scorecardresearch
 

Zuckerberg’s Million Dollar House: জুকারবার্গের ১০০ বছরের প্রাচীন বাড়ি, বিক্রিতে দাম কত উঠল জানেন?

Zuckerberg’s Million Dollar House: বাড়িটি ১৯২৮ সালে নির্মিত হয়েছিল। ৭,০০০ বর্গফুটেরও বেশি জায়গায় তৈরি এই বাড়িটি। এটি বেচে চলতি বছরে সান ফ্রান্সিসকোতে সবচেয়ে দামি বাড়ি বিক্রির রেকর্ডও গড়েছেন জুকারবার্গ।

Advertisement
ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ।
হাইলাইটস
  • বাড়িটি ১৯২৮ সালে নির্মিত হয়েছিল।
  • ৭,০০০ বর্গফুটেরও বেশি জায়গায় তৈরি এই বাড়িটি।
  • এটি বেচে চলতি বছরে সান ফ্রান্সিসকোতে সবচেয়ে দামি বাড়ি বিক্রির রেকর্ডও গড়েছেন জুকারবার্গ।

ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ এই বছর সান ফ্রান্সিসকোতে তার বিলাসবহুল বাড়ি বিক্রি করেছেন। ৭,০০০ বর্গফুটেরও বেশি জায়গায় তৈরি এই বাড়িটি তিনি ৩১ মিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ২৫০ কোটি টাকায় বিক্রি করেছেন। এভাবে চলতি বছরে সান ফ্রান্সিসকোতে সবচেয়ে দামি বাড়ি বিক্রির রেকর্ডও গড়েছেন জুকারবার্গ।

মার্ক জুকারবার্গ এই বাড়িটি ২০১২ সালের নভেম্বরে মাত্র ১০ মিলিয়ন ডলার বা প্রায় ৮০ কোটি টাকায় কিনেছিলেন। এভাবে বাড়ি বিক্রি করেও গত ১০ বছরে তিনগুণেরও বেশি মুনাফা পেয়েছেন তিনি। বাড়িটি বিক্রির বিজ্ঞাপন অনুসারে, এটি ১৯২৮ সালে নির্মিত হয়েছিল। অর্থাৎ, এই বাড়িটি প্রায় ১০০ বছরের পুরনো। এই বাড়িটি মিশন জেলা এবং জুকারবার্গ সান ফ্রান্সিসকো জেনারেল হাসপাতাল এবং ট্রমা সেন্টারের কাছে অবস্থিত। এই বাড়িটি ডোলোরস পার্কের আশেপাশে লিবার্টি হিলের শান্ত এলাকায় অবস্থিত।

ফেসবুকের আইপিও আনার পরপরই জুকারবার্গ এই বাড়িটি কিনেছিলেন। জুকারবার্গ এবং তার স্ত্রী প্রিসিলা চ্যান ২০১৩ সালে এই বাড়িটি সংস্কার করতে কোটি কোটি টাকা ব্যয় করেছিলেন। বাড়িটিতে লন্ড্রি রুম, ওয়াইন রুম, ওয়েট বার এবং গ্রিনহাউসের মতো সংযোজন করেছিলেন। জুকারবার্গের সিলিকন ভ্যালি, লেক তাহো এবং হাওয়াইতে আরও অনেক বিলাসবহুল বাড়ি রয়েছে। জুকারবার্গ প্রায়ই তার দামি বাড়ির কারণে চর্চায় থাকেন।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, মার্ক জুকারবার্গের মোট সম্পদের পরিমাণ বর্তমানে ৬১.৯ বিলিয়ন। এই বছরের আইটি স্টকের বিশাল পতন ফেসবুক এবং এর মূল কোম্পানি মেটাকেও প্রভাবিত করেছে। এই কারণে, ২০২২ সালে জুকারবার্গের সম্পদ প্রায় ৫০ শতাংশ কমেছে। ২৬ জুলাই পর্যন্ত তথ্য অনুযায়ী, এই বছর এখন পর্যন্ত, জাকারবার্গ ৬৩.৫ বিলিয়ন বা তার সম্পদের অর্ধেকেরও বেশি হারিয়েছেন। জুকারবার্গ, একসময় বিশ্বের শীর্ষ ১০ ধনী ব্যক্তিদের একজন, এই ক্ষতির কারণে ১৭ তম স্থানে নেমে এসেছেন।

Advertisement

Advertisement