scorecardresearch
 

ITR Filling Date : ডেডলাইন শেষ কিন্তু ITR ফাইল করেননি, এবার কী করবেন?

ITR Filling Date Missed : ৩১ জুলাই ছিল ITR রিটার্ন ফাইলের শেষ দিন। কিন্তু আপনি যদি আয়কর রিটার্ন (ITR) ফাইল করার সময়সীমা মিস করে থাকেন, তাহলেও আতঙ্কিত হবেন না। কারণ এখনও আপনার হাতে বিকল্প আছে।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • ৩১ জুলাই ছিল  ITR রিটার্ন ফাইলের শেষ দিন
  • কিন্তু আপনি যদি আয়কর রিটার্ন (ITR) ফাইল করার সময়সীমা মিস করে থাকেন
  • তাহলেও আতঙ্কিত হবেন না।

৩১ জুলাই ছিল  ITR রিটার্ন ফাইলের শেষ দিন। কিন্তু আপনি যদি আয়কর রিটার্ন (ITR) ফাইল করার সময়সীমা মিস করে থাকেন, তাহলেও আতঙ্কিত হবেন না। কারণ এখনও আপনার হাতে বিকল্প আছে। 


যাঁরা নির্দিষ্ট সময় ITR ফাইল করেননি, তাঁরা ১৯৬১ এর ধারা ২৩৪F এর অধীনে ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। আপনার মোট আয় ৫ লক্ষ টাকার কম হলে, ফাইলিং ফি কমিয়ে ১ হাজার টাকা দিতে হবে। 

তবে মনে রাখা দরকার পরে রিটার্ন দাখিল করার কিছু অসুবিধাও রয়েছে। যেমন, ব্যবসা এবং মূলধন ক্ষতির মতো অনেক লোকসান পরবর্তী বছরগুলিতে সেট অফের জন্য ফাইল করা যায় না। 

আরও পড়ুন

অতিরিক্তভাবে, আপনি যদি ITR ফাইলিং করতে দেরি করেন তবে আয়কর আইনের কিছু ধারার অধীনে ছাড় পাওয়া যাবে না।

আপনি যদি সময়মতো ট্যাক্স পরিশোধ করেন কিন্তু রিটার্ন দাখিল করতে মিস করেন, তাহলে আপনি রিটার্ন দাখিল করতে পারবেন না বা বিলম্বের ক্ষমার জন্য আবেদন করতে পারবেন না। সেক্ষেত্রে আয়কর বিভাগ আইটিআর ফাইল না করার জন্য ধারা 271F এর অধীনে একটি নোটিশ জারি করতে পারে।

সময়সীমা মিস করার জন্য আপনাকে ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে। কিন্তু যদি আপনার কাছে ফাইল না করার প্রকৃত ব্যাখ্যা থাকে এবং অফিসার যদি কারণটি নিয়ে সন্তুষ্ট হন, তাহলে আপনাকে জরিমানা দিতে হবে না।

যাইহোক, যদি আপনি আয়ের কম রিপোর্ট ফাইল করেন, তাহলে প্রদেয় করের ২০০ শতাংশ পর্যন্ত জরিমানা আরোপ করা হবে। যে ক্ষেত্রে করদাতা নির্দিষ্ট সময়সীমার পরে সুদের সাথে কর পরিশোধ করেছেন কিন্তু আয়ের কম রিপোর্ট করেছেন, তাহলে কর্মকর্তা তার জরিমানা ক্ষমা করতে পারেন। এবং তার উপর কোন জরিমানা আরোপ করা হবে না।

Advertisement

আপনি যদি আয়কর বিভাগ থেকে একটি নোটিশ পান, তাহলে আপনাকে অবশ্যই আয়কর ই-ফাইলিং পোর্টালে এর জবাব দিতে হবে এবং বিজ্ঞপ্তিটি মেনে চলার জন্য আইটিআর ফাইল করতে হবে।

 

Advertisement