scorecardresearch
 

Mutual Funds: ৪ দিনের মধ্যে সারুন এই কাজ, নইলে পাবেন না মিউচুয়াল ফান্ডের টাকা

Mutual Funds: মিউচুয়াল ফান্ডের বিনিয়োগকারীদের জন্য বড় খবর! ৩১ মার্চের মধ্যে অফলাইন বা অনলাইনে একটি জরুরি কাজ না সেরে ফেললে মিউচুয়াল ফান্ডের জমা টাকা তোলার ক্ষেত্রে সমস্যায় পড়তে হবে বিনিয়োগকারীদের। জেনে নিন সবিস্তারে...

Advertisement
৩১ মার্চের মধ্যে অফলাইন বা অনলাইনে একটি জরুরি কাজ না সেরে ফেললে মিউচুয়াল ফান্ডের জমা টাকা তোলার ক্ষেত্রে সমস্যায় পড়তে হবে বিনিয়োগকারীদের। ৩১ মার্চের মধ্যে অফলাইন বা অনলাইনে একটি জরুরি কাজ না সেরে ফেললে মিউচুয়াল ফান্ডের জমা টাকা তোলার ক্ষেত্রে সমস্যায় পড়তে হবে বিনিয়োগকারীদের।
হাইলাইটস
  • মিউচুয়াল ফান্ডের বিনিয়োগকারীদের জন্য বড় খবর!
  • ৩১ মার্চের মধ্যে অফলাইন বা অনলাইনে একটি জরুরি কাজ না সেরে ফেললে মিউচুয়াল ফান্ডের জমা টাকা তোলার ক্ষেত্রে সমস্যায় পড়তে হবে বিনিয়োগকারীদের।

Mutual Funds: মিউচুয়াল ফান্ডের বিনিয়োগকারীদের জন্য বড় খবর! মিউচুয়াল ফান্ডের বিনিয়োগকারীদের একজনকে নমিনি করা বা না করার জন্য একটি বিকল্প বেছে নেওয়ার জন্য ৩১ মার্চের সময়সীমা দেওয়া হয়েছিল। নমিনি না করা হলে বিনিয়োগকারীদের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হতে পারে এবং তারা তাদের বিনিয়োগের টাকা তুলতে পারবেন না। তাই মিউচুয়াল ফান্ডের বিনিয়োগকারীদের ফান্ড হাউসে জানিয়ে দিতে হবে যে, তাদের কোনও মনোনীত ব্যক্তি নেই বা যিনি আছেন তাঁর নাম দিতে হবে। না হলে তিনি মনোনয়নে অংশ নিতে পারবেন না।

বিনিয়োগ নিয়ন্ত্রক সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) ১৫ জুন, ২০২২-এ একটি নির্দেশ জারি করেছিল, যা মিউচুয়াল ফান্ড গ্রাহকদের জন্য ১ আগস্ট, ২০২২ তারিখে বা তার পরে মনোনীত ব্যক্তির বিশদ তথ্য প্রদান করা বা এর অন্য বিকল্পটি বেছে নিয়ে কোনও মনোনীত ব্যক্তি নেই, তা জানিয়ে দেওয়া বাধ্যতামূলক করে। পরে শেষ তারিখ পরিবর্তন করে অক্টোবর ২০২২ করা হয়। পরবর্তিতে সমস্ত বিদ্যমান মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্টের (যৌথ অ্যাকাউন্ট সহ) শেষ তারিখ ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত বাড়ানো হয়েছে। এর পরেও যাঁরা তাঁদের নমিনির নাম জানাবেন না বা কোনও নমিনি নেই এই মর্মে আবেদন করবেন না, তারা তাঁদের অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন না।

আরও পড়ুন: প্রায় ১,০০০ টাকা সস্তা হল সোনা, কমেছে রুপোর দামও

বিশেষজ্ঞরা কী বলেছেন?
এই পদক্ষেপের পিছনে সেবির (SEBI) উদ্দেশ্য হল, অতীতে এমন অনেক বিনিয়োগ অ্যাকাউন্ট থাকতে পারে, যেখানে কাউকে নমিনি না করেই খোলা হয়েছে। কিন্তু কোনও দুর্ঘটনা ঘটলে, বিনিয়োগের ওই টাকা যাতে মনোনীত ব্যক্তির কাছে স্থানান্তর করা যায়, তাই এই বিশেষ উদ্যোগ।

সমস্ত মিউচুয়াল ফান্ড পোর্টফোলিওতে বিনিয়োগকারীদের জন্য নমিনি সংক্রান্ত ঘোষণা বাধ্যতামূলক। আপনি এই ডিক্লেয়ারেশন অফলাইন বা অলাইনে দেওয়া যেতে পারে। অনলাইন মনোনয়নের জন্য ই-সাইন বিকল্পটি বেছে নিতে পারেন। জয়েন্ট অ্যাকাউন্ট আছে তাদেরও এই ডিক্লেয়ারেশন দিতে হবে। 

Advertisement

SIP এর সুবিধা কী কী?
এটি লক্ষণীয় যে, ভবিষ্যতের দিকে তাকিয়ে লোকেরা বিভিন্ন স্কিমে বিনিয়োগ করে। তারা FD, PF বা অন্য কোনও স্কিমের তুলনায় বেশি রিটার্ন পায়। লোকেরা সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP) এর মাধ্যমে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে। কিছু জনপ্রিয় SIP-র মাধ্যমে লোকেরা ১২-১৪ শতাংশ রিটার্ন পেলেও এটি ঘটেছে। এটিও উল্লেখ করা উচিত যে SIP-তে বিনিয়োগও ঝুঁকিপূর্ণ হতে পারে।

Advertisement