scorecardresearch
 

RBI-র ঘোষণার পর ধাক্কা মধ্যবিত্তের, EMI বাড়ছে এই ব্যাঙ্কগুলির

এই ব্যাঙ্কগুলিতে মহার্ঘ হচ্ছে ঋণের সুদ, RBI এর ঘোষণার পরই জোর ঝটকা। ফলে ঋণের বোঝা বাড়তে চলেছে এই ব্যাঙ্গগুলি থেকে ঋণগ্রহিতাদের।

এই ব্যাঙ্কগুলিতে বাড়ছে সুদের হার, মাসিক কিস্তির বোঝা বাড়বে এই ব্যাঙ্কগুলিতে বাড়ছে সুদের হার, মাসিক কিস্তির বোঝা বাড়বে
হাইলাইটস
  • RBI এর ঘোষণার পরই জোর ঝটকা
  • এই ব্যাঙ্কগুলিতে মহার্ঘ হচ্ছে ঋণের সুদ
  • এখন থেকে ইএমআই বাড়বে

মনিটারি পলিসি কমিটির (এমপিসি মিটিং) পরে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট ০.৫০ শতাংশ বাড়িয়েছে।মৌদ্রিক নীতি সমিতি এমপি সি মিটিংয়ের পর ভারতীয় রেজাল্ট ব্যাংক রেপো rbi reporate a ০.৫০ শতাংশ বৃদ্ধি করেছে। এর প্রভাব একদিন পড়ে দেখতে পাওয়া যাবে। প্রাইভেট সেক্টরে ব্যাংক আইসিআইসিআই ব্যাঙ্ক লোনের সুদ বাড়িয়ে দিয়েছে। সঙ্গে সরকারি ব্যাংক পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকও ঋণের ওপর সুদ বাড়িয়েছে। শুক্রবার রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস ০.৫০ শতাংশ রিপোর্টে বৃদ্ধির কথা ঘোষণা করেছেন। তারপরই রেপো রেট ৫.৪০ শতাংশতে পৌঁছে গিয়েছে।

আরও পড়ুনঃ Food Ban In Monsoon: বর্ষায় রান্নাঘর থেকে এখনই এগুলো বিদেয় করুন, নইলে অসুস্থ হয়ে পড়বেন

আইইডি এলআরএফ বৃদ্ধি

আইসিআইসিআই ব্যাঙ্ক একটি নোটিফিকেশন জারি করেছে। যার মধ্যে এক্সটার্নাল বেঞ্চমার্ক ল্যান্ডিং রেট এর রিজার্ভ ব্যাংকের পেশ করা রেকর্ড অনুযায়ী করা হয়েছে আইসিআইসিআই ব্যাঙ্ক জানিয়েছে I-EBLR এখন ৯.১০ শতাংশ বার্ষিক অথবা মাসিক করে দেওয়া হয়েছে। নতুন রেট ৫ অগাস্ট ২০২২ থেকে লাগু করা হয়েছে। সরকারি ব্যাংক পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক রেপো রেট এর সম্বন্ধিত লোন রেটে বৃদ্ধি করেছে। এর কারণে এখন ঋণ নেওয়ার আরও খরচ বেড়ে গেল। EBLR হল ওই সুদের হার, যা কম সুদে দেওয়ার অনুমতি ব্যাঙ্ক দেয় না।

পিএনবি বাড়িয়ে দিয়েছে রেপো লিঙ্ক ল্যান্ডিং রেট

পঞ্জাব ন্যাশনাল ব্যাংকের এক্সটার্নাল বেঞ্চমার্ক রিপোর্ট (RLLR) ল্যান্ডিং রেট ৭.৯০ শতাংশ করে দেওয়া হয়েছে। পিএনবির একটি নিয়ামক পাইলিং-এ জানিয়েছে যে রিজার্ভ ব্যাংক দ্বারা রেপোরেটে বৃদ্ধির পর রিপোর্ট ৭.৪০ শতাংশ থেকে বাড়িয়ে ৭.৯০ শতাংশ করে দেওয়া হয়েছে। নতুন রেট ৮ অগাস্ট ২০২২ থেকে লাগু করা হবে।

এই মাসের শুরুতে আইসিআইসিআই ব্যাঙ্ক আরবিআই এর রিপোর্টে বৃদ্ধির ঘোষণার আগে এমসিএলআর বদলে ছিল। ব্যাংক নিজের ঋণের দরকে রিপোর্টের সঙ্গে সম্বন্ধিত রেখেছিল। এই কারণে রিপোর্টেটে বদলের প্রভাব ঋণের সুদের ওপর পড়ছে।

আরও পড়ুনঃ নিতম্বের দাম ১৩ কোটি ! এই মডেল জিতলেন বিশ্বসেরা নিতম্বিনী-র পুরস্কার

মূল্যবৃদ্ধিতে নিয়ন্ত্রণ রাখার চেষ্টা

মূল্যবৃদ্ধিতে নিয়ন্ত্রণ রাখার জন্য কেন্দ্রীয় ব্যাংক রেপো রেট-এ বৃদ্ধি করেছে। খুচরো মূল্যবৃদ্ধি লাগাতার ৭ শতাংশের উপর আটকে রয়েছে, রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন যে পৃথিবীর মূল্যবৃদ্ধি রেকর্ড স্তরে রয়েছে। ভারতকেও মূল্য বৃদ্ধির হাইরেট এর সামনা করতে হচ্ছে। জুন লাগাতার ষষ্ঠ এমন মাস, যেখানে খুচরো মূল্যবৃদ্ধি রিজার্ভ ব্যাংকের আপার লিমিটেড বেশি রয়েছে।