scorecardresearch
 

এই সরকারি কোম্পানির শেয়ার রকেটে মতো ছুটল, এক লাফে ১২ শতাংশ উত্থান

IREDA-এর চতুর্থ ত্রৈমাসিকের ফলাফলের পর কোম্পানির শেয়ারের এই অসাধারণ উত্থান ঘটেছে। IREDA-এর চতুর্থ ত্রৈমাসিকের ফলাফলের পর শেয়ারের এই অসাধারণ বৃদ্ধি এসেছে। শেয়ার বৃদ্ধির কারণে কোম্পানির বাজার মূলধনও বেড়ে হয়েছে ৪৮ হাজার কোটি টাকা।

Advertisement
এই সরকারি কোম্পানির শেয়ার রকেটে মতো ছুটল, এক লাফে ১২ শতাংশ উত্থান এই সরকারি কোম্পানির শেয়ার রকেটে মতো ছুটল, এক লাফে ১২ শতাংশ উত্থান

Ireda Shares সোমবার শেয়ার বাজার খোলার সঙ্গে সঙ্গেই সরকারি কোম্পানি ইন্ডিয়ান রিনিউয়েবল এনার্জি ডেভেলপমেন্ট এজেন্সির (আইআরইডিএ) শেয়ার রকেটে পরিণত হয়েছে। IREDA শেয়ারে ১২ শতাংশ উত্থান হয়েছে এবং এটি প্রায় ১৮০ টাকায় পৌঁছেছে। IREDA-এর চতুর্থ ত্রৈমাসিকের ফলাফলের পর কোম্পানির শেয়ারের এই অসাধারণ উত্থান ঘটেছে। IREDA-এর চতুর্থ ত্রৈমাসিকের ফলাফলের পর শেয়ারের এই অসাধারণ বৃদ্ধি এসেছে। শেয়ার বৃদ্ধির কারণে কোম্পানির বাজার মূলধনও বেড়ে হয়েছে ৪৮ হাজার কোটি টাকা।

শেয়ারের দাম ১২% বৃদ্ধির পরে এখানে পৌঁছেছে
প্রথমত, আইআরইডিএ শেয়ারের উত্থানের কথা বলা যাক, তারপরে আপনাকে জানাই যে সোমবার শেয়ার বাজার খোলার সাথে সাথে কোম্পানির শেয়ারগুলি গ্রিন সিগন্যালে খুলেছে। IREDA স্টক ১৭৭.৪০ টাকার স্তরে খোলা হয়েছিল এবং তারপরে স্টক মার্কেটে লেনদেনের অগ্রগতির সাথে সাথে এটি বাড়তে শুরু করেছে। কয়েক মিনিটের লেনদেনের সময়, এটি ১১.৫৯ শতাংশ বেড়ে ১৭৯.৪৫ টাকার স্তরে পৌঁছেছে, যার কারণে IREDA মার্কেট ক্যাপও ৪৮,০০০ কোটি টাকার বেশি বেড়েছে। শুক্রবার, গত সপ্তাহের শেষ ব্যবসায়িক দিন, IREDA শেয়ার ১৬০.৮০ টাকার স্তরে বন্ধ হয়েছে।

চমৎকার ত্রৈমাসিক ফলাফলের প্রভাব দৃশ্যমান
সরকারি কোম্পানি IREDA-এর শেয়ারের এই বৃদ্ধি দেখা গিয়েছে। কোম্পানিটি তার চতুর্থ প্রান্তিকের ফলাফল (IREDA Q4 ফলাফল) ঘোষণা করার পর, যা চমৎকার হয়েছে। এটি ৩১ শে মার্চ, ২০২৪-এ শেষ হওয়া চতুর্থ ত্রৈমাসিকে ৩৩৭.৩৮ কোটি টাকা নিট মুনাফা নিবন্ধিত করেছে, যা বছরে (YoY) ভিত্তিতে ৩৩.০৩ শতাংশ বেশি৷ কোম্পানিটি এক বছর আগে একই ত্রৈমাসিকে ২৫৩.৬২ কোটি টাকা আয় করেছে।
ত্রৈমাসিক ফলাফল অনুসারে, IREDA FY 2024-এর চতুর্থ ত্রৈমাসিকে ৪৮১.৪ কোটি টাকায় নেট সুদের আয় (NII) ৩৫.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে৷

গত বছরের নভেম্বরে আইপিও বাজারে এসেছে
এটি লক্ষণীয় যে IREDA তার আইপিও ২০২৩ সালের নভেম্বরে চালু করেছিল এবং তার প্রাথমিক শেয়ার বিক্রির মাধ্যমে মোট ২,১৫০.২১ কোটি টাকা সংগ্রহ করেছিল। এই সরকারি কোম্পানির আইপিও বিনিয়োগকারীদের কাছ থেকে ব্যাপক সাড়া পেয়েছিল। কোম্পানিটি শেয়ার প্রতি ৩২ টাকায় তার শেয়ার বিক্রি করেছে এবং এখনও পর্যন্ত স্টকটি তার ইস্যু মূল্য থেকে ৪৬০ শতাংশ রিটার্ন দিয়েছে।

Advertisement

IREDA শেয়ারটি ৪৯.৯৯ টাকায় তালিকাভুক্ত ছিল, যা তার ইস্যু মূল্যের চেয়ে 56 শতাংশ বেশি ছিল। IREDA শেয়ারের ৫২ সপ্তাহের উচ্চ স্তর হল ২১৪.৮০ টাকা এবং নিম্ন স্তর হল ৫০ টাকা৷

বিনিয়োগকারীদের অর্থ এক বছরে দ্বিগুণ হয়
IREDA সৌর এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি খাতে প্রকল্পগুলিকে অর্থায়ন করে। কোম্পানিটির শেয়ার দর বাড়ছে। এই বৃদ্ধির অনেকগুলি কারণ রয়েছে এবং তার মধ্যে একটি হল ৫ ডিসেম্বর ২০২৩-এ খুচরা বিভাগ চালু করা। এটির উৎক্ষেপণের পরের দিন থেকে অর্থাৎ ৬ ডিসেম্বর ২০২৩ থেকে, একটি রকেটের মতো উত্থান রেকর্ড করা হয়েছিল এবং ক্রমাগত আপার সার্কিট ধরে ছিল।
এই PSU একটি মিনিরত্ন কোম্পানি এবং এক বছরে তার বিনিয়োগকারীদের ১৮৮ শতাংশ রিটার্ন দিয়েছে। তার মানে বিনিয়োগকারীদের টাকা দ্বিগুণেরও বেশি হয়েছে।

(দ্রষ্টব্য- স্টক মার্কেটে কোন বিনিয়োগ করার আগে অবশ্যই আপনার মার্কেট এক্সপার্টদের পরামর্শ নিন।)

 

Advertisement