scorecardresearch
 

Sahara Refund Portal Application Process: সাহারার সঞ্চয়কারীদের টাকা ফেরত দিচ্ছে সরকার, জানুন আবেদনের প্রক্রিয়া

সরকার ইতিমধ্যেই জানিয়েছে, ৯ মাসের মধ্যে চারটি সমবায়ের মোট ১০ কোটি সঞ্চয়কারীর টাকা ফেরত দেওয়া হবে। সুপ্রিম কোর্ট সাহারা-সেবি রিফান্ড অ্যাকাউন্ট থেকে সেন্ট্রাল রেজিস্ট্রার অফ কো-অপারেটিভ সোসাইটিজ (CRCS)-এর কাছে ৫০০০ কোটি টাকা স্থানান্তরের নির্দেশ দেওয়ার পরে এই ঘোষণা।

Advertisement
সাহারায় কীভাবে টাকা ফেরত পাবেন? সাহারায় কীভাবে টাকা ফেরত পাবেন?
হাইলাইটস
  • টাকা ফেরত পাবেন সাহারার বিনিয়োগকারীরা।
  • কীভাবে টাকা পাবেন? রইল তার হদিশ।

সাহারা গোষ্ঠীর (সাহারা ইন্ডিয়া) কো-অপারেটিভের টাকা ফেরত দেওয়ার জন্য চালু হয়েছে সাহারা রিফান্ড পোর্টাল। এই পোর্টালটি চালু করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সমবায়মন্ত্রী অমিত শাহ। পোর্টাল চালু হওয়ার চার দিনের মধ্যে ৫ লাখ বিনিয়োগকারী নিজেদের রেজিস্ট্রেশন করেছেন বলে জানিয়েছেন সমবায় মন্ত্রী অমিত শাহ। তিনি জানিয়েছেন,'পোর্টালে রেজিস্ট্রার যাঁরা করেছেন, তাঁদের টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।' সাহারা গোষ্ঠীর চারটি কো-অপারেটিভ সোসাইটিতে আটকে থাকা টাকা ফেরত দিতে ১৮ জুলাই 'CRCS-সাহারা রিফান্ড পোর্টাল' চালু করা হয়েছিল।

সরকার ইতিমধ্যেই জানিয়েছে, ৯ মাসের মধ্যে চারটি সমবায়ের মোট ১০ কোটি সঞ্চয়কারীর টাকা ফেরত দেওয়া হবে। সুপ্রিম কোর্ট সাহারা-সেবি রিফান্ড অ্যাকাউন্ট থেকে সেন্ট্রাল রেজিস্ট্রার অফ কো-অপারেটিভ সোসাইটিজ (CRCS)-এর কাছে ৫০০০ কোটি টাকা স্থানান্তরের নির্দেশ দেওয়ার পরে এই ঘোষণা। সাহারা গোষ্ঠীর আওতাধীন সাহারা ক্রেডিট কোঅপারেটিভ সোসাইটি লিমিটেড, সাহারায়ণ ইউনিভার্সাল মাল্টিপারপাস সোসাইটি লিমিটেড, হামারা ইন্ডিয়া ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড এবং স্টারস মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডে জমা করা বিনিয়োগকারীদের অর্থ ফেরত দেওয়ার জন্য পোর্টালটি তৈরি করা হয়েছে।

৪৫ দিনে টাকা ফেরত 

আরও পড়ুন

সাহারা রিফান্ড পোর্টালের মাধ্যমে টাকা খুব সহজেই ফেরত পাওয়া যাবে। ৪৫ দিনের মধ্যে সঞ্চয়কারীদের আটকে থাকা টাকা তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে আসবে। এই পোর্টালে নাম তোলার জন্য কোনও এজেন্টের প্রয়োজন হবে না। বরং ঘরে বসেই ল্যাপটপ, কম্পিউটার বা মোবাইল ফোন ব্যবহার করে ঘরে বসে আবেদন করতে পারেন। 

কত টাকা ফেরত দেওয়া হবে? 

সাহারার চারটি সমবায়ের প্রায় ৪ কোটি বিনিয়োগকারী তাঁদের অর্থ ফেরত পাবেন, যাঁদের বিনিয়োগের মেয়াদ শেষ হয়েছে। সরকার ফেরত দেওয়ার জন্য ১০,০০০ টাকার সীমা রেখেছে। অর্থাৎ প্রথম পর্যায়ে সেই বিনিয়োগকারীদের অর্থ ফেরত দেওয়া হবে যাঁদের সঞ্চয়ের পরিমাণ ১০,০০০ টাকা। এছাড়া যে সব বিনিয়োগকারীর বিপুল পরিমাণ আমানত রয়েছে, তাঁদের মোট বিনিয়োগের মধ্যে মাত্র ১০ হাজার টাকা পর্যন্ত ফেরত দেওয়া হবে। এভাবে ৫ হাজার কোটি টাকা ফেরত দেওয়ার প্রস্তুতি নেওয়া হয়েছে। 

Advertisement

বিনিয়োগকারীরা নির্দিষ্ট পোর্টালে লগইন করে নাম তুলতে পারেন। যাচাইয়ের পরে টাকা ফেরতের প্রক্রিয়া শুরু হবে। টাকা ফেরত দেওয়ার এই সম্পূর্ণ প্রক্রিয়াটি ৪৫ দিনের মধ্যে সম্পন্ন হবে। আবেদন করার পর সাহারা ইন্ডিয়ার বিনিয়োগকারীদের নথি ৩০ দিনের মধ্যে সাহারা গোষ্ঠীর কমিটি যাচাই করবে। বিনিয়োগকারীদের অনলাইনে দাবি করার ১৫ দিনের মধ্যে এসএমএসের মাধ্যমে জানানো হবে।

কীভাবে আবেদন-
 
প্রথমে https://mocrefund.crcs.gov.in/ পোর্টালে যেতে হবে। 
হোমপেজ ওপেন হলে ইনভেস্টর 'ডিপোজিটর রেজিস্ট্রেশন' অপশন আসবে, সেটিতে ক্লিক করুন। 
নতুন পেজে আপনার আধার নম্বর এবং মোবাইল নম্বর লিখুন। 
এর পরে নীচে দেওয়া ক্যাপচা কোডটি পূরণ করে Get OTP অপশনে ক্লিক করুন। 
মোবাইল নম্বরে ওটিপি আসবে।
এভাবে পোর্টালে রেজিস্ট্রেশনের প্রক্রিয়া সম্পন্ন হবে। তারপর হোমপেজে ফিরে যান। 
লগইন করতে 'আমানতকারী লগইন' অপশন বেছে নিন। 
আধার নম্বরের শেষ চারটি সংখ্যা দিয়ে মোবাইল নম্বর লিখতে হবে।
তারপর ক্যাপচা কোড পূরণ করে ওটিপি পাওয়ার অপশনে ক্লিক করুন। 
মোবাইলে ওটিপি পূরণ করুন। 
নতুন পেজে দেওয়া নির্দেশিকাগুলি ভালো করে পড়ুন। 
'আমি রাজি'-এ ক্লিক করুন। 
ব্যাঙ্কের নাম এবং জন্ম তারিখ (DOB) দিয়ে ফর্মটি পূরণ করতে হবে। 
ডিপোজিট ফর্মে সমবায়ের নাম, সদস্য সংখ্যা ও প্রাপ্য টাকার পরিমাণ লিখতে হবে। 
সমস্ত তথ্য যাচাই হওয়ার পর পোর্টালে থাকা ক্লেইম লেটার ডাউনলোড করুন। 
আপনার পাসপোর্ট সাইজ ফটো পেস্ট করে সাইন ইন করুন। 
তার পর এটি স্ক্যান করে আপলোড করুন। 
আপলোড করার পরে আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি এসএমএস পাবেন। 
৪৫ দিনের মধ্যে আপনার অ্যাকাউন্টে টাকা আসবে।
 

Advertisement