scorecardresearch
 

PPF Account খুলুন অনলাইনেই, জানুন সহজ টিপস

How to open PPF Account Online : পাবলিক প্রভিডেন্ট ফান্ড হল সঞ্চয়ের সঙ্গে নিরাপদ বিনিয়োগের সবচেয়ে জনপ্রিয় উপকরণ। বর্তমানে এই তহবিলে বিনিয়োগের আয় ৭.১ শতাংশ। এই স্কিমের মেয়াদ ১৫ বছর এবং এর পরে আপনি ৫-৫ বছরের জন্য পিপিএফ অ্যাকাউন্ট বাড়াতে পারেন। পিপিএফ-এ ট্যাক্স সুবিধাও পাওয়া যায়।

Advertisement
পিপিএফ পিপিএফ
হাইলাইটস
  • PPF Account খুলতে পারবেন অনলাইনে
  • জেনে রাখুন এই সহজ টিপসগুলি
  • জানুন বিস্তারিত তথ্য

How to open PPF Account Online : পাবলিক প্রভিডেন্ট ফান্ড হল সঞ্চয়ের সঙ্গে নিরাপদ বিনিয়োগের সবচেয়ে জনপ্রিয় উপকরণ। বর্তমানে এই তহবিলে বিনিয়োগের আয় ৭.১ শতাংশ। এই স্কিমের মেয়াদ ১৫ বছর এবং এর পরে আপনি ৫-৫ বছরের জন্য পিপিএফ অ্যাকাউন্ট বাড়াতে পারেন। পিপিএফ-এ ট্যাক্স সুবিধাও পাওয়া যায়। এমন পরিস্থিতিতে লোকেরা এই তহবিলে বড় পরিসরে বিনিয়োগ করে। আপনি যেকোনো সরকারি ব্যাঙ্ক বা বড় বেসরকারি ব্যাঙ্ক এবং পোস্ট অফিসে পিপিএফ অ্যাকাউন্ট খুলতে পারেন। তবে এখন ঘরে বসেও খোলা যাবে পিপিএফ অ্যাকাউন্ট।

ঘরে বসে কীভাবে পিপিএফ অ্যাকাউন্ট খুলবেন  (How to open PPF Account Online)

1. প্রথমে আপনার ব্যাঙ্কের নেট ব্যাঙ্কিং-এ লগইন করুন৷
2. এখন PPF অ্যাকাউন্ট খুলতে লিঙ্কে ক্লিক করুন।
3 এর পরেই ব্যাঙ্ক আপনাকে নিজের বা অপ্রাপ্তবয়স্ক-এর মধ্যে একটি অপশন খুঁজতে বলে৷ আপনি আপনার জন্য উপযুক্ত অপশনে ক্লিক করুন।
4. আপনার নমিনির বিবরণ, ব্যাঙ্কের বিবরণের তথ্যগুলো দিন।
5. এখন আপনার স্থায়ী অ্যাকাউন্ট নম্বর বা অন্যান্য বিবরণ আপনার সামনে আসতে পারে। সমস্ত বিবরণ সঠিকভাবে যাচাই করুন।
6. বিশদ বিবরণ দেওয়ার পরে, আপনি পিপিএফ অ্যাকাউন্টে যে পরিমাণ জমা করতে চান তা লিখুন।
7. এর সাথে আপনি স্থায়ী নির্দেশ দিতে পারেন।
8. বিভিন্ন ব্যাঙ্কের প্রক্রিয়া ভিন্ন হয়। এমন পরিস্থিতিতে, আপনাকে ওটিপি বা লেনদেন পাসওয়ার্ড দিয়ে যাচাই করতে হতে পারে।
9. এই ধাপ সম্পন্ন হওয়ার পরে, PPF অ্যাকাউন্ট খোলা হয়।

এই স্কিম সম্পর্কেও জানুন

এতে আপনি একটি আর্থিক বছরে সর্বনিম্ন ৫০০ টাকা এবং সর্বোচ্চ ১,৫০,০০০ টাকা বিনিয়োগ করতে পারেন৷ কেন্দ্রীয় সরকার প্রতি ত্রৈমাসিকের আগে পিপিএফ-এর জন্য সুদের হার নির্ধারণ করে। অ্যাকাউন্টের মেয়াদ এবং ব্যালেন্সের উপর নির্ভর করে, আপনাকে ঋণ বা উত্তোলনের অনুমতি দেওয়া হয়।

Advertisement

Advertisement