scorecardresearch
 

Big Bazaar স্টোরের পর মুকেশ অম্বানির হাতে যাচ্ছে এই সুপার মার্কেটও?

বিগ বাজার অধিগ্রহণ নিয়ে মামলার গেরোয় রিলায়েন্স। এবার তাদের নজরে মেট্রো এজি। জার্মান খুচরো পণ্য বিক্রেতা সংস্থা ২০০৩ সাল থেকে এ দেশে ব্যবসা করছে। ৩০টিরও বেশি ক্যাশ অ্যান্ড ক্যারি স্টোর রয়েছে তাদের।

Advertisement
মুকেশ অম্বানি। মুকেশ অম্বানি।
হাইলাইটস
  • ভারতীয় ব্যবসায় অংশীদার খুঁজছে মেট্রো।
  • লোকসানে চলছে সংস্থা।
  • টাটা, রিলায়েন্সে আগ্রহী।

খুচরো বাজারের দখল নিয়ে দিন কয়েক আগে আমাজনের সঙ্গে রীতিমতো মল্লযুদ্ধে জড়িয়েছিলেন মুকেশ অম্বানি। শেষপর্যন্ত বিগবাজার ব্র্যান্ডের দখল নিতে পারেননি। তবে স্টোরগুলি এখনও অম্বানির সংস্থার হাতে। নাটকীয়ভাবে রাতারাতি সেগুলি 'কব্জা' করেছে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ। দেশের আর একটি সুপার মার্কেট চেইন রিলায়েন্সের হাতে আসতে পারে বলে জল্পনা তুঙ্গে।

বিগ বাজার অধিগ্রহণ নিয়ে মামলার গেরোয় রিলায়েন্স। এবার তাদের নজরে মেট্রো এজি। জার্মান খুচরো পণ্য বিক্রেতা সংস্থা ২০০৩ সাল থেকে এ দেশে ব্যবসা করছে। ৩০টিরও বেশি ক্যাশ অ্যান্ড ক্যারি স্টোর রয়েছে তাদের। মূল জার্মান সংস্থা ভারতে মেট্রো AG-তে নতুন করে অর্থ বিনিয়োগে আগ্রহী নয়। বরং, এটি ১১,০০-১৩,০০০ কোটি টাকায় স্থানীয় সংস্থাকে অংশীদারিত্ব বেচে দিয়ে চায় তারা। এজন্য রিলায়েন্সের পাশাপাশি টাটা গোষ্ঠী, ডি-মার্ট চালানো সংস্থা অ্যাভিনিউ সুপারমার্কেট, লুলু গ্রুপ এবং আমাজনের সঙ্গে কথা চালাচ্ছে। কোম্পানিটি অংশীদারিত্ব কেনার জন্য ক্রেতা খোঁজার দায়িত্ব নিয়েছে পি. মরগান এবং গোল্ডম্যান সাক্সের মতো সংস্থা। 

ই-মেইলের জবাবে কোম্পানির মুখপাত্র জানিয়েছেন, মেট্রো ইন্ডিয়ার ব্যবসা ক্রমশ বাড়ছে। পাইকারি বাজারে অনেক সম্ভাবনা রয়েছে। কোম্পানিকে আরও সম্প্রসারণ করার জন্য  সম্ভাব্য অংশীদারের খোঁজ চলছে। 

লোকসানে চলছে মেট্রো

গত ১৮ বছর ধরে ভারতে ব্যবসা করছে মেট্রো ইন্ডিয়া। ২০১৮-১৯ আর্থিক বছরে প্রথম লাভের মুখ দেখে তারা। কোম্পানির দেওয়ার তথ্য অনুযায়ী, ২০২০-২১ আর্থিক বছরে কোম্পানির টার্নওভার বেড়ে ৬,৯১৫.৩০ কোটি টাকা হতে পারে। কিন্তু মুনাফা করতে পারেনি সংস্থা। 

আরও পড়ুন- সস্তা হতে চলেছে সর্ষে-সহ ভোজ্য তেল

Advertisement