scorecardresearch
 

Gold Price Today: সার্বভৌম গোল্ড বন্ডে বিনিয়োগে দ্বিগুণ লাভ! আজ কলকাতায় সোনার রেট কতো?

Gold Rate Today In India:১১ অগাস্ট রবিবার দেশে ২৪ ক্যারেট সোনার দাম ৭০ হাজার টাকা প্রতি ১০ গ্রামর আশেপাশে রয়েছে। রাজধানী দিল্লিতে ২৪ ক্যারেট সোনার ১০ গ্রাম দাম হয়েছে ৭০,৪৬০ টাকা। মুম্বই, চেন্নাই এবং কলকাতায় ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭০,৩১০ টাকা। রুপোর কথা বললে, এর দাম কেজি প্রতি ৮৩,১০০ টাকায় পৌঁছেছে।

Advertisement
 আজ কলকাতায় সোনার রেট কতো? আজ কলকাতায় সোনার রেট কতো?

Gold Rate Today In India:১১ অগাস্ট রবিবার দেশে ২৪  ক্যারেট সোনার দাম ৭০ হাজার টাকা প্রতি ১০ গ্রামর আশেপাশে রয়েছে। রাজধানী দিল্লিতে ২৪  ক্যারেট সোনার ১০ গ্রাম দাম হয়েছে ৭০,৪৬০ টাকা। মুম্বই, চেন্নাই এবং কলকাতায় ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭০,৩১০ টাকা। রুপোর কথা বললে, এর দাম কেজি প্রতি ৮৩,১০০ টাকায় পৌঁছেছে।

রবিবার সোনার দাম
দিল্লিতে ২২ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম আনুমানিক ৬৪,৬০০ টাকা। যেখানে ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম আনুমানিক ৭০,৪৬০ টাকা। কলকাতায় ২২ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৬৪.৪৫০ টাকা। আর ২৪ ক্যারেট সোনার দাম ৭০,৩১০ টাকা।

MCX-এ দাম
মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ (MCX) প্রতি শনি ও রবিবার বন্ধ থাকে। শুক্রবার, ৯ গাস্ট, দুর্বল স্পট চাহিদার মধ্যে ফটকা বাজার তাদের ডিলের আকার হ্রাস করেছে, যার কারণে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে অক্টোবরে ডেলিভারির জন্য সোনার চুক্তির দাম ৭৯ টাকা বা ০.১১ শতাংশ কমে৬৯.৬২৫ টাকা প্রতি ১০ গ্রাম হয়েছে। বিশ্বব্যাপী, নিউইয়র্কে সোনা ০.১৩ শতাংশ কমে ২,৪৬০.১০ ডলার প্রতি আউন্সে দাঁড়িয়েছে।

আরও পড়ুন

প্রসঙ্গত, বাজেটের পর সোনার দাম কমবে, এই আশা থাকলেও, গত কয়েকদিনে বাড়ছে সোনার দাম। কারণ হিসেবে মনে করা হচ্ছে, আমেরিকার আর্থিক অব্যবস্থা এবং মধ্যপ্রাচ্যের অশান্তি। বৃহস্পতি, শুক্রবারের পড়ে শনিবারেও বাড়ে  সোনার দাম। পাল্লা দিয়ে লাফিয়ে বাড়ছে রুপোর দামও।

এদিকে  রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) ১২  ফেব্রুয়ারি ২০১৯ তারিখে ২০১৮-১৯ এর সিরিজ ৬ (SGB 2018-19 Series VI - Issue date February 12, 2019)-এর   সার্বভৌম গোল্ড বন্ডের  প্রিম্যাচিউর রিডেম্পশন মূল্য ঘোষণা করা হয়েছে। এই সিরিজের সার্বভৌম গোল্ড বন্ডের রিডেম্পশন হবে প্রতি গ্রাম ৬৯২৭ টাকা। এই গোল্ড বন্ডে বিনিয়োগকারীরা প্রতি গ্রাম ৩৩২৬ টাকা মূল্যে সোনার বন্ডটি কিনেছিলেন। বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগে ১০৮ শতাংশ রিটার্ন পাবেন। 

Advertisement

১২ অগাস্ট সার্বভৌম গোল্ড বন্ডের প্রিম্যাচিউর রিডেম্পশন
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৯ অগাস্ট ২০২৪-এ একটি প্রেস রিলিজ জারি করে বলে যে ২০২৮-১৯ সালের সিরিজ ৬ সার্বভৌম গোল্ড বন্ড ১২ ফেব্রুয়ারি ২০১৯-এ জারি করা হয়েছিল। আরবিআই-এর নিয়ম অনুসারে, সার্বভৌম গোল্ড বন্ড ইস্যু করার পাঁচ বছর পরে, যে তারিখে সুদ দেওয়া হয় সেই তারিখ থেকে বিনিয়োগকারীদের প্রিম্যাচিউর  রিডেম্পশনের বিকল্প দেওয়া হয়। এই সিরিজের সার্বভৌম গোল্ড বন্ডের  প্রিম্যাচিউর রিডেম্পশন সোমবার ১২ অগাস্ট ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে। 

৩ দিনের জন্য সোনার গড় দামের উপর স্থির
RBI বলেছে যে সার্বভৌম গোল্ড বন্ডের রিডেম্পশন প্রাইস রিডেম্পশনের তারিখের আগের সপ্তাহের শেষ তিনটি ট্রেডিং সেশনে বুধ ও শুক্রবারের মধ্যে ৯৯৯ বিশুদ্ধতার সোনার গড় সমাপনী মূল্যের ভিত্তিতে স্থির করা হয়। ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন লিমিটেড এটি প্রকাশ করে। এর অধীনে, ১২ অগাস্ট, ২০২৪ তারিখে সিরিজ ৬ ২০১৮-১৯-এর সার্বভৌম গোল্ড বন্ডের রিডেম্পশন মূল্য প্রতি গ্রাম ৬৯২৭ টাকা নির্ধারণ করা হয়েছে, যা ৭ অগাস্ট থেকে ৯ অগাস্ট পর্যন্ত তিন দিনের মধ্যে সোনার সমাপনী মূল্যের গড় মূল্য।    

বিনিয়োগকারীদের রিটার্ন হ্রাস 
২০২৪-২৫ অর্থবছরের ২৩ জুলাই, ২০২৪-এ উপস্থাপিত বাজেটে সোনার উপর শুল্ক ১৫ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশ করা হয়েছিল, যার কারণে সোনার দাম কমেছে। এ কারণে সার্বভৌম সোনার বন্ডে বিনিয়োগকারীদের প্রাপ্ত রিটার্ন কমে গেছে। গত সপ্তাহেও, আরবিআই সার্বভৌম গোল্ড বন্ড ২০১৬-১৭ সিরিজ I (SGB 2016 -17 Series I) প্রতি গ্রাম ৬৯৩৮ টাকা মূল্যে রিডেম্পশন ঘোষণা করেছিল। 

Advertisement