scorecardresearch
 

Hilsa: বাজারে পদ্মা-রায়দিঘির ইলিশের দাম কত? জানুন টাটকা ও বাসি মাছ ফারাকের উপায়

গত ৩-৪ বছর ধরেই বর্ষা নামলেও ইলিশের আকাল! পর্যাপ্ত পরিমাণ জোগান নেই। সাগরে দুই মাস ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞার পর ১৫ জুন প্রত্যাহার করে নেয় পশ্চিমবঙ্গ সরকার।

Advertisement
কত টাকায় বিকোচ্ছে ইলিশ? কত টাকায় বিকোচ্ছে ইলিশ?
হাইলাইটস
  • গত ৩-৪ বছর ধরেই বর্ষা নামলেও ইলিশের আকাল!
  • পর্যাপ্ত পরিমাণ জোগান নেই।
  • সাগরে দুই মাস ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞার পর ১৫ জুন প্রত্যাহার করে নেয় পশ্চিমবঙ্গ সরকার।

বাঙালি রসনা মানেই মাছ-ভাত। আর বর্ষাকালে ইলিশ পাতে পড়লে একেবারে এলাহি ব্যাপার। রোববার ছুটির দিনে আয়েষ করে ইলিশ ভোজন, আহা! পড়লেই মুখে জল চলে আসতে বাধ্য। কিন্তু রসনা-লোভকে সংবরণ করতে হচ্ছে। দাম এতটাই বেশি যে সাধ থাকলেও সাধ্যের মধ্যে নেই। তার উপরে ইলিশ নামে চন্দনাও চালিয়ে দিচ্ছেন অসাধু ব্যবসায়ীরা। 

গত ৩-৪ বছর ধরেই বর্ষা নামলেও ইলিশের আকাল! পর্যাপ্ত পরিমাণ জোগান নেই। সাগরে দুই মাস ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞার পর ১৫ জুন প্রত্যাহার করে নেয় পশ্চিমবঙ্গ সরকার। গত কয়েক দিনে সাগরে মিলেছে প্রচুর ইলিশ। তবে তা আকারে ছোট। যা খোকা ইলিশ বলেই পরিচিত। দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ, নামখানা, ফ্রেজারগঞ্জ থেকে জোগান তেমন নেই।  

বাজারে কত দাম?

বাজারে খোকা ইলিশ প্রতি কেজি বিকোচ্ছে ৫৫০ থেকে ৭০০ টাকায়। মোটামুটি ৫০০-৭০০ গ্রাম ওজনের ইলিশের দাম ৬৫০-৮০০ টাকা। ৭৫০-৯০০ গ্রাম ওজনের ইলিশ প্রতি কেজি  বিকোচ্ছে ৯০০-১২০০ টাকায়। ১ কেজি বা তার বেশি ওজনের ইলিশ কিনতে হচ্ছে ১৪০০-১৬০০ টাকা কেজি দরে। 

আর বাংলাদেশের পদ্মা ও রায়দিঘির ইলিশ তো মধ্যবিত্তের ধরাছোঁয়ার বাইরে চলে গিয়েছে। অনেক বাজারেই প্রতি কেজি দেড় থেকে দু'হাজারের কাছাকাছি দাম। বিক্রেতারা বলছেন, 'এখন সবে মাছ ধরা শুরু হয়েছে। খোকা ইলিশই বেশি উঠছে জালে। আর কদিন পর জোগান বাড়বে। তখন দাম অনেকখানি কমতে পারে।' 

টাটকা ইলিশ বুঝবেন কী ভাবে?

ইলিশ বলে সস্তায় অনেকে চন্দনা ধরিয়ে দেয়। মৎস্য বিশেষজ্ঞদের মতে,সদ্য ইলিশ ধরা হলে বুঝবেন মাছ টাটকা। ইলিশ নরম হলে মাথা বা লেজ ঝুলে যায়। বুঝে যাবেন, এ মাছ বরফে রাখা হয়েছে অনেককাল। তাই স্বাদ-গন্ধ পাওয়ার আশা করবেন না।

Advertisement

ইলিশের মাথা এবং লেজ সরু হয়। পেটটা মোটা। এটাও মাথায় রাখা দরকার। মাছ কেনার সময় দেখুন কানকোর গড়ন। কানকো লাল হলে মাছ টাটকা। আর বাদামি বা ধূসর হলে বুঝে যাবেন দীর্ঘদিন বরফের রাখা ছিল। ইলিশ মাছের গন্ধও শুঁকে বুঝতে পারবেন মাছ কতটা টাটকা। 

আরও পড়ুন- ঘূর্ণাবর্তের সঙ্গে অক্ষরেখাও, জোড়া ফলায় কবে থেকে টানা বৃষ্টি?

Advertisement