scorecardresearch
 

Gold Price Weekly: আচমকা সস্তা সোনা, সপ্তাহ শেষে কত টাকায় বিকোচ্ছে?

চলতি সপ্তাহে আন্তর্জাতিক বাজারে সোনার দাম বৃদ্ধি পেয়েছে। দর ০.৪ শতাংশ বেড়ে প্রতি আউন্স ১,৭১৩.৬২ ডলার হয়েছে। রয়টার্সের জানিয়েছে,ফিউচার বাজারে মার্কিন সোনার দাম ০.৩ শতাংশ বেড়ে হয়েছে ১,৭২৪.৯০ ডলার। 

Advertisement
সামান্য বাড়ল সোনার দাম। সামান্য বাড়ল সোনার দাম।
হাইলাইটস
  • সপ্তাহের শেষে সামান্য বাড়ল সোনার দর।
  • বুধবার দাম পড়ে সর্বনিম্নে পৌঁছে যায়। প্রতি ১০ গ্রাম সোনার দাম ছিল ৫০,৪২২ টাকা।

গত সপ্তাহে সস্তা হয়েছিল সোনা। এ সপ্তাহে হলুদ ধাতুর দাম খানিকটা বাড়ল। বিশ্ববাজারেও বেড়েছে সোনার দর। তবে ভারতের বাজারে সোনার দাম এখনও তুলনায় সস্তা। ৫১ হাজারের নীচে বিকোচ্ছে। গত সপ্তাহের তুলনায় সামান্য বেড়েছে। শুক্রবার (৯ সেপ্টেম্বর) ভারতীয় বুলিয়ন বাজারে সোনার দর প্রতি ১০ গ্রাম ৫০,৭৭৯ টাকা। চলতি সপ্তাহে বুধবার স্বর্ণের দর সর্বনিম্নে পৌঁছেছে। তবে সপ্তাহ শেষে দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে।

সোমবার, চলতি সপ্তাহের প্রথম ব্যবসায়িক দিনে সোনার দাম আগের সপ্তাহের তুলনায় বেড়েছিল। দর ছিল প্রতি ১০ গ্রাম ৫০,৭৮৪ টাকা। মঙ্গলবার তা বেড়ে হয়েছে প্রতি ১০ গ্রাম ৫০,৮৬৫ টাকা। বুধবার দাম পড়ে সর্বনিম্নে পৌঁছে যায়। প্রতি ১০ গ্রাম সোনার দাম ছিল ৫০,৪২২ টাকা। এরপর সপ্তাহের শেষ দুই কাজের দিনে সোনার দাম বেড়েছে। বৃহস্পতিবার ও শুক্রবার তা বিকিয়েছে যথাক্রমে ৫০,৭৭০ এবং ৫০,৭৭৯ টাকায়।

গত সপ্তাহের হিসেবে ধরলে চলতি সপ্তাহে প্রতি ১০ গ্রাম সোনার দাম বেড়েছে ৩০৯ টাকা। গত সপ্তাহের শেষ দিনে, শুক্রবার  প্রতি ১০ গ্রাম সোনার দাম ৫০,৪৭০ টাকা ছিল। চলতি সপ্তাহে আন্তর্জাতিক বাজারে সোনার দাম বৃদ্ধি পেয়েছে। দর ০.৪ শতাংশ বেড়ে প্রতি আউন্স ১,৭১৩.৬২ ডলার হয়েছে। রয়টার্সের জানিয়েছে,ফিউচার বাজারে মার্কিন সোনার দাম ০.৩ শতাংশ বেড়ে হয়েছে ১,৭২৪.৯০ ডলার। 

ইন্ডিয়ান বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (IBJA) পরিসংখ্যান অনুযায়ী, ২৪ ক্যারেট সোনার দাম ৯ সেপ্টেম্বর সর্বোচ্চ ৫০,৮৭৭ টাকা ছিল। ৫০,৬৭৩ টাকায় বিকোচ্ছে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনা। সোনার দামের সঙ্গে কর ও মজুরি যুক্ত নেই। গয়না করালে সোনার সঙ্গে এই দুটি যোগ হবে।

কীভাবে সোনার বিশুদ্ধতা পরীক্ষা 

সোনার বিশুদ্ধতা পরীক্ষা করানোর জন্য 'বিআইএস কেয়ার অ্যাপ' এনেছে কেন্দ্রীয় সরকার। এর সাহায্যে সোনার বিশুদ্ধতা পরীক্ষা করতে পারবেন গ্রাহকরা। গহনার বিশুদ্ধতা পরিমাপ করার একটি উপায়ও আছে। হলমার্ক চিহ্নের মাধ্যমে গহনার বিশুদ্ধতা বুঝতে পারবেন। 

Advertisement

মোবাইলে সোনার দর 

IBJA সরকারি ছুটির দিন ছাড়া শনি ও রবিবার সোনার দাম প্রকাশ করে না। সপ্তাহান্তে সোনা কেনার পরিকল্পনা থাকলে ফোনে ২২ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনা খুচরো মূল্য সম্পর্কে জানা যাবে। এজন্য মিসড কল দিতে হবে 8955664433 নম্বরে। এসএমএসের মাধ্যমে মিলবে তথ্য। 

আরও পড়ুন- ১৬ ডিসেম্বর বাংলাদেশকে বড় উপহার, হাসিনাকে প্রতিশ্রুতি আদানির

Advertisement