scorecardresearch
 

Gold Price: আচমকা ৫ হাজার টাকা কমল সোনার দাম, আরও কমবে নাকি?

বাজেটে ঘোষণার পর বড় ধরনের পতন লক্ষ্য করা যাচ্ছে সোনার দামে। ২২ জুলাই সোনার দাম ছিল ৭২,০০০ টাকার উপরে, কিন্তু আজ তার দাম ১০ গ্রাম প্রতি ৬৮,০০০ টাকায় নেমে এসেছে।

Advertisement
আচমকা ৫ হাজার টাকা কমল সোনার দাম আচমকা ৫ হাজার টাকা কমল সোনার দাম
হাইলাইটস
  • বাজেটে ঘোষণার পর বড় ধরনের পতন লক্ষ্য করা যাচ্ছে সোনার দামে
  • বৃহস্পতিবারও সোনার দামে বড় পতন হয়েছে।

বাজেটে ঘোষণার পর বড় ধরনের পতন লক্ষ্য করা যাচ্ছে সোনার দামে। ২২ জুলাই সোনার দাম ছিল ৭২,০০০ টাকার উপরে, কিন্তু আজ তার দাম ১০ গ্রাম প্রতি ৬৮,০০০ টাকায় নেমে এসেছে। বৃহস্পতিবারও সোনার দামে বড় পতন হয়েছে। অর্থাৎ বাজেটে সোনা সংক্রান্ত ঘোষণার পর এর দাম ক্রমাগত কমছে। শুধু তাই নয়, রুপোর দামও কমছে।

সোনার দাম ৫০০০ টাকা কমেছে

বাজেটের একদিন আগে অর্থাৎ ২২ জুলাই মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (MCX) প্রতি ১০ গ্রাম সোনার দাম ছিল ৭২,৭১৮ টাকা, যা জুলাই মাসে প্রায় ৪০০০ টাকা কমে ৬৮,৭০০ টাকা হয়েছে। ২৩ জুলাই বাজেট পেশ হয়েছে। আজ, এর দামে একটি বড় পতন দেখা যাচ্ছে, যা প্রতি ১০ গ্রাম সোনার দামে ১১১৭ টাকা কম হয়েছে। এখন MCX-এ সোনার রেট হয়েছে ৬৭৮৩৫ টাকা। অর্থাৎ গত ৩ দিনে সোনার দাম প্রতি ১০ গ্রামে ৫ হাজার টাকার বেশি কমেছে।

সোনার পাশাপাশি রুপোর দামও ৮০০০ টাকা কমেছে

গত তিন দিনেই রুপোর দাম কেজি প্রতি ৮ হাজার টাকা কমেছে। ২২ জুলাই রুপোর দাম ছিল কেজি প্রতি ৮৯,২০৩ টাকা, কিন্তু বাজেটের দিন রুপোর দাম প্রতি কেজি প্রায় ৫০০০ টাকা কমে। আজ এর দাম ৩০০০ টাকা কমেছে। আজ এটি MCX-এ প্রতি কেজি ৮১8৮৯১ টাকায় লেনদেন হচ্ছে। সেই অনুযায়ী দেখা গেলে, গত তিন দিনে রুপোর দাম কমেছে ৮ হাজার টাকা।

হঠাৎ কেন কমতে শুরু করল সোনার দাম?

২০২৪ সালের বাজেটের আগে প্রতিদিন সোনা-রুপোর দাম বাড়লেও এখন দাম দ্রুত কমছে। প্রকৃতপক্ষে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর বাজেট বক্তৃতায় সোনা এবং রুপো সহ অন্যান্য ধাতুর উপর শুল্ক কমানোর ঘোষণা করেছিলেন। সরকার এখন সোনা ও রুপোর উপর ইতিমধ্যে প্রযোজ্য শুল্ক কমিয়ে ৬% করেছে। এই সিদ্ধান্তের পর, MCX-এ সোনার দাম দ্রুত কমেছে এবং ৪০০০ টাকা কম হয়েছে। 

Advertisement

TAGS:
Advertisement