scorecardresearch
 

DA Latest Update : জুলাইয়ের শুরুতেই সুখবর পাবেন সরকারি কর্মীরা, ডিএ বেড়ে কত হবে?

DA Increase 2023: সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য সুখবর। তাঁদের ডিএ (Dearness Allowance) ফের বাড়তে চলেছে। আর সেই সুখবর কয়েকদিনের মধ্যেই পেতে চলেছেন সরকারি কর্মীরা।

Advertisement
ডিএ ডিএ
হাইলাইটস
  • সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য সুখবর
  • তাঁদের ডিএ (Dearness Allowance) ফের বাড়তে চলেছে

DA Increase 2023: সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য সুখবর। তাঁদের ডিএ (Dearness Allowance) ফের বাড়তে চলেছে। আর সেই সুখবর কয়েকদিনের মধ্যেই পেতে চলেছেন সরকারি কর্মীরা। আশা করা হচ্ছে, জুলাই মাসের পয়লা তারিখেই ডিএ ঘোষণা করতে পারে সরকার (7th Pay Commission)। 

এবছর সেপ্টেম্বর বা অক্টোবরে মহার্ঘ ভাতা ঘোষণা করতে পারে সরকার। আর তা ১ জুলাই ২০২৩ থেকে কার্যকর করা হতে পারে। এই বছর অর্থাৎ মার্চ মাসে ডিএ ঘোষণা করা হয়। সরকার প্রতি ছয় মাস অন্তর মহার্ঘ ভাতা বাড়িয়ে থাকে। জানুয়ারি থেকে জুন পর্যন্ত AICPI সূচকের ভিত্তিতে জুলাইয়ের ডিএ ঘোষণা করা হবে। এপ্রিলের জন্য AICPI সূচকের ডেটা ইতিমধ্যেই বেরিয়ে এসেছে। মে মাসের AICPI সূচক ডেটা ৩০ জুন আসবে।

১ জুলাই ২০২৩ থেকে সরকারি কর্মচারীদের জন্য প্রযোজ্য DA বৃদ্ধির পরিমাণ কত হবে? 

আরও পড়ুন

মে মাসের AICPI সূচকের তথ্য বেরিয়ে আসার পরে ডিএ-র অঙ্ক নিয়ে আরও স্পষ্টতা আসবে। বর্তমানে সরকার কর্মচারীদের ৪২ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়া হচ্ছে। জানুয়ারি ২০২৩ থেকে কার্যকর করা হয়। মহার্ঘ ভাতা, যা জুলাই থেকে বাড়বে, জানুয়ারি থেকে জুন ২০২৩ পর্যন্ত AICPI সূচকের ভিত্তিতে দেওয়া হবে। নতুন মহার্ঘ ভাতার জন্য AICPI সূচকের নতুন গণনা ৩০ জুন সন্ধ্যায় আসবে। এর থেকে বোঝা যাবে এবার মহার্ঘ ভাতা কত বাড়বে? এপ্রিলের পরিসংখ্যান ইতিমধ্যে ১৩৪.০২ পয়েন্টে বেড়েছে। এর ভিত্তিতে মহার্ঘ ভাতা ৪৫.০৪ শতাংশে পৌঁছেছে। 

কে তথ্য প্রকাশ করে?

AICPI সূচকের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়, সরকার কর্মচারীদের মহার্ঘ ভাতা কত বাড়াবে? প্রতি মাসের শেষ কার্যদিবসে, অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI) এর পরিসংখ্যান শ্রম মন্ত্রক জারি করে। এই সূচকটি 88টি কেন্দ্র এবং সমগ্র দেশের জন্য প্রস্তুত করা হয়।

Advertisement

কত টাকা বাড়বে? 

বর্তমানে যদি একজন সরকারি কর্মচারীর মূল বেতন হয় ১৮ হাজার টাকা। তাহলে তার উপর তিনি ৪২ শতাংশ মহার্ঘভাতা অর্থাৎ ৭৫৬০ টাকা পান। কিন্তু যদি মহার্ঘ ভাতা ৪৬ শতাংশে বাড়ে, তাহলে মহার্ঘ ভাতা প্রতি মাসে বেড়ে দাঁড়াবে ৮২৮০ টাকা। সেই অনুযায়ী, প্রতি মাসে বেতন ৭২০ টাকা বাড়বে। 

 

Advertisement