scorecardresearch
 

Fixed Deposit Premature Withdrawal Tips: সময়ের আগে FD ভাঙাবেন? জানুন কোন ব্যাঙ্কে কত জরিমানা ও নিয়ম

এফডি ম্যাচিওর হওয়ার আগে টাকা তুলতে পারেন আমানতকারী। সেক্ষেত্রে ব্যাঙ্ককে দিতে হবে জরিমানা। পেনাল্টি চার্জ সাধারণত ০.৫% থেকে ৩% পর্যন্ত হয়। তবে কয়েকটি ব্যাঙ্কে জরিমানা দিতে হয় না।

Advertisement
FD Rates- সময়ের আগে এফডি ভাঙালে কোন ব্যাঙ্কে কত জরিমানা? FD Rates- সময়ের আগে এফডি ভাঙালে কোন ব্যাঙ্কে কত জরিমানা?
হাইলাইটস
  • ফিক্সড ডিপোজিট অকালে ভাঙাতে গেলে লাগে জরিমানা।
  • কোন ব্যাঙ্কে কত জরিমানা?

আরবিআই রেপো রেট বাড়ানোর সঙ্গে সঙ্গে বাড়ছে ফিক্সড ডিপোজিটের হার। অনেক আমানতকারীই ভাবছেন, পুরনো এফডি ভাঙিয়ে নতুন করে টাকা রাখবেন। তাতে সুদ বেশি মিলবে। আবার অনেকে দীর্ঘমেয়াদী চিন্তাভাবনা করে ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করেছেন। অথচ এখন টাকার দরকার। সেক্ষেত্রে ভাঙাতে হবে পুরনো এফডি। তবে এফডি ভাঙানোর ঝক্কি আছে। মানে অকালে টাকা তুলতে গেলে রীতিমতো জরিমানা লাগে।  
       
দু'ধরনের ফিক্সড ডিপোজিট

সাধারণ দুই ধরনের স্থায়ী আমানত রয়েছে। প্রথমটি কিউমিলেটিভ। দ্বিতীয়টি নন-কিউমিলেটিভ।

কিউমিলেটিভ ফিক্সড ডিপোজিটে বিনিয়োগে যে সময় টাকা গচ্ছিত রেখেছেন তখন কোনও সুদ মেলে না। নির্দিষ্ট মেয়াদ শেষের পর মূল আমানতের সঙ্গে সুদ পান আমানতকারী। 

নন-কমিউলেটিভ ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক এবং বার্ষিক সুদ পেতে পারেন। এই ধরনের স্থায়ী আমানতের মেয়াদ ৭ দিন থেকে ১০ বছর পর্যন্ত হতে পারে।

বর্তমানে বেশ কয়েকটি ব্যাঙ্ক দিচ্ছে ৮ শতাংশের চেয়েও বেশি সুদ। সেগুলির তালিকা দেখে নিন এই লিঙ্কে ক্লিক করে Best FD Interest Rates: ফিক্সড ডিপোজিটে বাম্পার অফার, ৮.৫% পর্যন্ত সুদ এই ৫ ব্যাঙ্কে

এফডি-তে কর ছাড়ের সুবিধা

ফিক্সড ডিপোজিটে কর ছাড়ের সুবিধা পেতে চাইলে ৫ বছরের আবশ্যিক লক-ইন সময়ের ট্যাক্স-সেভিং বিকল্প বেছে নিন। এতে বিনিয়োগ করলে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর বাঁচাতে পারবেন। তবে ম্যাচিওর হওয়ার আগে টাকা তোলা যায় না। ঋণের জন্য বন্ধকও রাখতে রাখা যায় না এই ধরনের এফডি। 

সময়ের আগে এফডি-তে টাকা তোলার নিয়ম
 
এফডি ম্যাচিওর হওয়ার আগে টাকা তুলতে পারেন আমানতকারী। সেক্ষেত্রে ব্যাঙ্ককে দিতে হবে জরিমানা। পেনাল্টি চার্জ সাধারণত ০.৫% থেকে ৩% পর্যন্ত হয়। তবে কয়েকটি ব্যাঙ্কে জরিমানা দিতে হয় না। সেক্ষেত্রে শর্ত হল ওই টাকাই অন্য কোনও স্কিমে বিনিয়োগ যদি করেন গ্রাহক। কোন কোন ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানে জরিমানার অর্থ কত? 

Advertisement

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)- স্টেট ব্যাঙ্কে ৫ লক্ষ টাকা পর্যন্ত ফিক্সড ডিপোজিট সময়ের আগে তুলে নিলে আমানতকারীদের জরিমানা দিতে হয় ০.৫%। ৫ লক্ষ টাকার বেশি অর্থ হলে  ১% জরিমানা দিতে হয়। ৭ দিনের কম সময় আমানত রাখলে কোনও সুদ মেলে না।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB)- এফডি ভাঙানো বা আংশিক টাকা সময়ের আগে তুলতে গেলে ১% জরিমানা দিতে হয় পিএনবি গ্রাহকদের। আমানতের উপর যে সুদ দেওয়ার কথা তা থেকে ১ শতাংশ কেটে যাবে।

এইডিএফসি ব্যাঙ্ক (HDFC)- ফিক্সড ডিপোজিট অকালে তুলে নিলে সুদের হার কমে যাবে। ১% জরিমানা দিতে হবে আমানতকারীকে।

আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank)- এক বছর হওয়ার আগে এফডি ভাঙালে ০.৫% জরিমানা দিতে হবে। এক বছরের পর টাকা তুললে জরিমানা ১ শতাংশ। 

পুরো টাকা এফডি না করাই শ্রেয় বলে মনে করছে অর্থ বিশেষজ্ঞরাষ তাঁদের মতে, মেয়াদ ভাঙ করে করে টাকা রাখুন। কোনও এফডি ২ বছর আবার কোনওটা ৫ বছরের, এই ভাবে টাকা জমান। ভবিষ্যতে কতটা টাকার দরকার সেই হিসেব করে বিনিয়োগ করুন। দরকার হলে হাতে টাকা রাখা দিন। সব টাকাই এফডি-তে বিনিয়োগ করার চেয়ে অন্য বিকল্পগুলিও খতিয়ে দেখুন। সেই বিকল্প হতে পারে মিউচুয়াল ফান্ড। পড়ে নিন এই লেখাটি- ২২% পর্যন্ত রিটার্ন, মার্চের আগে এই ৩ ফান্ডে বিনিয়োগ করলে বাঁচবে কর

 

Advertisement