগেই ৩ শতাংশ ডিএ বাড়ছে সরকারি কর্মীদের-সঙ্গে মিলবে এরিয়ারও?

দুর্গাপুজোর আগেই ডিএ নিয়ে বড় খবর। ৩ শতাংশ ডিএ বা মহার্ঘ ভাতা মিলতে পারে সরকারি কর্মীদের। সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বরেই ডিএ মিলবে সরকারি কর্মীদের।

Advertisement
Dearness Allowance Dearness Allowance
হাইলাইটস
  • দুর্গাপুজোর আগেই ডিএ নিয়ে বড় খবর
  • ৩ শতাংশ ডিএ বা মহার্ঘ ভাতা মিলতে পারে সরকারি কর্মীদের

দুর্গাপুজোর আগেই ডিএ নিয়ে বড় খবর। ৩ শতাংশ ডিএ বা মহার্ঘ ভাতা মিলতে পারে সরকারি কর্মীদের। সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বরেই ডিএ মিলবে সরকারি কর্মীদের। সঙ্গে ১৮ মাসের বকেয়া ডিএ-ও পেতে পারেন কর্মচারীরা। করোনার সময় এই ১৮ মাসের ডিএ আটকে রাখা হয়েছিল। তাই মিটিয়ে দেবে সরকার। 

একাধিক প্রতিবেদনে প্রকাশ, সেপ্টেম্বরেই ডিএ ঘোষণা করতে পারে সরকার। ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বেড়ে হবে ৫৩ শতাংশ। একইসঙ্গে কর্মী ও পেনশনভোগীরা ১৮ মাসের ডিএ ও ডিআর-এর টাকা পাবেন। 

সংসদের বর্ষা অধিবেশনে দুই সদস্য সম্প্রতি ডিএ বকেয়া নিয়ে সরকারের সিদ্ধান্ত সম্পর্কে জিজ্ঞাসা করেন। কোভিডের সময় আটকে থাকা ১৮ মাসের মহার্ঘ ভাতা মেটানো হবে কি না, তা নিয়ে প্রশ্ন তোলা হয়। উত্তরে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানান, না। তবে তিনি জানান, সেপ্টেম্বরে ডিএ বৃদ্ধির ঘোষণা হতে পারে যা ২০২৪ সালের জুলাই থেকে কার্যকর হয়ে যাচ্ছে। অন্যদিকে, সময় মতো অষ্টম পে কমিশন গঠন করবে মোদী সরকার। এমনটাই আশা করছেন কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীরা। আশা করা হচ্ছে কেন্দ্রীয় সরকার, ২০২৪ সালের সেপ্টেম্বরে মহার্ঘ ভাতা (DA) এবং মহার্ঘভাতা ত্রাণ (DR) ৩ শতাংশ বৃদ্ধির ঘোষণা করতে পারে। যা ১ জুলাই ২০২৪ থেকে কার্যকর হবে।

আরও পড়ুন

তাঁদের আশা, ১ জানুয়ারি ২০২৬ সালের মধ্যে সমস্ত সুপারিশ কার্যকর হবে। কেন্দ্র প্রতি ১০ বছরে নতুন বেতন কমিশনের সুপারিশগুলি একে একে কার্যকর করেছে। 

যদিও ডিএ ৫০ শতাংশের বেশি বেড়ে গেলেও তা আলাদাভাবে গণনা হওয়ার কথা। অষ্টম বেতন কমিশনের আওতায় তা আসতে পারে। এমনিতে প্রতিবার ডিএ ও ডিআর দুবার বাড়ানো হয়। জানুয়ারি এবং জুলাই মাসে তা কার্যকর করা হয়৷২০২৪ সালের মার্চ মাসে কেন্দ্রীয় সরকার ৪ শতাংশ ডিএ বাড়িয়ে দেয়। ফলে ডিএ বেড়ে হয় ৫০ শতাংশ। 
 

Advertisement

Advertisement