scorecardresearch
 

The Great Resignation: কর্মীদের চাকরি ছাড়ার হিড়িকে নাজেহাল দেশের IT Sector! সুযোগ বাড়ছে ফ্রেশারদের

ভারতের আইটি সেক্টর আজকাল একটি নতুন সমস্যার সম্মুখীন হয়েছে। টিসিএস, ইনফোসিস এবং উইপ্রোর মতো শীর্ষস্থানীয় আইটি সংস্থাগুলি নিজেদের কর্মীদের ধরে রাখতে ব্যর্থ হচ্ছে। এসব কোম্পানিতে, অ্যাট্রিশন রেট বা চাকরি ছাড়ার হার সাম্প্রতিককালে অনেকটাই বেড়ে গিয়েছে।

Advertisement
টিসিএস, ইনফোসিস এবং উইপ্রোর মতো শীর্ষস্থানীয় আইটি সংস্থাগুলি নিজেদের কর্মীদের ধরে রাখতে ব্যর্থ হচ্ছে। টিসিএস, ইনফোসিস এবং উইপ্রোর মতো শীর্ষস্থানীয় আইটি সংস্থাগুলি নিজেদের কর্মীদের ধরে রাখতে ব্যর্থ হচ্ছে।
হাইলাইটস
  • ভারতের আইটি সেক্টর আজকাল একটি নতুন সমস্যার সম্মুখীন হয়েছে।
  • টিসিএস, ইনফোসিস এবং উইপ্রোর মতো শীর্ষস্থানীয় আইটি সংস্থাগুলি নিজেদের কর্মীদের ধরে রাখতে ব্যর্থ হচ্ছে।
  • এসব কোম্পানিতে, অ্যাট্রিশন রেট বা চাকরি ছাড়ার হার সাম্প্রতিককালে অনেকটাই বেড়ে গিয়েছে।

ভারতের আইটি সেক্টর আজকাল একটি নতুন সমস্যার সম্মুখীন হয়েছে। টিসিএস, ইনফোসিস এবং উইপ্রোর মতো শীর্ষস্থানীয় আইটি সংস্থাগুলি নিজেদের কর্মীদের ধরে রাখতে ব্যর্থ হচ্ছে। এসব কোম্পানিতে, অ্যাট্রিশন রেট বা চাকরি ছাড়ার হার সাম্প্রতিককালে অনেকটাই বেড়ে গিয়েছে। এই ক্ষতি পূরণের জন্য এই সংস্থাগুলি বড় পরিসরে ফ্রেশারদের (অনভিজ্ঞ) নিয়োগ করছে।

আরও পড়ুন: করোনা রুখতে সক্ষম গাঁজার দুটি উপাদান, তবে ধূমপান বিপজ্জনক!

তিন শীর্ষ ভারতীয় আইটি কোম্পানি বুধবার ডিসেম্বর প্রান্তিকের ফলাফল প্রকাশ করেছে। এতে কোম্পানিগুলো ক্রমবর্ধমান অ্যাট্রিশন রেট সম্পর্কে তথ্য দিয়েছে। এক নম্বর ভারতীয় আইটি কোম্পানি টিসিএস-এ, ডিসেম্বর ত্রৈমাসিকে চাকরি হারানোর হার ১৫.৩ শতাংশে বেড়েছে। এর এক চতুর্থাংশ আগে অর্থাৎ ২০২১ সালের জুলাই-সেপ্টেম্বর মাসে এই হার ছিল ১১.৯ শতাংশ। টিসিএসের মতে, আইটি শিল্পে এই হার সর্বনিম্ন, তবে এর পরেও এটিকে ভাল বলা যাবে না।

আরও পড়ুন: হালকা বৃষ্টি শেষেই পারদ নামার পূর্বাভাস, জানাল হাওয়া অফিস

একইভাবে, আপনি যদি দুই নম্বর ভারতীয় আইটি সংস্থা ইনফোসিসের দিকে তাকান তবে এখানে সমস্যাটি আরও গুরুতর বলে মনে হয়। ইনফোসিসে, ডিসেম্বর প্রান্তিকে মানুষের বেকারত্বের হার ২৫.৫ শতাংশ বেড়েছে। সেপ্টেম্বর ২০২১ ত্রৈমাসিকে এটি ছিল ২০.১ শতাংশ। এক বছরে ইনফোসিসে চাকরি ছাড়ার হার বেড়েছে ১১ শতাংশ। এর ক্ষতিপূরণ দিতে ফ্রেশারদের নিয়োগ দিতে চলেছে সংস্থাটি। প্রতিষ্ঠানটি ফলাফলে জানিয়েছে, ৫৫ হাজার ফ্রেশার নিয়োগ করতে যাচ্ছে।

আরও পড়ুন: ওমিক্রনে কাদের ঝুঁকি সবচেয়ে বেশি? জানালেন WHO প্রধান

তিন নম্বরে থাকা উইপ্রোর অবস্থাও ভালো নয়। এই কোম্পানিতে চাকরি ছাড়ার গতি সেপ্টেম্বর ২০২১ প্রান্তিকে ২০.৫ শতাংশ ছিল, যা ২০২১ সালের ডিসেম্বর প্রান্তিকে ২২.৭ শতাংশে পৌঁছেছে। উইপ্রো এর প্রভাব কমাতে ৩০ হাজার নতুন লোক নিয়োগের পরিকল্পনা করেছে।

Advertisement

আরও পড়ুন: COVID জানতে Self Test Kit-এর ব্যবহারের প্রবণতা বৃদ্ধি কেন বিপজ্জনক?

একটি প্রতিবেদনে বলা হয়েছে, চলতি অর্থবছরে তিনটি শীর্ষ আইটি কোম্পানি ১.৩৪ লাখের বেশি নিয়োগ করেছে। এটি এক বছর আগের তুলনায় প্রায় ৪ গুণ বেশি। ডিসেম্বর ত্রৈমাসিকে ৩৪ হাজার জনকে নিয়োগ করেছে টিসিএস। এর আগে এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্রতিষ্ঠানটি ৪৩ হাজার নিয়োগ করেছিল। কোম্পানিটি জানুয়ারি-মার্চ প্রান্তিকেও নতুন লোক নিয়োগ করতে যাচ্ছে। একইভাবে, অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে, উইপ্রোতে কর্মচারীর সংখ্যা প্রায় ১০ হাজার এবং ইনফোসিসে প্রায় ১৫ হাজার বেড়েছে।
 

Advertisement