scorecardresearch
 

Gold-Silver Price Today: আরও সস্তা সোনা-রুপো, জানুন আজকের রেট

মঙ্গলবার আরও এক দফা কমল সোনা-রুপোর দাম। ভারতীয় বুলিয়ন বাজারের তথ্য বলছে, সস্তা হয়েছে সোনা এবং রুপো।

Advertisement
সোনা ও রুপোর দাম। সোনা ও রুপোর দাম।
হাইলাইটস
  • ৯৯৯ বিশুদ্ধ সোনার দাম কমছে ১০৭ টাকা।
  • ১০৬ টাকা কমেছে ৯৯৫ বিশুদ্ধতার সোনার দর।

Gold-Silver Rates Today, 12 July 2022: গত সপ্তাহে নেমেছিল সোনার দর। মঙ্গলবার আরও এক দফা কমল সোনা-রুপোর দাম। ভারতীয় বুলিয়ন বাজারের তথ্য বলছে, সস্তা হয়েছে সোনা এবং রুপো। ৯৯৯ বিশুদ্ধতার সোনা বিকোচ্ছে ৫০,৭৭০ টাকায়। তারপর ৯৯৯ বিশুদ্ধতার এক কেজি রূপার দাম ৫৬০৪৬ টাকা।

৯৯৫ বিশুদ্ধতার সোনা আজ বিক্রি হচ্ছে ৫০৫৬৭ টাকায়। ৪৬৩২২ টাকা বিক্রি হচ্ছে ৯১৬ বিশুদ্ধতার সোনা। এর বাইরে ৭৫০ বিশুদ্ধ ১০ গ্রাম সোনার দাম হয়েছে ৩৭৯২৮ টাকা। ৫৮৫ বিশুদ্ধতার দশ গ্রাম সোনা আজ ২৯৫৮৩ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে, ৯৯৯ বিশুদ্ধতার এক কেজি রুপোর আজ ৫৬০৪৬ টাকা।

৯৯৯ বিশুদ্ধ সোনার দাম কমছে ১০৭ টাকা। ১০৬ টাকা কমেছে ৯৯৫ বিশুদ্ধতার সোনার দর। ৯১৬ বিশুদ্ধ সোনার দাম ২৮১ টাকা কমেছে। ৭৮৬ বিশুদ্ধতার সোনা ২৩০ টাকা কমেছে। ৫৮৫ বিশুদ্ধ স্বর্ণের দাম আগের দিনের তুলনায় ১৮০ টাকা কমেছে। ৯৯৯ বিশুদ্ধতার এক কেজি রুপো ৬৯৯ টাকা কমেছে।

গয়নার বিশুদ্ধতা পরিমাপ করার একটি উপায় আছে। হলমার্ক চিহ্নগুলির মাধ্যমে গয়নার বিশুদ্ধতা সনাক্ত করা যায়। এক ক্যারেট থেকে ২৪ ক্যারেট পর্যন্ত বিকোয়। ২২ ক্যারেট সোনা গয়না তৈরিতে ব্যবহৃত হয়। গয়নার উপর হলমার্ক লাগানো বাধ্যতামূলক। ২৪ ক্যারেট হল খাঁটি সোনা। এর বিশুদ্ধতার পরিমাপ ৯৯৯। ২৪ ক্যারেট সোনা দিয়ে গয়না তৈরি হয় না। ২২ ক্যারেটের গয়না থাকলে তাতে ৯১৬ লেখা থাকে। ২১ ক্যারেটের গয়নার গায়ে লেখা থাকে ৮৭৫। ১৮ ক্যারেটের গয়নার গায়ে ৭৫০ লেখা থাকে। গয়না ১৪ ক্যারেটের হলে ৫৮৫ বিশুদ্ধতার হয়।

২৪ ক্যারেটের সোনাকে খাঁটি সোনা বলা হয়। এতে অন্য কোনও ধাতুর ভেজাল নেই। একে বলা হয় ৯৯.৯ শতাংশ বিশুদ্ধতার সোনা। ২২ ক্যারেটে ৯১.৬৭ শতাংশ খাঁটি সোনা। বাকি ৮.৩৩ শতাংশ অন্যান্য ধাতু। ২১ ক্যারেটে ৮৭.৫ শতাংশ খাঁটি সোনা থাকে। ১৮ ক্যারেটে খাঁটি সোনা ৭৫ শতাংশ। 

Advertisement

কেন্দ্রীয় সরকার ঘোষিত ছুটির দিন ব্যতীত শনিবার এবং রবিবার রেট জারি করে  ibja। ২২ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনার গয়নার খুচরা রেট জানতে আপনি 8955664433 নম্বরে একটি মিসড কল দিন। অল্প সময়ের মধ্যে এসএমএসের মাধ্যমে রেট জানতে পারবেন। এছাড়াও আরও তথ্যের জন্য www.ibja.com-এ ওয়েবসাইটে যান।

আরও পড়ুন- এভাবে নুন খেলে বুড়িয়ে যাবেন অকালেই, প্রতিদিন ক'চামচ খাবেন?

 

Advertisement