scorecardresearch
 

Indian Marriage Expenses : 'পড়াশোনার তুলনায় বিয়েতে দ্বিগুণ খরচ করে ভারতীয়রা'

ভারতে প্রতিবছর প্রায় ১০ লাখ কোটি টাকা খরচ হয়ে থাকে বিয়েতে। একজন মধ্যবিত্ত ভারতীয় পড়াশোনার থেকে বিয়ের অনুষ্ঠানে বেশি খরচ করে থাকেন। দেশে প্রতি বছর ৮০ লাখ থেকে ১ কোটি বিয়ে হয়। যা চিনের থেকেও বেশি।

Advertisement
Indian Marriage Indian Marriage
হাইলাইটস
  • ভারতে প্রতিবছর প্রায় ১০ লাখ কোটি টাকা খরচ হয়ে থাকে বিয়েতে।
  • লেখাপড়ার থেকেও বিয়েতে বেশি খরচ করে ভারতীয়রা

ভারতীয়রা লেখাপড়ার তুলনায় বিয়েতে দ্বিগুণ খরচ করে। জেফরিস নামে এক সংস্থা একটি সমীক্ষা করে এই তথ্য সামনে এনেছে। বিয়ের অনুষ্ঠান, রাতে খাওয়া দাওয়া, নাচ-গানের অনুষ্ঠান ইত্যাদিতে বহুল পরিমাণ টাকা খরচ করে ভারতীয়রা। 

ভারতে প্রতিবছর প্রায় ১০ লাখ কোটি টাকা খরচ হয়ে থাকে বিয়েতে। একজন মধ্যবিত্ত ভারতীয় পড়াশোনার থেকে বিয়ের অনুষ্ঠানে বেশি খরচ করে থাকেন। দেশে প্রতি বছর ৮০ লাখ থেকে ১ কোটি বিয়ে হয়। যা চিনের থেকেও বেশি। সেদেশে প্রতি বছর প্রায় ৭০ থেকে ৮০ লক্ষ বিয়ে হয়। আমেরিকায় সংখ্যাটা ২০-২৫ লাখ।

আমেরিকার ওই সংস্থার তরফে করা প্রতিবেদনে প্রকাশ, বিয়েকে যদি একটা শিল্প হিসেবে ধরা হয় তাহলে ভারত আমেরিকার থেকে এক্ষেত্রে এগিয়ে। জেফরিস জানিয়েছে, ভারতে বিয়ে খুব ধুমধাম সহকারে হয়। এই সময়ে অনেক ধরনের অনুষ্ঠান হয়। যাতে লক্ষ লক্ষ টাকা খরচ হয়। জামাকাপড়, গয়না ইত্যাদি ক্ষেত্রে প্রচুর খরচ করে ভারতীয়রা। এই বিয়ে পরোক্ষভাবে অটোমোবাইল এবং ইলেকট্রনিক্স শিল্পের উপকার করে। বিদেশের বিয়ে ভারতের তুলনায় কম জাঁকজমকপূর্ণ। 

জেফরিসের দেওয়া তথ্য অনুসারে, 'ভারতে একটি বিয়ে সম্পন্ন হতে খরচ হয় প্রায় ১৫ হাজার মার্কিন ডলার। গড় ভারতীয় দম্পতি বিয়েতে শিক্ষার (প্রাক-প্রাথমিক থেকে স্নাতক পর্যন্ত) থেকে দ্বিগুণ খরচ করে। তবে আমেরিকার লেখাপড়ার খরচ বিয়ের তুলনায় অনেক বেশি। 

ওই সংস্থা আরও জানিয়েছে, ভারতের মানুষ তাদের আর্থিক অবস্থা অনুসারে বিয়েতে খরচ করে। ভারতে যারা ধনী তারা দেশে বা বিদেশের বিলাসবহুল জায়গাতে বিয়ে করে থাকে। এতে আবাসন, বিলাসবহুল খাবার এবং পেশাদার শিল্পীদের অভিনয়ের জন্য বিপুল পরিমাণ ব্যয় করা হয়। তারপর বিয়ের আগে এবং পরবর্তীতে অনেক অনুষ্ঠান করা হয়। তাতেও বহু খরচ হয়। মধ্যবিত্তরা সাজসজ্জা, বিনোদন, গয়না, পোশাক কেনার পাশাপাশি খাবার-দাবারে খরচ বেশি করে থাকে। 

Advertisement

জেফরিস জানাচ্ছে,  গয়না, পোশাক, ক্যাটারিং, ভ্রমণের মতো শিল্পগুলো অনেকটাই বিয়ের উপর নির্ভরশীল। জুয়েলারি শিল্পের অর্ধেকেরও বেশি রাজস্ব আসে ব্রাইডাল জুয়েলারি থেকে। একইসঙ্গে সব পোশাকের ১০ শতাংশ খরচ হয় বিয়ে ও অনুষ্ঠানে পরা পোশাক থেকে। 
 

Advertisement