scorecardresearch
 

RBI Gold Bond Scheme : মাত্র দেড় বছরে টাকা ডবল, পোস্ট অফিসের FD স্কিমকেও পিছনে ফেলল এই স্কিম

গত কয়েক বছরে মালামাল হয়েছেন সোনা বিনিয়োগকারীরা। পোস্ট অফিস স্কিম এবং ব্যাঙ্কের FD-র তুলনায় বেশি রিটার্ন দিয়েছে RBI-এর গোল্ড বন্ড স্কিম।

Advertisement
Gold Bond RBI Gold Bond RBI
হাইলাইটস
  • গত কয়েক বছরে মালামাল হয়েছেন সোনা বিনিয়োগকারীরা
  • পোস্ট অফিস স্কিম এবং ব্যাঙ্কের FD-র তুলনায় বেশি রিটার্ন দিয়েছে RBI-এর গোল্ড বন্ড স্কিম

গত কয়েক বছরে মালামাল হয়েছেন সোনা বিনিয়োগকারীরা। পোস্ট অফিস স্কিম এবং ব্যাঙ্কের FD-র তুলনায় বেশি রিটার্ন দিয়েছে RBI-এর গোল্ড বন্ড স্কিম। এই স্কিমে একটি কিস্তি ম্যাচুয়র হওয়ার আগেই বিনিয়োগকারীদের মুনাফা দিচ্ছে। 

RBI ২০১৭-১৮ এর জন্য গোল্ড বন্ড সিরিজ এক-এর রিডেম্পশন প্রাইজ ঘোষণা করেছে। এই সোনার রিডেম্পশন প্রাইজ প্রতি ইউনিটে ৭১৬৫ টাকা। ইউনিট প্রতি বিনিয়োগকারীরা পাচ্ছেন ৪২৬৪ টাকা। এই কিস্তিটি ২০ নভেম্বর ২০১৭-এ কেনার জন্য খোলা ছিল। তখন এই বন্ডের অধীনে ১ গ্রাম সোনার দাম ছিল ২৯০১ টাকা। অর্থাৎ ২০১৭-১৮ সালের সার্বভৌম গোল্ড বন্ড সিরিজ ১-এ বিনিয়োগকারীরা প্রায় ৭ বছরে ১৪৭ শতাংশ বা প্রায় ২.৫ গুণ রিটার্ন পেয়েছেন। 

ইন্ডিয়ান বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (IBJA) অনুযায়ী ২৯ এপ্রিল থেকে ৩ মে, ২০২৪ পর্যন্ত রিডেম্পশন মূল্য নির্ধারণ করা হয়েছে। RBI-এর নিয়ম অনুসারে, গোল্ড বন্ডের যে কোনও বিনিয়োগকারী সোনা বিক্রি করে মুনাফা জমা করতে পারেন। এমন পরিস্থিতিতে, RBI-এর সোনার বন্ডের রিডেম্পশন মূল্য ঘোষণার পর কেউ যদি এখন SGB-এর অধীনে সোনা বিক্রি করতে চায়, তিনি প্রায় ২.৫ গুণ টাকা পাবে। অতএব, যদি কেউ এই সময়ের মধ্যে ২০১৭-১৮ সিরিজের গোল্ড বন্ড এক-এ লক্ষ টাকা বিনিয়োগ করে থাকেন, তবে তিনি আজ ২.৪৭ লক্ষ টাকা রিটার্ন পেতেন।

আরও পড়ুন

RBI তাদের Sovereign Gold Bond-এর  অধীনে একটি নির্দিষ্ট সুদের হারও রেখেছে। সেটা হল বার্ষিক ২.৫ শতাংশ। প্রতি ছয় মাস অন্তর সুদ দেওয়া হয়। লক-ইন পিরিয়ড হল 8 বছর। কিন্তু একটি রিডেম্পশন ক্লজও বিনিয়োগকারীদের জন্য উপলব্ধ। 

প্রসঙ্গত, এপ্রিল মাসের একটা সময় হু হু করে বেড়েছিল সোনার দাম। যে হারে সোনার দাম চড়ছিল দুশ্চিন্তায় পড়েছিলেন ক্রেতা-বিক্রেতারা। তবে গত ১৮ দিনে ২,৪০০ টাকা কমেছে সোনার দাম। এপ্রিলে সোনার দামবৃদ্ধিতে নজিরে গড়েছিল। তবে এখন খানিকটা স্বস্তি। ফলে অক্ষয় তৃতীয়ায় সোনা কিনতে ভিড় বাড়বে, এমনই আশা করছেন সোনা বিক্রেতারা। 

Advertisement

বৃহস্পতিবার, ৯ মে প্রতি ১০ গ্রাম হলমার্ক সোনার গয়নার দাম রয়েছে ৬৮,৭৫০ টাকা। প্রতি ১০ গ্রাম খুচরো পাকা সোনার দাম ৭২, ৩৫০। ১০ গ্রাম পাকা সোনার বাট ৭২,০০০ টাকা। ১ মে থেকে সোনার দামে পতন দেখা গেছে। এর সঙ্গে দিতে হবে জিএসটি। গত ৯ দিনে অনেকটাই কমেছে দাম। বুধবার, ৮ মে প্রতি ১০ গ্রাম হলমার্ক সোনার গয়নার দাম ছিল ৬৮,৯৫০ টাকা। ১০ গ্রাম খুচরো পাকা সোনার দাম ছিল ৭২, ৫৫০ টাকা। গতকালের থেকে ১০০ টাকা কমেছে হলমার্ক সোনা ও পাকা সোনার দাম।

 

Advertisement