scorecardresearch
 

India GDP: ভারতের জন্য আবারও সুখবর, অর্থনীতি এই গতিতে বাড়বে

ইন্ডিয়া রেটিং অ্যান্ড রিসার্চ মার্চ ত্রৈমাসিকের জন্য দেশের জিডিপি বৃদ্ধির হার ৬.৭ শতাংশ বলে অনুমান করেছে। এবং ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৬.৯-৭ শতাংশের কাছাকাছি বলে আশা করছে।

Advertisement
ভারতের জন্য আবারও সুখবর, অর্থনীতি এই গতিতে বাড়বে ভারতের জন্য আবারও সুখবর, অর্থনীতি এই গতিতে বাড়বে
হাইলাইটস
  • মার্চ ত্রৈমাসিকের জন্য দেশের জিডিপি বৃদ্ধির হার ৬.৭ শতাংশ বলে অনুমান করেছে
  • ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৬.৯-৭ শতাংশের কাছাকাছি বলে আশা করছে

ভারতের অর্থনীতির জন্য সুখবর। ২০২৩-২০২৪ অর্থবর্ষে দেশের জিডিপি বৃদ্ধি ভাল হবে বলেই আশা প্রকাশ করা হয়েছে। ইন্ডিয়া রেটিং অ্যান্ড রিসার্চ মার্চ ত্রৈমাসিকের জন্য দেশের জিডিপি বৃদ্ধির হার ৬.৭ শতাংশ বলে অনুমান করেছে। এবং ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৬.৯-৭ শতাংশের কাছাকাছি বলে আশা করছে। চতুর্থ ত্রৈমাসিকের (জানুয়ারি-মার্চ ২০২৪) জিডিপি সংখ্যা এবং ২০২৩-২৪ অর্থবছরের জন্য অস্থায়ী অনুমান ৩১ মে প্রকাশ করার কথা রয়েছে সরকারি তরফে। জুন ত্রৈমাসিকে ভারতীয় অর্থনীতি ৮.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে, ৮.১ শতাংশ সেপ্টেম্বর ত্রৈমাসিকে এবং ২০২৩-২৪ সালের ডিসেম্বর প্রান্তিকে ৮.৪ শতাংশ।

প্রধান অর্থনীতিবিদ সুনীল কুমার সিনহা একটি ইন্টারভিউয়ে পিটিআই-কে বলেছেন, 'আমরা আশা করছি চতুর্থ ত্রৈমাসিকের বৃদ্ধি ৬.৭ শতাংশ হবে এবং FY24-এর সামগ্রিক GDP বৃদ্ধি প্রায় ৬.৯-৭ শতাংশ হবে।' তিনি আরও বলেন, প্রথম দুই প্রান্তিকে বৃদ্ধির হার নিম্ন ভিত্তির কারণে উপকৃত হয়েছে, যদিও তৃতীয় (অক্টোবর-ডিসেম্বর ২০২৩) প্রান্তিকে ৮.৪ শতাংশ বৃদ্ধির হার বিস্ময়কর ছিল। যখন আমরা ডেটা বিশ্লেষণ করি, তখন জিভিএ এবং জিডিপির মধ্যে যা দৃশ্যমান হয় তা হল। Q3 জিডিপিতে হাই ট্যাক্স সংগ্রহ থেকে এসেছে, তবে এই ঘটনাটি চতুর্থ প্রান্তিকে পুনরাবৃত্তি হওয়ার সম্ভাবনা নেই। চতুর্থ ত্রৈমাসিকে জিডিপি এবং জিভিএ পুনরাবৃত্তি হওয়ার সম্ভাবনা কম।'

সম্প্রতি ভারতের জিডিপি বৃদ্ধির পূর্বাভাস আগের ৬.৭% থেকে বাড়িয়ে ৭% করেছে এডিবি। সরকারি-বেসরকারি লগ্নি এবং চাহিদা বাড়াতে থাকাতেই এই আভাস দিয়েছে তারা। 

TAGS:
Advertisement