scorecardresearch
 

Gold Price: দাম কমেছিল, ভোটের ফল প্রকাশের পর সোনার দামে আরও পতন?

ভোটের ফলপ্রকাশের আগে ও পরে সোনার দামের উত্থান পতন হয়েছে। ফল প্রকাশিত হয় মঙ্গলবার। বুধবার একধাক্কায় কমে যায় সোনার দাম।গ্রাম প্রতি সোনার দাম হয় ৭১৭৮ টাকা।

Advertisement
Gold Price Gold Price
হাইলাইটস
  • ভোটের ফলপ্রকাশের আগে ও পরে সোনার দামের উত্থান পতন হয়েছে
  • ফল প্রকাশিত হয় মঙ্গলবার

ভোটের ফলপ্রকাশের আগে ও পরে সোনার দামের উত্থান পতন হয়েছে। ফল প্রকাশিত হয় মঙ্গলবার। বুধবার একধাক্কায় কমে যায় সোনার দাম। গ্রাম প্রতি সোনার দাম হয় ৭১৭৮ টাকা। সেখানে অন্যদিকে ২২ ক্যারাট সোনা বা গয়নার সোনার দাম কমে হয় ৬৯৩৪ টাকা। তবে বৃহস্পতিবার সোনার দাম কিছুটা বাড়ল। যদিও ব্যবসায়ীরা মনে করেছিলেন, সোনার দাম আরও কমবে। 

৫ জুন পাকা সোনার দাম ৪১৯ টাকা বেড়েছিল। ০.৫৮ শতাংশ বেড়েছিল। MCX-এই তথ্য সামনে আনে। অর্থাৎ প্রতি ১০ গ্রামের দাম ছিল ৭২,৯৩৭ টাকা। তবে এর আগে ৭২,৫১৮ টাকা হয়েছিল। 

দিল্লিতে প্রতিগ্রাম সোনার দাম বেড়েছে ৬ হাজার ৭৪৫ টাকা। মুম্বইয়ে ৬৭৩০ টাকা্, কলকাতায় ৬,৭৩০, চেন্নাইয়ের ৬, ৭২৪ টাকা। 

আরও পড়ুন

যদিও এগজিট পোলের ফলাফল আসার সঙ্গে সঙ্গে সোনা ও রুপোর দামে ব্যাপক পরিবর্তন দেখা যায়। শুক্রবারের তুলনায় MCX-এ সোনা-রুপোর দাম কমে বেশি। শুক্রবার, ৩১ মে, রুপার দাম প্রতি কেজি ছিল ৯১,৫৭০ টাকা, যেখানে ৩১ মে, ২০২৪-এ সোনার দাম ছিল ৭১,৮৮৬ টাকা প্রতি ১০ গ্রাম। কিন্তু সোমবার পণ্যের বাজার খুললে সোনা-রূপার দাম অনেকটাই সস্তা হয়ে যায়। 

মাল্টি কমোডিটি মার্কেটে (MCX), সোমবার সোনার দাম ৬০০ টাকা কমে প্রতি ১০ গ্রাম ৭১৯২৬ টাকা হয়েছে। একই সময়ে, ৫ জুলাই ফিউচারের জন্য রূপার দাম প্রতি কেজি প্রায় ১৪০০ টাকা কমে ৯০১২১ টাকা হয়েছে। ২৯ মে, ২০২৪ তারিখে রেকর্ড উচ্চতায় পৌঁছানোর পর সোনার এই বড় পতন হয়। 

ভারতে সোনা এবং রূপার দাম কমে বা বাড়ে বেশ কয়েকটি বিষয়ের উপর। বিশ্বব্যাপী সোনা ও রুপার চাহিদা কেমন তার উপরও নির্ভর করে হলুদ ধাতুর দাম। 

Advertisement

Advertisement