scorecardresearch
 

IDBI Bank: বিক্রির তালিকায় থাকা সরকারি ব্যাঙ্কের শেয়ারের দাম ১০% বাড়ল, মোটা মুনাফা লগ্নিকারীদের

IDBI Bank: আইডিবিআই ব্যাঙ্কের শেয়ারে জবরদস্ত উত্থান। লগ্নিকারীদের পকেটে মোটা মুনাফা দেখতে পাওয়া গিয়েছে। ব্যাংকের শেয়ারে ১০% উত্থান নজরে পড়েছে। এদিকে এই ব্যাঙ্কের সিংহভাগ শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Advertisement
বিক্রির তালিকায় থাকা এই সরকারি ব্যাঙ্কের শেয়ারে ১০ শতাংশ উত্থান, মুনাফা লগ্নিকরীদের বিক্রির তালিকায় থাকা এই সরকারি ব্যাঙ্কের শেয়ারে ১০ শতাংশ উত্থান, মুনাফা লগ্নিকরীদের
হাইলাইটস
  • বিক্রির তালিকায় থাকা এই সরকারি ব্যাঙ্কের শেয়ারে ১০ শতাংশ উত্থান
  • মোটা টাকা মুনাফা লগ্নিকরীদের
  • আইডিবিআই ব্যঙ্কের শেয়ারে ১০ শতাংশ উত্থান

IDBI Bank: রুগ্ন মার্কেটে আজ আইডিবিআই ব্যাঙ্কের (IDBI Bank) শেয়ারে (Share) জবরদস্ত উত্থান দেখতে পাওয়া গিয়েছে। ব্যাংকের শেয়ারে ১০% উত্থান নজরে পড়েছে। বিগত বেশ কিছুদিন ধরে সরকার আইডিবিআই ব্যাঙ্ক বিক্রি করে দেওয়ার জন্য অকশন করার সিদ্ধান্ত নিয়েছে এবং সেজন্য বিভিন্ন সংস্থার কাছ থেকে দর চাওয়া হয়েছে। এই কারণে আজ স্টক মার্কেটে পতনের মধ্যেও আইডিবিআই ব্যাংকের শেয়ার প্রায় ১০% বেড়ে গিয়েছে।

আরও পড়ুনঃ ৫ জেলায় ফের ভারী বৃষ্টির পূর্বাভাস, উত্তরবঙ্গের বর্ষা বিদায় কবে?

৪৭ টাকা পার করেছে শেয়ার

সোমবার দুপুরে ব্যবসা বন্ধ হওয়ার সময় আইডিবিআই ব্যাঙ্ক ৯.৯৫ শতাংশ বেড়ে ৪৬.৯৫ টাকাতে ট্রেড করছে। আজ ব্যাংকের শেয়ার ৪৭ টাকা ৪০ পয়সা ইন্ট্রা ডে উচ্চতায় পৌঁছেছে। গত তিন মাসের মধ্যে আইডিবিআই ব্যাংকের মার্কেট প্রাইস প্রায় পঞ্চাশ শতাংশ বেড়েছে। কোম্পানির মার্কেট ক্যাপিটাল (M Cap) ৫০ হাজার ৯৬৬ কোটি টাকা হয়ে গিয়েছে। আইডিবিআই ব্যাঙ্কের শেয়ার, বিএসই (BSE), সেনসেক্সের (Sensex) উপরে শুক্রবার ০.৭১ শতাংশ বেড়ে ৪২.৭০ টাকাতে পৌঁছনোর পর বন্ধ হয়েছিল।

সরকারের অংশীদারিত্ব কতটা? 

সরকার (Government)এবং লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন (Lici) এর সঙ্গে মিলে আইডিবিআই ব্যাঙ্ক এবং ৬০.৭ শতাংশ অংশীদারিত্ব বিক্রি করে দেওয়ার পরিকল্পনা রয়েছে। ৩০ জুন ২০২২ পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী আপাতত আইডিবিআই ব্যাঙ্কে কেন্দ্র সরকার এবং এলআইসির মোট অংশীদারিত্বের ৯৪.৭২ শতাংশ রয়েছে। এর মধ্যে কেন্দ্র সরকারের অংশীদারিত্ব ৪৫.৪৮ শতাংশ। সেখানে এলআইসির অংশীদারিত্ব রয়েছে ৪৯.২৪ শতাংশ। নিবেশ এবং সার্বজনিক সম্পত্তি প্রবন্ধ বিভাগ (DIPAM) এর বক্তব্য অনুযায়ী আইডিবিআই ব্যাংকের জন্য এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট জমা করার শেষ তারিখ ১৬ ডিসেম্বর এবং সমস্ত ইওআই ১৮০ দিন এর জন্য বৈধ থাকবে।

বাজেটে ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

Advertisement

ফেব্রুয়ারি ২০২২-এ বাজেট পেশ করে আইডিবিআই ব্যাঙ্ক ছাড়াও আরও দুটি সরকারি ব্যাংকে বিক্রি করে দেওয়ার কথা বলেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। কিন্তু করোনা সংকটের কারণে বিষয়টি আটকে যায়, সরকার চালু অর্থবর্ষের জন্য ৬৫ হাজার কোটি টাকা বিলগ্নিকরণের টার্গেট সেট করেছিল।

আরও পড়ুনঃ কোনও কাজে হাত দিলেই ব্যাঘাত ঘটছে, বাড়ির সিঁড়ির বাস্তু ঠিক আছে তো?

বিপিসিএল এর উপর ও সরকারের নজর

বিগত দিনে খবর মিলেছে যে সরকার আরও একবার বিপিসিএলকেও বিক্রির প্রক্রিয়া শুরু করে দিয়েছে। সরকার মার্চ ২০২০তে বিপিসিএল বিক্রি করার জন্য অকশনের আয়োজন করেছিল। কিন্তু পরে বিক্রির জন্য আসা সমস্ত প্রস্তাব রদ করে দেওয়া হয়।

 

Advertisement