scorecardresearch
 

Tips To identify Multibagger Stock: কোন স্টকে রাতারাতি ধনী হতে পারেন? মাল্টিব্যাগার শেয়ার বাছার টিপস

Tips To identify Stocks With Multibagger Return: একটি মাল্টিব্যাগার শেয়ার থেকে বিনিয়োগের তুলনায় বহুগুন বেশি রিটার্ন পাওয়া যায়। কিন্তু কীভাবে বুঝবেন কোন স্টক থেকে ভবিষ্যতে মাল্টিব্যাগার রিটার্ন মিলবে? জেনে নিন ভবিষ্যতে মাল্টিব্যাগার রিটার্ন দেওয়া স্টক চেনার উপায়...

Advertisement
একটি মাল্টিব্যাগার শেয়ার থেকে বিনিয়োগের তুলনায় বহুগুন বেশি রিটার্ন পাওয়া যায়। একটি মাল্টিব্যাগার শেয়ার থেকে বিনিয়োগের তুলনায় বহুগুন বেশি রিটার্ন পাওয়া যায়।
হাইলাইটস
  • একটি মাল্টিব্যাগার শেয়ার থেকে বিনিয়োগের তুলনায় বহুগুন বেশি রিটার্ন পাওয়া যায়।
  • কিন্তু কীভাবে বুঝবেন কোন স্টক থেকে ভবিষ্যতে মাল্টিব্যাগার রিটার্ন মিলবে?

Tips To identify Stocks With Multibagger Return: শেয়ারবাজার থেকে মোটা মুনাফা কামাতে হলে আপনাকে মাল্টিব্যাগার স্টক বেছে নিতে হবে, যা বেছে নেওয়া খুব সহজ কাজ নয়। একটি মাল্টিব্যাগার শেয়ার থেকে বিনিয়োগের তুলনায় বহুগুন বেশি রিটার্ন পাওয়া যায়। কোনও কোনও সংস্থার শেয়ারে মাত্র ৫-১০ হাজার টাকা বিনিয়োগ করেই লক্ষাধিক মুনাফা কামানো যায়।
 
শেয়ার বাজারে বিনিয়োগ করা বেশ কঠিন হতে পারে, বিশেষ করে বিনিয়োগ থেকে সর্বাধিক লাভের জন্য ঝুঁকিপূর্ণ বিকল্পের দিকে তাকিয়ে থাকা লোকেদের জন্য। যদিও লার্জ-ক্যাপ এবং ব্লু-চিপ বিকল্পগুলি মোটামুটি নিরাপদ, তারা সাধারণত মাল্টিব্যাগার বা স্টক যেগুলির বর্তমান শেয়ার মূল্যের তুলনায় খুব বেশি বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলে পরিচিত নয়৷

মাল্টিব্যাগার স্টক সব মার্কেট ক্যাপিটালাইজেশনে পাওয়া যায়, কিন্তু স্মল-ক্যাপ এবং মিড-ক্যাপ স্টকগুলিতে এগুলি বেশি দেখা যায়। এই স্টকগুলি প্রায়শই অবমূল্যায়িত হয় এবং দ্রুত বৃদ্ধির সম্ভাবনা থাকে। স্মল-ক্যাপ স্টক হল ছোট কোম্পানির শেয়ার। সাধারণত, এই ছোট কোম্পানিগুলির বাজার মূলধন ৫,০০০ কোটি টাকা বা তার কম। একটি মিড-ক্যাপ স্টক একটি কোম্পানির অন্তর্গত যার বাজার মূলধন ৫,০০০ কোটি টাকা থেকে ২০,০০০ কোটি টাকা পর্যন্ত। স্মল-ক্যাপ এবং মিড-ক্যাপ স্টকগুলির প্রবৃদ্ধির অনুমানের উপর ভিত্তি করে বৃহত্তর রিটার্নের সম্ভাবনা সম্পর্কে ধারণা পাওয়া যেতে পারে। একই সময়ে, এই বিনিয়োগগুলি ব্লু-চিপ বা লার্জ-ক্যাপ স্টকগুলির তুলনায় ঝুঁকিপূর্ণ।

ভবিষ্যতের মাল্টিব্যাগার স্টকগুলি চিনবেন কীভাবে?
•    লোভনীয় রিটার্নের স্টক বা মাল্টিব্যাগার স্টক পেতে বিনিয়োগকারীরা কিছু সেক্টরে তাদের নজর রাখতে পারেন যেগুলি সম্পর্কে বিনিয়োগ বিশেষজ্ঞরাও বড় রিটার্নের প্রত্যাশা করেন।
•    SEBI নিবন্ধিত বিনিয়োগ বিশ্লেষক ভিএলএ আম্বালা (V.L.A. Ambala) বলেন যে, বিনিয়োগের জন্য একটি সর্বোত্তম নিয়ম হল 'সুদে বিনিয়োগ করুন'(Invest ini nterest)।
•    তিনি ব্যাখ্যা করেছেন যে, চাহিদা এবং প্রয়োজনীয়তার পরিবর্তনের কারণে বিশ্বজুড়ে স্টকের ব্যাপক পরিবর্তন হচ্ছে। যে যে সংস্থাগুলি এই পরিবর্তনের সুযোগটি কাজে লাগিয়ে বিনিয়োগকারীদের চাহিদা পূরণ করতে পারে তারা ভবিষ্যতে মাল্টিব্যাগার হয়ে উঠবে।
•    প্রযুক্তি এবং কৃত্রিম বুদ্ধিমত্তা, সবুজ এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি, বৈদ্যুতিক যানবাহন এবং ডিজিটাল পেমেন্ট এমন কিছু খাত যা খুচরা বিনিয়োগকারীদের নজর রাখা উচিত।
•    ভিএলএ আম্বালার মতে, উল্লেখিত বিষয়গুলিতে সর্বদা বড় ব্যবসার সুযোগ রয়েছে। বাজারের প্রবণতা এবং রাসায়নিক খাত বিনিয়োগের জন্য ভবিষ্যতে সবচেয়ে বেশি চাহিদার খাত হতে চলেছে কারণ এতে প্রচুর সুযোগ রয়েছে।

আরও পড়ুন

Advertisement

Advertisement