scorecardresearch
 

June financial deadlines: আধার থেকে ক্রেডিট কার্ড, যে সব কাজের ডেডলাইন জুন মাসেই, মনে আছে?

ব্যক্তিগত অর্থসংক্রান্ত অনেক কিছুর সময়সীমা জুনে শেষ হতে চলেছে। এর মধ্যে ক্রেডিট কার্ড, আধার কার্ড এবং শেয়ার বাজার সম্পর্কিত কিছু নিয়ম রয়েছে।

Advertisement
আধার থেকে ক্রেডিট কার্ড... এসব কাজের সময়সীমা শেষ হচ্ছে জুনে আধার থেকে ক্রেডিট কার্ড... এসব কাজের সময়সীমা শেষ হচ্ছে জুনে
হাইলাইটস
  • মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের জন্য নমিনি করার শেষ তারিখ ৩০ জুন
  • বিনামূল্যে আধার আপডেট করার শেষ তারিখ ১৪ জুন

ব্যক্তিগত অর্থসংক্রান্ত অনেক কিছুর সময়সীমা জুনে শেষ হতে চলেছে। এর মধ্যে ক্রেডিট কার্ড, আধার কার্ড এবং শেয়ার বাজার সম্পর্কিত কিছু নিয়ম রয়েছে। আসুন জেনে নেওয়া যাক কোন জিনিসের সময়সীমা জুনে শেষ হতে চলেছে।

মিউচুয়াল ফান্ড নমিনি

SEBI মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের জন্য নমিনি করার শেষ তারিখ ৩০ জুন নির্ধারণ করেছে। এটি করতে ব্যর্থ হলে তাদের ডিম্যাট অ্যাকাউন্ট ফ্রিজ করা হবে। যারা নমিনি জমা দেননি, তাঁদের জন্য এটা বাধ্যতামূলক। যদি নমিনি না করা হয় তাহলে ১ জুলাই থেকে লেনদেন বন্ধ হয়ে যাবে।

বিশেষ এফডিতে বিনিয়োগের শেষ সুযোগ

কিছু ব্যাঙ্ক বিশেষ এফডি চালু করেছে। আপনি যদি নির্দিষ্ট সময়সীমার মধ্যে বিশেষ এফডিতে বিনিয়োগ করতে না পারেন, তাহলে আপনি বেশি সুদ পাওয়ার সুবিধা পেতে সক্ষম হবেন না। IDBI ব্যাঙ্ক বিশেষ উৎসব FD চালু করেছে, যা ৩০০, ৩৭৫ এবং ৪৪৪ দিনের FD-এ ৭.০৫% থেকে ৭.৭% সুদ দিচ্ছে৷ এতে বিনিয়োগের শেষ তারিখ ৩০ জুন।


ইন্ডিয়ান ব্যাঙ্ক বিশেষ FD-এর অধীনে ৩০০ দিন এবং ৪০০ দিনে বিনিয়োগকারীদের ৭.০৫% থেকে ৮ শতাংশ সুদ দিচ্ছে। এতেও বিনিয়োগের শেষ সুযোগ ৩০ জুন। যেখানে পাঞ্জাব এবং সিন্ধু ব্যাঙ্ক বিশেষ FD-এর অধীনে ২২২ দিন, ৩৩৩ দিন এবং ৪৪৪ দিনের মেয়াদ প্রদান করছে। এর আওতায় ৭.০৫ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ পর্যন্ত সুদ দেওয়া হবে, যাতে বিনিয়োগের শেষ সুযোগ ৩০ জুন।

Swiggy HDFC ব্যাঙ্ক ক্রেডিট কার্ড

HDFC ব্যাঙ্ক তার সবচেয়ে জনপ্রিয় Swiggy HDFC ব্যাঙ্ক ক্রেডিট কার্ড সংক্রান্ত ক্যাশব্যাক স্কিমে বিশেষ পরিবর্তন করেছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, নতুন ক্যাশব্যাক নিয়ম ২১ জুন থেকে কার্যকর হবে।

Advertisement

বিনামূল্যে আধার আপডেটের শেষ তারিখ

বিনামূল্যে আধার আপডেট করার শেষ তারিখ ১৪ জুন। এর পরে, আপনি যদি আপনার আধার কার্ডে আপনার ঠিকানা এবং পরিচয় আপডেট করেন তবে আপনাকে ৫০ টাকা চার্জ দিতে হবে। UIDAI পরামর্শ দিয়েছে যে যদি আপনার আধার কার্ডের বয়স ১০ বছর হয় তবে আপনার এই আইডির আপডেট করা উচিত।

Advertisement