scorecardresearch
 

RBI Barred Bank: এই ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া RBI, বন্ধ হল নতুন অ্যাকাউন্ট খোলা ও ক্রেডিট কার্ড

দেশের এই বেসরকারি ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তথ্যপ্রযুক্তির ঝুঁকি নিয়ন্ত্রণ এবং তথ্য সুরক্ষা কাজকর্মে গলদের কারণে এই পদক্ষেপ করেছে RBI।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। বুধবার আরবিআইয়ের নির্দেশ, অনলাইন ও মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে নতুন গ্রাহকদের যুক্ত করতে পারবে না কোটাক। জানা গিয়েছে, আরবিআই-এর নির্দিষ্ট বিধি লঙ্ঘন করেছে তারা। ২০২২ ও ২০২৩ সালে আরবিআই-র 'কারেক্টিভ অ্যাকশন প্ল্যান' লাগু করতে ব্যর্থ হয়েছে।     

এর পাশাপাশি নতুন করে আর কাউকে ক্রেডিট কার্ড দিতে পারবে না কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক। তবে বর্তমান গ্রাহকরা ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারবেন। 

কেন ব্যবস্থা নিল আরবিআই?

আরও পড়ুন

তথ্যপ্রযুক্তির ঝুঁকি নিয়ন্ত্রণ এবং তথ্য সুরক্ষা কাজকর্মে গলদের কারণে এই পদক্ষেপ করেছে RBI। আরবিআই জানিয়েছে, ২০২২ এবং ২০২৩ সালে  ব্যাঙ্কের আইটি অডিটে উদ্বেগজনক রিপোর্ট পায় দেশের শীর্ষ ব্যাঙ্ক। তা সময়মতো শোধরানো হয়নি। তাই ব্যবস্থা নিল আরবিআই। 

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক এখনও পর্যন্ত ৪৯ লক্ষ ক্রেডিট কার্ড ইস্যু করেছে

১। কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, সারা দেশে ৪৯ লক্ষেরও বেশি ক্রেডিট কার্ড ব্যবহার করা হচ্ছে।
২। ব্যাঙ্কের ২৮ লক্ষেরও বেশি ডেবিট কার্ড সক্রিয়
৩৷ ব্যাঙ্কে অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, সারা দেশে ১৭৮০ টিরও বেশি শাখা রয়েছে।  ২০২৩ সালের মধ্যে মোট গ্রাহক ৪.১২ কোটি।
৪। কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কে মোট ১ লক্ষেরও বেশি কর্মী কাজ করছেন। 
৫। মোট ৩.৬১ লক্ষ কোটি টাকা বর্তমানে জমা আছে ব্যাঙ্কের। 

শেয়ারে লোকসানের সম্ভাবনা

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক সম্পর্কিত এই খবরটি শেয়ার বাজার বন্ধ হওয়ার পরে প্রকাশ্য়ে এসেছে। এহেন পরিস্থিতিতে আগামিকাল, বৃহস্পতিবার এই ব্যাঙ্কিং কোম্পানির শেয়ারের ওপর নজর থাকবে। বাজার বিশেষজ্ঞদের মতে, আগামিকাল এই শেয়ারে পতন দেখা যেতে পারে। আজ, বুধবা, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের শেয়ার ১%-এর বেশি বেড়ে বন্ধ হয়েছে ১,৮৪২.৯৫ টাকায়।

Advertisement

Advertisement