scorecardresearch
 

Adani-Hindenburg Impact On LIC: আদানি-হিন্ডেনবার্গ প্রভাব; LIC-র মূলধন কমেছে ৬৫,৪০০ কোটি টাকারও বেশি

Adani-Hindenburg Impact On LIC: লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) এর শেয়ারগুলি বুধবার টানা পঞ্চম সেশনেও তাদের পতন অব্যহত। LIC এর বাজার মূলধন (m-cap) প্রায় ৬৫,৪০০ কোটি টাকা কমে গিয়েছে।

Advertisement
লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) এর শেয়ারগুলি বুধবার টানা পঞ্চম সেশনেও তাদের পতন অব্যহত। লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) এর শেয়ারগুলি বুধবার টানা পঞ্চম সেশনেও তাদের পতন অব্যহত।
হাইলাইটস
  • লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) এর শেয়ারগুলি বুধবার টানা পঞ্চম সেশনেও তাদের পতন অব্যহত।
  • LIC এর বাজার মূলধন (m-cap) প্রায় ৬৫,৪০০ কোটি টাকা কমে গিয়েছে।

Adani-Hindenburg Impact On LIC: লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) এর শেয়ারগুলি বুধবার টানা পঞ্চম সেশনেও তাদের পতন অব্যহত। LIC এর বাজার মূলধন (m-cap) প্রায় ৬৫,৪০০ কোটি টাকা কমে গিয়েছে। বাজার মূলধন ৪,৪৪,১৪১ কোটি টাকা থেকে আজ ৩,৭৮,৭৪০ কোটি টাকা কমেছে। গত পাঁচ দিনে স্টকটি ১৪.৭৩ শতাংশ কমেছে।

আদানি গ্রুপের স্টকের দরে ধস নামার পরই এলআইসি শেয়ারের দাম পড়তে শুরু করে। মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের একটি প্রতিবেদনের পরে আদানি স্টক পতন শুরু হয়েছিল। এই প্রতিবেদনে দাবি করা হয় যে আদানি গ্রুপ গত কয়েক দশক ধরে স্টক ম্যানিপুলেশন এবং অ্যাকাউন্টিং জালিয়াতির সঙ্গে জড়িত ছিল। আদানি গ্রুপ অবশ্য এই দাবিকে ভিত্তিহীন বলে অস্বীকার করেছে। কিন্তু তা সত্ত্বেও এই রিপোর্ট সামনে আসার পর থেকেই লাগাতার পড়ছে আদানি গ্রুপের শেয়ারদর।

আরও পড়ুন: আদানি গ্রুপের ৫ শেয়ারদর তলানিতে, আরও বিপদে লগ্নিকারীরা

লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) বলেছে যে, এই বিষয়ে আদানি গ্রুপের কাছে ব্যাখ্যা চাওয়া হবে। এলআইসি ফ্ল্যাগশিপ আদানি ফার্মে (Adani Enterprises) ৪.২৩ শতাংশ অংশীদারিত্বের অধিকারী, যেখানে আদানি পোর্টে এর অংশীদারিত্ব ছিল ৯.১৪ শতাংশ এবং আদানি টোটাল গ্যাসের ৫.৯৬ শতাংশ অংশীদারিত্ব রয়েছে।

LIC আদানির সাম্প্রতিক শেয়ার বিক্রিতেও একটি মূল বিনিয়োগকারী ছিল। আদানি এন্টারপ্রাইজের ২০,০০০ কোটি টাকার ফলো-অন পাবলিক অফার (FPO) এর মাধ্যমে যাত্রা করা হয়েছিল। যদিও, অফারটি খুচরা বিনিয়োগকারী এবং কর্মচারীদের কাছ থেকে অত্যন্ত ক্ষীণ সাড়া পেয়েছে।

আদানি গ্রুপের আরও ১০টি তালিকাভুক্ত স্টকগুলির সবকটিই (সম্প্রতি অধিগ্রহণ করা ACC, Ambuja Cements এবং NDTV সহ) ক্রেডিট সুইস তার প্রাইভেট ব্যাঙ্কিং ক্লায়েন্টদের ঋণের জন্য বন্ধক হিসাবে আদানি কোম্পানিগুলির বন্ড নেওয়া বন্ধ করে দিয়েছে। এলআইসি স্টকের দাম এখন ৫৮৮ টাকায় লেনদেন করছে। এর পর স্টকের দর পড়লে এলআইসি স্টকের দাম ৫২০ টাকা হতে পারে বলে মনে করেন টিপস2ট্রেডস-এর এআর রামচন্দ্রন।

Advertisement

Advertisement