scorecardresearch
 

Gratuity Tax Rules: আপনার প্রাপ্য গ্র্যাচুইটি থেকে কত টাকা ট্যাক্স কাটবে জানেন? হিসেবটা বুঝুন

Tax Calculation on Gratuity: আপনি যদি চাকরি করেন তাহলে অবশ্যই গ্র্যাচুইটি সম্পর্কে জানতে হবে। যখন কোনও কর্মী কোনও প্রতিষ্ঠানে ৫ বছর বা তার বেশি সময় কাজ করেন, তখন নিয়োগকর্তা তাকে গ্র্যাচুইটি প্রদান করেন। কিন্তু আপনার গ্র্যাচুইটি থেকে কত টাকা আযকর কাটবে জানেন?

Advertisement
আপনার প্রাপ্য গ্র্যাচুইটি থেকে কত টাকা ট্যাক্স কাটবে জানেন? হিসেবটা বুঝুন আপনার প্রাপ্য গ্র্যাচুইটি থেকে কত টাকা ট্যাক্স কাটবে জানেন? হিসেবটা বুঝুন
হাইলাইটস
  • আপনি যদি চাকরি করেন তাহলে অবশ্যই গ্র্যাচুইটি সম্পর্কে জানতে হবে।
  • যখন কোনও কর্মী কোনও প্রতিষ্ঠানে ৫ বছর বা তার বেশি সময় কাজ করেন, তখন নিয়োগকর্তা তাকে গ্র্যাচুইটি প্রদান করেন।

Tax Calculation on Gratuity: আপনি যদি চাকরি করেন তাহলে অবশ্যই গ্র্যাচুইটি সম্পর্কে জানতে হবে। যখন কোনও কর্মী কোনও প্রতিষ্ঠানে ৫ বছর বা তার বেশি সময় কাজ করেন, তখন নিয়োগকর্তা তাকে গ্র্যাচুইটি প্রদান করেন। যদি কোনও কর্মচারী কেন্দ্রীয় বা রাজ্য সরকারের হয়ে কাজ করেন, তবে তার প্রাপ্ত গ্র্যাচুইটির টাকা সম্পূর্ণ করমুক্ত। তবে বেসরকারি খাতে কর্মরত একজন কর্মচারীর প্রাপ্ত গ্র্যাচুইটির টাকার জন্য করের নিয়ম ভিন্ন।

গ্র্যাচুইটি আইন ১৯৭২ কোন কোন প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য?
নিয়ম অনুযায়ী, যদি ১০ জন কর্মচারী আগের বছরের যে কোনও সময়ে একটি প্রতিষ্ঠানে কাজ করেন, তবে তা পেমেন্ট অফ গ্র্যাচুইটি আইন ১৯৭২-এর আওতায় চলে আসবে। এখন যদি কোনও কর্মচারী গ্র্যাচুইটি পান তাহলে কর সংক্রান্ত নিয়মের ক্ষেত্রে কিছু শর্ত রয়েছে।

আরও পড়ুন: Aadhaar-PPF লিঙ্ক না করালে বন্ধ হবে অ্যাকাউন্ট, শেষ তারিখ কবে?

১) গ্র্যাচুইটি হিসাবে প্রাপ্ত পরিমাণ।
২) ২০ লক্ষ টাকা।
৩) সর্বশেষ টানা বেতন X বছর কাজের সংখ্যা X ১৫/২৬।

ন্যূনতম পরিমাণ করমুক্ত হবে:
নিয়ম অনুযায়ী, উপরোক্ত তিনটি শর্তের উপর ভিত্তি করে ন্যূনতম পরিমাণ হবে সম্পূর্ণ করমুক্ত। গণনার জন্য বেতনের মধ্যে শুধুমাত্র মৌলিক এবং মহার্ঘ ভাতা অন্তর্ভুক্ত করা হয়েছে। এ ছাড়া অন্য কোনও উপাদান বেতনের অন্তর্ভুক্ত নয়।

উপরোক্ত তিনটি শর্তের উপর ভিত্তি করে, গ্রাচুইটির পরিমাণ যা করমুক্ত হবে তা সহজেই নির্ণয় করা যেতে পারে। আপনি যদি গ্র্যাচুইটি হিসাবে সেই পরিমাণের বেশি পান, তবে অতিরিক্ত পরিমাণটি আপনার মোট আয়ের অন্তর্ভুক্ত হবে। আপনি যে আয়কর বন্ধনী (ট্যাক্স ব্র্যাকেট) অধীনে পড়েন তার উপর নির্ভর করে এটি করযোগ্য হয়ে ওঠে।

Advertisement
Advertisement