scorecardresearch
 

Puja Gift Modi Govt : পুজোর আগে বাম্পার গিফট মোদী সরকারের, কাল থেকেই টাকা ঢুকবে অ্য়াকাউন্টে

দুর্গাপুজোর আগেই বাম্পার গিফট কেন্দ্রীয় সরকারের। মালামাল রাজ্যের কোটি কোটি মানুষ। পুজোর আগে এই ঘোষণায় খুশি সাধারণ মানুষ। মোদীন সরকারের এই ঘোষণার ফলে কারা কারা উপকৃত হবেন আসুন জেনে নিই।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • পুজোর আগে বাম্পার গিফট মোদী সরকারের
  • কাল থেকেই টাকা ঢুকবে অ্য়াকাউন্টে

দুর্গাপুজোর আগেই বাম্পার গিফট কেন্দ্রীয় সরকারের। মালামাল রাজ্যের কোটি কোটি মানুষ। পুজোর আগে এই ঘোষণায় খুশি সাধারণ মানুষ। মোদীন সরকারের এই ঘোষণার ফলে কারা কারা উপকৃত হবেন আসুন জেনে নিই। 

ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে (Small Savings) যাঁরা বিনিয়োগ করছেন তাঁদের এই উপহার দিয়েছে সরকার। সরকার ৫ বছরের রিকারিং ডিপোজিটের সুদের হার বাড়িয়েছে। নতুন দর ১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রযোজ্য হবে। ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের বাকি অংশে, আগের মতোই বিনিয়োগের উপর সুদ দেওয়া অব্যাহত থাকবে। 

তবে কেন্দ্রীয় সরকার সব ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদ বাড়ায়নি। শুধুমাত্র ৫ বছরের রেকারিং ডিপোজিটের সুদের হারে পরিবর্তন করেছে। আগে এতে বিনিয়োগে ৬ দশমিক ৫ শতাংশ সুদ পাওয়া যেত। এখন ১ অক্টোবর থেকে বিনিয়োগকারীরা পাবেন ৬ দশমিক ৭ শতাংশ সুদ। ২০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করার ফলে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

আরও পড়ুন

তবে অনেকে আশা করেছিলেন, পাবলিক প্রভিডেন্ট ফান্ডের (PPF)এ  সুদের হারে পরিবর্তন হবে। কিন্তু, এবারও সরকার পিপিএফ বিনিয়োগকারীদের হতাশ করেছে। PPF-এর সুদের হার ৭.১ শতাংশ রাখা হয়েছে। এই সময়ে, সুকন্যা সমৃদ্ধি যোজনা এবং কিষাণ বিকাশ পত্রের মতো প্রকল্পগুলির সুদও স্থিতিশীল রাখা হয়েছে। অর্থাৎ এই হারে যে সুদ ছিল তাই থাকবে। 

অর্থ মন্ত্রকের তরফে জারি করা অফিস বিজ্ঞপ্তি অনুযায়ী, সেভিংস অ্যাকাউন্টে ৪.০ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। গত প্রান্তিকেও একই সুদ দেওয়া হচ্ছিল। অক্টোবর-ডিসেম্বর সুদের হারেও কোনও পরিবর্তন হয়নি।

১ বছরের টাইম ডিপোজিট - ৬.৯ শতাংশ সুদ
২ বছরের টাইম ডিপোজিট – ৭.0% সুদ
৩ বছরের টাইম ডিপোজিট - 7.0 শতাংশ সুদ
৫ বছরের টাইম ডিপোজিট - ৭.৫ শতাংশ সুদ
৫ বছরের পুনরাবৃত্ত আমানত - ৬.৭ শতাংশ সুদ (এখন পর্যন্ত এটি ৬.৫ শতাংশ ছিল)
সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম – ৮.২ শতাংশ সুদ
মাসিক আয় অ্যাকাউন্ট স্কিম - ৭.৪ শতাংশ সুদ
ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট – ৭.৭ শতাংশ সুদ
পাবলিক প্রভিডেন্ট ফান্ড- ৭.১ শতাংশ সুদ
কিষাণ বিকাশ পত্র - ৭.৫ শতাংশ সুদ (১১৫ মাসে মেয়াদপূর্তিতে)
সুকন্যা সমৃদ্ধি যোজনা – ৮.০ শতাংশ সুদ

Advertisement

কেন্দ্রীয় সরকারের অর্থ মন্ত্রক প্রতি তিন মাস অন্তর ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে প্রাপ্ত সুদের পর্যালোচনা করে থাকে। এর পর পরবর্তী ত্রৈমাসিকের জন্য সুদ সংশোধিত হয়। গত কয়েক ত্রৈমাসিকে, সরকার সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS), ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC), সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) এবং পোস্ট অফিস মাসিক আয় স্কিম (POMIS) এর সুদের হার বাড়িয়েছে। তবে, 1 এপ্রিল, 2020 থেকে পিপিএফ-এর হারে কোনও পরিবর্তন হয়নি।
 

Advertisement