scorecardresearch
 

Multibagger Stocks: ২ টাকার এই শেয়ার বেড়ে হল ৪০০ টাকা, ৪ বছরে কোটিপতি লগ্নিকারীরা

২০২০ সালের ২৭ মার্চ কোম্পানির একটি শেয়ারের দাম ছিল মাত্র ২ টাকা ৮০ পয়সা, যা মঙ্গলবার স্টক মার্কেটে লেনদেন শেষে ৪৩১.৮০ টাকার স্তরে বন্ধ হয়েছে।

Advertisement
multibagger stocks sg finserve Ltd share multibagger stocks sg finserve Ltd share
হাইলাইটস
  • শেয়ারের দাম বেড়েছে ৪৩০ টাকারও বেশি
  • ১ লাখ টাকা হয়ে গেল দেড় কোটি টাকা

স্টক মার্কেট একটি অস্থির ব্যবসা হিসাবে বিবেচিত হতে পারে, তবে এতে অনেক স্টক রয়েছে, যা তাদের বিনিয়োগকারীদের ভাগ্য পরিবর্তন করতে প্রমাণিত হয়েছে। এর মধ্যে কেউ কেউ দীর্ঘমেয়াদে ধনী হয়েছেন, আবার কেউ কেউ আছে যারা খুব অল্প সময়ের মধ্যে তাদের বিনিয়োগকারীদের জন্য মাল্টিব্যাগার স্টক হিসেবে প্রমাণিত হয়েছে। এরকম একটি শেয়ার হল এসজি ফিনসার্ভ কোম্পানির, যেখানে বিনিয়োগকারীরা ১ লাখ টাকা বিনিয়োগ করে মাত্র চার বছরে কোটিপতি হয়ে গিয়েছেন।

শেয়ারের দাম বেড়েছে ৪৩০ টাকারও বেশি

এসজি ফিনসার্ভ লিমিটেড ১৯৯৪ সালে শুরু হয়েছিল, ব্রোকিং, ডিস্ট্রিবিউটর, তহবিল ব্যবস্থাপনা, বিনিয়োগ ব্যাংকিং এবং বীমা পরিষেবা সহ বিনিয়োগ প্রদান করে। মাত্র চার বছরের ব্যবসায় এই স্টকটি ২ টাকা থেকে ৪৩০ টাকায় পৌঁছেছে। ২০২০ সালের ২৭ মার্চ কোম্পানির একটি শেয়ারের দাম ছিল মাত্র ২ টাকা ৮০ পয়সা, যা মঙ্গলবার স্টক মার্কেটে লেনদেন শেষে ৪৩১.৮০ টাকার স্তরে বন্ধ হয়েছে।

১ লাখ টাকা হয়ে গেল দেড় কোটি টাকা

SG Finserv Limited-এর বাজার মূলধন ২২৬০ কোটি টাকা। এই স্টকটি, যা ২ টাকা থেকে ৪৩০ টাকা পর্যন্ত ভ্রমণ করেছে, এই চার বছরে তার বিনিয়োগকারীদের প্রায় ১৬,০০০ শতাংশ শক্তিশালী রিটার্ন দিয়েছে। এই অনুসারে, একজন বিনিয়োগকারী যদি ৪ বছর আগে SG Finserve শেয়ারে ২.৮০ টাকা মূল্যে ১ লক্ষ টাকা বিনিয়োগ করতেন এবং এখন পর্যন্ত তা ধরে রাখতেন, তাহলে এই সময়ের মধ্যে তাঁর সম্পদ বেড়ে প্রায় ১.৫ কোটি টাকা হয়ে যেত।

স্টকটির পারফরম্যান্স এমনই ছিল

আমরা যদি এসজি ফিনসার্ভ শেয়ারের কার্যকারিতা দেখি, যা খুব অল্প সময়ের মধ্যে তার বিনিয়োগকারীদের মাল্টিব্যাগার রিটার্ন দিয়েছে, তবে গত পাঁচ বছরে এই শেয়ারের দাম বেড়েছে। ৪২৮.৮৫ টাকা এবং বিনিয়োগকারীরা ১৪,৫৩৭ শতাংশ রিটার্ন অর্জন করেছে। কোম্পানির শেয়ারের ৫২ সপ্তাহের উচ্চ স্তর হল ৭৪৮ টাকা, যেখানে এটির ৫২ সপ্তাহের নিম্ন স্তর হল ৩৮৪.৯৫ টাকা। শেয়ারটি ২০২৩ সালে রকেট গতিতে চলে যায়। ২০২০ সালের মার্চ মাসে এই শেয়ারের দাম ছিল ২.৮০ টাকা, পরের এক বছরে এটি ধীর গতিতে চলে যায় এবং ২০২১ সালের অগাস্ট পর্যন্ত এটি ২-5৫টাকার কাছাকাছি ছিল। বছরের শেষের দিকে এই স্টকের দাম বাড়তে শুরু করে এবং এটি ৩০ টাকায় লেনদেন শুরু করে। এর পরে, এসজি ফিনসার্ভ শেয়ার আর পিছনে ফিরে তাকাতে হয়নি এবং ২০২৩ সালের ১৩ জানুয়ারি একটি শেয়ারের দাম রকেটের গতিতে বেড়ে ৫৬০.৯০ টাকায় পৌঁছেছিল। ২০২৩ সালের ২৬ মে এটি ৭০০ টাকার স্তরও অতিক্রম করেছে। যাইহোক, এর পরে শেয়ারের গতি কমে যায় এবং ২০২৪ সালের ২ এপ্রিল ৪৩১.৮০ টাকায় বন্ধ হয়।

Advertisement

Advertisement