scorecardresearch
 

Gold Rate High: সোনার দাম এই হারে বৃদ্ধির পিছনে কী কারণ? সস্তা হবে কবে? কেনার আগে জেনে নিন

পৃথিবীর যে কোনও স্থানে যখনই যুদ্ধ বা অন্য কোনও দুর্যোগ বা আর্থিক সংকট দেখা দেয় তখন দুটি বিষয় স্পষ্টভাবে দৃশ্যমান হয়। একদিকে শেয়ার বাজারের পতন অন্যটি সোনার দাম বৃদ্ধি। কিন্তু যুদ্ধ এবং সোনার দাম বৃদ্ধির মধ্যে কী সম্পর্ক আছে জানেন? কেন এত বাড়ছে সোনার দাম?

Advertisement
সোনার দাম সোনার দাম

Gold Rate High: পৃথিবীর যে কোনও স্থানে যখনই যুদ্ধ বা অন্য কোনও দুর্যোগ বা আর্থিক সংকট দেখা দেয় তখন দুটি বিষয় স্পষ্টভাবে দৃশ্যমান হয়। একদিকে শেয়ার বাজারের পতন অন্যটি সোনার দাম বৃদ্ধি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ হোক বা ইরান ও ইজরায়েলের যুদ্ধের কারণে মধ্যপ্রাচ্যে বর্তমানে অস্থির পরিস্থিতি। আমেরিকা থেকে ভারত পর্যন্ত শেয়ারবাজারে পতন ঘটেছে। ভারতীয় শেয়ারবাজার টানা দু'দিন পড়েছে। এদিকে সোনার দামও বেড়েছে। কিন্তু যুদ্ধ এবং সোনার দাম বৃদ্ধির মধ্যে কী সম্পর্ক আছে জানেন? কেন এত বাড়ছে সোনার দাম?

ইরান-ইজরায়েল যুদ্ধে সোনার দামবৃদ্ধি 
গত মঙ্গলবার ইরান ইজরায়েলের ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালায়। পরপর ১৮০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এরপর ইজরাইল হামলার উপযুক্ত জবাব দেওয়ার ঘোষণা দেয়, তখন বিশ্বজুড়ে উত্তেজনা বেড়ে যায়। অপরিশোধিত তেলের দাম হঠাৎ করেই ৫ শতাংশ লাফিয়ে উঠল, অন্যদিকে সোনার দামও বেড়ে যায়। তবে যতটা আশঙ্কা করা হয়েছিল ততটা বাড়েনি। শুক্রবার ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন অনুসারে, বৃহস্পতিবার সকালে প্রতি ১০ গ্রাম ৭৫, ৬১৫ টাকার তুলনায় দেশীয় বাজারে ২৪ ক্যারেট সোনা বেড়ে ৭৬, ০৮২ টাকা হয়েছে।

আরও পড়ুন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময়, সোনা ফেব্রুয়ারি ২০২২-এ প্রায় ৫০ হাজার টাকায় লেনদেন করছিল। কয়েক দিনের মধ্যেই ৫৫ হাজার টাকা প্রতি ১০ গ্রাম অতিক্রম করেছিল। এর পরে, ইজরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধের সময়, গত বছরের শেষ নাগাদ এটি প্রতি ১০ গ্রাম ৬৩, ০০০ টাকার স্তরে পৌঁছেছিল। এ বছরও মধ্যপ্রাচ্যে উত্তেজনা অব্যাহত রয়েছে এবং এরই মধ্যে সোনার দাম ৭৬ হাজার ছাড়িয়েছে।

সোনা বিনিয়োগের সবচেয়ে নিরাপদ উপায়
কোনও ধরনের ভূ-রাজনৈতিক উত্তেজনায় কেন সোনার দাম বাড়ে। সুতরাং এর অনেক কারণ রয়েছে। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল যারা এটিকে সবচেয়ে নিরাপদ বিনিয়োগ বিকল্প হিসাবে দেখে। পৃথিবীতে যখনই কোনও সংকট দেখা দেয়, শুধু সাধারণ মানুষ নয়, সরকারও সোনা কেনা শুরু করে। চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে এর দামও বাড়তে থাকে। এর কারণ হল যদি অন্য সম্পদগুলি একটি সংকটে তাদের মূল্য হারাতে শুরু করে, শেয়ারবাজারে একটি বিশাল পতনের সময় শুরু হয়, তবে সোনার দাম অক্ষুণ্ন থাকে এবং এটি সমস্যার সময়ে খুব কার্যকর। শুধু জনগণই নয়, সমস্যায় থাকা সরকারও এই সোনা বন্ধক রেখে অর্থনীতিকে সমর্থন করে।

Advertisement

মুদ্রাস্ফীতি-মুদ্রা ও সোনার দাম
যুদ্ধের ক্ষেত্রে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সরবরাহ ব্যাহত হয় এবং আমদানি-রপ্তানি ব্যাহত হওয়ায় মুদ্রাস্ফীতির ঝুঁকি বেড়ে যায়। এর সঙ্গে, যখন মুদ্রাস্ফীতি শীর্ষে পৌঁছয়, তখন মুদ্রার পতন দেখা যায়। এমন সময়েও, মানুষ সোনায় বিনিয়োগের পথ বেছে নেওয়াকে ভাল মনে করে এবং শারীরিক চাহিদা বৃদ্ধির কারণে এর দাম বাড়তে শুরু করে। বর্তমানে ইরান ও ইজরায়েলের যুদ্ধের প্রভাবে অপরিশোধিত তেলের দাম বাড়ছে এবং প্রতি ব্যারেল ৭৭ ডলার ছাড়িয়েছে। দামি অপরিশোধিত তেলের কারণে পেট্রোল ও ডিজেলের দাম বাড়ার আশঙ্কা থাকে এবং জ্বালানির দাম বাড়লে পরিবহন ব্যাহত হয় এবং মূল্যস্ফীতি বাড়ে।

বিশেষজ্ঞরা কী বলেন? 
বিশেষজ্ঞরা বলছেন, বিনিয়োগকারীদের সোনার প্রতি আকৃষ্ট হওয়ার প্রধান কারণগুলির মধ্যে একটি হল মুদ্রাস্ফীতি এবং অর্থনৈতিক অনিশ্চয়তার ক্ষেত্রে হেজ হিসাবে এটির বড় ভূমিকা। মুদ্রাস্ফীতির কারণে, ঐতিহ্যগত মুদ্রাগুলি দুর্বল হয়ে পড়ে, স্থির আয়ের বিনিয়োগগুলিকে কম আকর্ষণীয় করে তোলে, কিন্তু ইতিহাসের দিকে তাকালে, এই পরিস্থিতিতেও, সোনা তার মূল্য বজায় রাখে, যার ফলে বিনিয়োগকারীদের সম্পদ নিরাপদ থাকে। যুদ্ধ হোক, করোনার মতো মহামারী হোক বা অন্যান্য ভূ-রাজনৈতিক দ্বন্দ্ব, তারা অর্থনৈতিক নিরাপত্তাহীনতা সৃষ্টি করে যা আর্থিক বাজারের ক্ষতি করে, তবে সোনা এর দ্বারা সবচেয়ে কম প্রভাবিত হয়।

এইচডিএফসি সিকিউরিটির হেড অফ কমোডিটি কারেন্সি অনুজ গুপ্তের মতে, যুদ্ধের সময়ে সোনার দাম বাড়ার পিছনে সবচেয়ে বড় কারণ হল সেফ হেভেন ডিমান্ড, অর্থাৎ মানুষ এমন একটা বিনিয়োগ খোঁজে যার উপর তাদের আস্থা আছে এতে তাদের বিনিয়োগ কমবে না। সোনার দৈহিক চাহিদা প্রবলভাবে বৃদ্ধি পায় এবং অধিক চাহিদার ফলে সোনার দাম বাড়তে থাকে। সোনার দাম বাড়ার পিছনে অন্যান্য কারণ উল্লেখ করে তিনি বলেন, অনিশ্চয়তা ও যুদ্ধ ছাড়াও আমেরিকায় সুদের হার কমানো এবং গোল্ড ইটিএফ-এ বিনিয়োগ বৃদ্ধির প্রভাবও সোনার দামের ওপর পড়ে।

সোনার দাম কবে কমবে?
যুদ্ধ বিরতি বা বৈশ্বিক বাজারে পরিস্থিতি স্বাভাবিক না হলে সোনার দাম কমার সম্ভাবনা এই মুহূর্তে নেই।

Advertisement