scorecardresearch
 

LIC IPO Open Today: আজ থেকে LIC IPO কেনার আবেদন শুরু, ন্যূনতম কত টাকা?

LIC IPO: সাধারণ বিনিয়োগকারীদের জন্য LIC IPO ৪ মে থেকে ৯ মে পর্যন্ত খোলা থাকবে আবেদন প্রক্রিয়া। এই সময়ের মধ্যে যে কোনও ব্যক্তি চাইলে LIC IPO কিনতে চাইলে আবেদন করতে পারেন।

Advertisement
এলআইসি আইপিও এলআইসি আইপিও
হাইলাইটস
  • পলিসি হোল্ডার হলে কত টাকা লাগবে?
  • আপনি LIC কর্মী হলে কত টাকা লাগবে?
  • LIC IPO-তে আবেদনের সময় কোন বিষয়গুলি মাথায় রাখবেন?

LIC IPO Launch: অপেক্ষায় অবসান। দেশের সবচেয়ে বড় LIC IPO কিনতে আজ অর্থাত্‍ বুধবার থেকে আবেদন করতে পারবেন রিটেল বিনিয়োগকারীরা। সাধারণ বিনিয়োগকারীদের জন্য LIC IPO ৪ মে থেকে ৯ মে পর্যন্ত খোলা থাকবে আবেদন প্রক্রিয়া। এই সময়ের মধ্যে যে কোনও ব্যক্তি চাইলে LIC IPO কিনতে চাইলে আবেদন করতে পারেন।

আরও পড়ুন: LIC IPO: গ্রে মার্কেটে ৬ গুণ বাড়ল শেয়ার, সোমে বড় বিনিয়োগকারীদের লগ্নি

খুচরো বিনিয়োগকারীদের জন্য LIC IPO -তে তিনটি ক্যাটেগরিতে ভাগ করা হয়েছে। পলিসি ধারক, LIC-র কর্মী ও সাধারণ বিনিয়োগকারী। এই IPO-তে আবেদন করার আগে সাধারণ বিনিয়োগকারীদের মনে একগুচ্ছ প্রশ্ন তৈরি হচ্ছে। কত টাকা দিয়ে কিনতে হবে, কত শেয়ার পাওয়া যাবে? ইত্যাদি। জেনে নেওয়া যাক সব প্রশ্নের উত্তর।

কোনও ব্যক্তির যদি LIC-র পলিসি থাকে, সে ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তি পলিসি হোল্ডার বা পলিসি ধারক ক্যাটেগরিতে পড়বে। কেনার সময় দামে কিছু ডিসকাউন্ট পাবেন। LIC পলিসিহোল্ডারদের IPO কেনার ক্ষেত্রে ১০ শতাংশের সংরক্ষণের সুবিধা রয়েছে। এছাড়াও তাঁরা প্রতিটি শেয়ারে ৬০ টাকা করে ছাড় পাবেন।

আরও পড়ুন: LIC IPO: আগামী সপ্তাহে খুলছে LIC IPO! শেয়ার দর, কারা কত ছাড় পাবে জানেন?

পলিসি হোল্ডার হলে কত টাকা লাগবে?

কোনও LIC পলিসিহোল্ডার যদি IPO-তে বিনিয়োগ করেন, তা হলে তাঁকে ১ লট কিনতে হলে, কত টাকা খরচ করতে হবে। LIC IPO দাম ৯০২ থেকে ৯৪৯ টাকার মধ্যে। ১৫টি শেয়ারে ১ লট হয়। আপনি যদি পলিসি হোল্ডার কোটায় আবেদন করেন, তা হলে প্রাইস ব্যান্ড অনুযায়ী, ৯৪৯-৬০= ৮৮৯x১৫= ১৩,৩৩৫ টাকা পড়বে। সব মিলিয়ে ৯০০ টাকার ডিসকাউন্ট।

আপনি LIC কর্মী হলে কত টাকা লাগবে?

Advertisement

কোনও ব্যক্তি যদি LIC কর্মী হন, সে ক্ষেত্রে তিনি প্রতি শেয়ারে ৪৫ টাকা করে ডিসকাউন্ট পাবেন। অর্থাত্‍ হিসেব বলছে, এক লট বা ১৫টি শেয়ার কিনতে তাঁর খরচ হবে ১৪ হাজার ২৩৫ টাকা। IPO-র ইস্যু সাইজ ২১ হাজার কোটি টাকা। IPO-র মাধ্যমে ২২.১৪ কোটি টাকার শেয়ার বিক্রি করা যাবে।

LIC IPO-তে আবেদনের সময় কোন বিষয়গুলি মাথায় রাখবেন?

সাধারণ বিনিয়োগকারী, পলিসিধারক ও কর্মী-- এই তিন ক্যাটেগরির মধ্যে আপনি কোন ক্যাটেগরিতে পড়েন, তা ঠিক মতো চয়ন করতে হবে। 

এই IPO-র মাধ্যমে সরকার ৩.৫ শতাংশ বিক্রি করছে, যা থেকে ২১ হাজার কোটি টাকা রোজগার করার পরিকল্পনা। সে ক্ষেত্রে LIC IPO দেশের সবচেয়ে বড় আইপিও হতে চলেছে। ২০২২-২৩ অর্থবর্ষে  LIC IPO থেকে সরকারের লক্ষ্য ৬৫ হাজার কোটি টাকা বাজার থেকে তুলে আনা।


Advertisement