scorecardresearch
 

Google CEO Sundar Pichai Salary : মন্দায় গুগল, এবার বেতন কমতে পারে সুন্দর পিচাইয়েরও

সম্প্রতি গুগলের ১২ হাজার কর্মীকে বরখাস্ত করা হয়েছে। এবার হয়তো সিনিয়র এক্সিকিউটিভদের বেতন উল্লেখযোগ্যভাবে কমানোর ঘোষণা করতে পারেন সুন্দর পিচাই (Sundar Pichai)। কর্মীদের সঙ্গে একটি টাউন হল বৈঠকে পিচাই বলেছেন যে, 'সিনিয়র ভাইস প্রেসিডেন্ট'-এর চেয়ে ওপরে সমস্ত পদাধিকারীর বার্ষিক বোনাস হ্রাস হবে। তিনি বলেন, সিনিয়র ভাইস প্রেসিডেন্টের উপরে সমস্ত পদাধিকারী তাঁদের বার্ষিক বোনাসে 'খুব উল্লেখযোগ্য' হ্রাসের সাক্ষী থাকবেন। সিনিয়রদের ভূমিকার ক্ষেত্রে তিনি বলেন, ক্ষতিপূরণ সংস্থার পারফরম্যান্সের সঙ্গে যুক্ত।

Advertisement
সুন্দর পিচাই সুন্দর পিচাই
হাইলাইটস
  • এবার বেতন কমাতে পারে গুগল
  • বেতন হ্রাস হতে পারে সুন্দর পিচাইয়েরও
  • যা জানাচ্ছেন সংস্থার সিইও...

বরখাস্তর পর এবার হয়ত বেতন কমানোর ঘোষণা করতে পারে গুগল (Google)। সম্প্রতি গুগলের ১২ হাজার কর্মীকে বরখাস্ত করা হয়েছে। এবার হয়তো সিনিয়র এক্সিকিউটিভদের বেতন উল্লেখযোগ্যভাবে কমানোর ঘোষণা করতে পারেন সুন্দর পিচাই (Sundar Pichai)। কর্মীদের সঙ্গে একটি টাউন হল বৈঠকে পিচাই বলেছেন যে, 'সিনিয়র ভাইস প্রেসিডেন্ট'-এর চেয়ে ওপরে সমস্ত পদাধিকারীর বার্ষিক বোনাস হ্রাস হবে। তিনি বলেন, সিনিয়র ভাইস প্রেসিডেন্টের উপরে সমস্ত পদাধিকারী তাঁদের বার্ষিক বোনাসে 'খুব উল্লেখযোগ্য' হ্রাসের সাক্ষী থাকবেন। সিনিয়রদের ভূমিকার ক্ষেত্রে তিনি বলেন, ক্ষতিপূরণ সংস্থার পারফরম্যান্সের সঙ্গে যুক্ত।

এক্ষেত্রে কারা কারা প্রভাবিত হবেন সেই বিষয়ে অবশ্য কিছু বলেননি সুন্দির পিচাই। এমনকী কত শতাংশ বেতন কাটা হবে এবং কতদিনের জন্য, সেই বিষয়েও কিছু বলতে চাননি তিনি। শীর্ষ এক্সিকিউটিভ হিসেবে তিনি নিজেও হয়ত এই বেতন হ্রাসের মধ্যে অন্তর্ভুক্ত হবেন। গত বছরের ডিসেম্বরে, গুগল পিচাইয়ের জন্য একটি নতুন ইক্যুইটি পুরস্কার অনুমোদন করে। প্রযুক্তি সংস্থাটি জানায় সিইও হিসাবে পিচাইয়ের 'দৃঢ় পারফরম্যান্স'কে স্বীকৃতি দিয়েছে বোর্ড। ২০২০ সালের ফাইলিং অনুসারে, পিচাইয়ের বার্ষিক বেতন ছিল ২ মিলিয়ন মার্কিন ডলার। আইআইএফএল হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট ২০২২ অনুযায়ী, গুগল সিইও-র মোট সম্পত্তি ২০ শতাংশ কমে ৫,৩০০ কোটি টাকা হয়েছে।

গত ২০ জানুয়ারি, পিচাই বিশ্বব্যাপী মন্দার আশঙ্কার মধ্যে অপারেশন খরচ কমাতে ১২ হাজার কর্মীকে বরখাস্ত করেন। কর্মীদের কাছে একটি চিঠিতে, "তিনি বলেন প্রায় ২৫ বছর বয়সী সংস্থা হিসাবে, গুগল কঠিন অর্থনৈতিক চক্রের মধ্য দিয়ে যেতে বাধ্য হচ্ছে। এটি আমাদের ফোকাসকে তীক্ষ্ণ করার, আমাদের খরচের ভিত্তিকে পুনরায় প্রকৌশলী করার এবং আমাদের প্রতিভা এবং মূলধনকে আমাদের সর্বোচ্চ অগ্রাধিকারের দিকে পরিচালিত করার গুরুত্বপূর্ণ মুহূর্ত"। 

হাজার হাজার কর্মচারীকে বরখাস্ত করার করার সিদ্ধান্ত নিয়ে বিশ্বজুড়ে প্রচুর আলোচনা-সমালোচনা হয়। সোশ্যাল মিডিয়ায় অনেকেই পরামর্শ দিয়েছিলেন যে, কর্মীদের বরখাস্ত করার পরিবর্তে তাঁদের বেতন কাটা উচিত। কিছু মানুষ অ্যাপলের সিইও টিম কুকের (Tim Cook Apple) উদাহরণও দিয়েছিলেন, কারণ তিনিও সম্প্রতি ঘোষণা করেন যে ৪০ শতাংশ বেতন কাটা হবে।

Advertisement

আরও পড়ুন - কোন জিনিসের Head আছে Tail-ও আছে; কিন্তু Body নেই?

 

Advertisement