scorecardresearch
 

LPG Gas Cylinder Price Latest Update : ২০০ টাকা কমল রান্নার গ্যাসের দাম, বড় উপহার মোদী সরকারের

রাখির আগে বড় ঘোষণা মোদী সরকারের। এক ঝটকায় ২০০ টাকা রান্নার গ্যাসের দাম কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার। প্রতিটি পরিবার এই সুবিধা পাবে। ২০১৪ লোকসভা ভোটের আগে এটা মোদী সরকারের বড় সিদ্ধান্ত বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

Advertisement
প্রধানমন্ত্রী মোদী প্রধানমন্ত্রী মোদী
হাইলাইটস
  • রাখির আগে বড় ঘোষণা মোদী সরকারের।
  • ক ঝটকায় ২০০ টাকা রান্নার গ্যাসের দাম কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার।

রাখির আগে বড় ঘোষণা মোদী সরকারের। এক ঝটকায় ২০০ টাকা রান্নার গ্যাসের দাম কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার। প্রতিটি পরিবার এই সুবিধা পাবে। ২০১৪ লোকসভা ভোটের আগে এটা মোদী সরকারের বড় সিদ্ধান্ত বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। এই সিদ্ধান্তের ফলে সাধারণ মানুষ উপকৃত হবে। 

প্রসঙ্গত, এই দাম কমানোর ফলে কেন্দ্রীয় সরকারকে  ৪ হাজার কোটি টাকা ব্যয় করতে হবে। দিল্লিতে, ১৪.২-কেজি এলপিজি সিলিন্ডারের দাম এখন ১,১০৩ টাকা। যা এবার থেকে মিলবে ৯০৩ টাকাতে। একইভাবে, মুম্বইতে বুধবার থেকে ৯০২.৫০ টাকাতে মিলবে সিলিন্ডার। কলকাতায় ৯২৯ টাকায়। 

এই সিদ্ধান্ত নেওয়ার পর নির্মলা সীতারমন জানিয়েছেন, রাখি এবং ওনাম উপলক্ষে রান্নার গ্যাসের দাম ২০০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। এই উৎসবে মা-বোনেদের ‘স্নেহ উপহার’ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ। অন্য দিকে, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, নতুন করে আরও ৭৩ লক্ষ মহিলাকে উজ্জ্বলা যোজনার আওতায় আনা হবে। 

আরও পড়ুন

অন্যদিকে, রান্নার গ্যাসের দাম কমার পর মোদী সরকারের এই সিদ্ধান্তকে I.N.D.I.A জোটের জয় বলে দাবি করেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের মতে, এটা রাখির উপহার নয়, বরং নির্বাচনী উপহার। কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় ট্যুইটার (এখন এক্স)-এ লেখেন, 'এখনও পর্যন্ত, গত দুই মাসে ইন্ডিয়া জোটের মাত্র দুটি বৈঠক হয়েছে। আর আজ আমরা গ্যাসের দাম ২০০ টাকা কমতে দেখছি। এটা জোটের জয়।' 

 

কংগ্রেসের মল্লিকার্জুন খাড়গে আবার লেখেন, 'জনগণের কষ্টার্জিত অর্থ লুট করে, নির্দয় মোদি সরকার এখন মা-বোনদের প্রতি সদিচ্ছা প্রদর্শন করছে। সাড়ে ৯ বছর ধরে, ৪০০ টাকার এলপিজি সিলিন্ডার ১১০০ টাকায় বিক্রি করে, তারা সাধারণ মানুষের জীবন ধ্বংস করে চলেছে।' 

 

প্রসঙ্গত, উজ্জ্বলা যোজনার গ্যাস যাঁদের বাড়িতে আছে তাঁদেরও আরও ২০০ টাকা ভর্তুকি দিয়েছে কেন্দ্র সরকার। এখন থেকে মোট ৪০০ টাকা ভর্তুকি পাবে তারা। এতদিন বছরে ১২টি সিলিন্ডারে ওই প্রকল্পে দেওয়া হত ২০০ টাকা ভর্তুকি। ওই ভর্তুকি বাড়িয়ে করা হয়েছে ৪০০ টাকা। মধ্যরাত থেকেই কার্যকর রান্নার গ্যাসের সিলিন্ডারে নতুন দাম। উপকৃত হবেন প্রায় ৩৩ কোটি গ্রাহক। কেন্দ্রের বাড়তি খরচ হবে প্রায় ৭ হাজার ৭০০ কোটি টাকা।

 

Advertisement